ফের বঙ্গোপসাগরে নিম্নচাপ, উত্তরবঙ্গে বৃষ্টির পূর্বাভাস, ভিজবে কি কলকাতা – Asianet News Bangla

কলকাতা নিউজ

শুক্রবার সকাল থেকেই আকাশের মুখ ভার। হাওয়া অফিস জানিয়েছে বেলা বাড়লেও আকাশ পরিষ্কার হওয়ার সম্ভাবনা নেই। এদিন উত্তরবঙ্গে বৃষ্টি হলেও বাকি জেলায় শুষ্ক আবহাওয়া, বাড়বে দিনের তাপমাত্রা।  

Author

Kolkata, First Published Mar 4, 2022, 10:30 AM IST

শুক্রবার সকাল থেকেই আকাশের মুখ ভার। হাওয়া অফিস (Weather)  জানিয়েছে বেলা বাড়লেও আকাশ পরিষ্কার হওয়ার সম্ভাবনা নেই। উত্তরবঙ্গে বৃষ্টি হবে।   বাকি জেলায় শুষ্ক আবহাওয়া, বাড়বে দিনের তাপমাত্রা। আপাতত বৃষ্টির সম্ভাবনা নেই চার থেকে পাঁচ দিন।  সারাদিনই আকাশ আংশিক মেঘলা থাকবে। এদিন সাতসকালেই রোদের হলকা।  আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর, এই সকাল সাড়ে ১০ টায় এই মুহূর্তে শহরের তাপমাত্রা ২৫ ডিগ্রি সেলসিয়ার্স।

হাওয়া অফিস (Weather)  জানিয়েছে, উত্তরবঙ্গে বৃষ্টি হবে।  দার্জিলিং ও কালিম্পংয়ে হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বাকি জেলায় শুষ্ক আবহাওয়া, বাড়বে দিনের তাপমাত্রা। আপাতত বৃষ্টির সম্ভাবনা নেই চার থেকে পাঁচ দিন। যদিও কলকাতায়  আকাশ আংশিক মেঘলা। তবে বৃষ্টির কোনও সম্ভাবনা নেই। এদিকে একটি সুস্পষ্ট নিম্নচাপ রয়েছে দক্ষিণ বঙ্গোপসাগরের মধ্যভাগে। যার অভিমুখ রয়েছে শ্রীলংকার দিকে।’ প্রসঙ্গত, গত সপ্তাহে শনিবার দক্ষিণবঙ্গে সব জেলাতেই বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হলেও পরে তা বিদায় নেয়।  বিশেষ করে পশ্চিমের জেলা পুরুলিয়া ,বাঁকুড়া, পশ্চিম বর্ধমানের ঝড়ো হাওয়া- সহ বৃষ্টি হয়েছে। ২৮ তারিখ থেকে দক্ষিণবঙ্গে আকাশ পরিষ্কার হয়ে যাবে বৃষ্টি কমে গিয়েছে। তবে বেড়েছে রোদের তাপ। উত্তরবঙ্গে  বিক্ষিপ্ত হালকা বৃষ্টি   হয়েছে।  শুধুমাত্র দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ারে হালকা বৃষ্টি হয়েছে। ২৭ ফেব্রুয়ারি উত্তরবঙ্গে সর্বত্রই হালকা বৃষ্টি হয়েছে। তবে ২৮ তারিখ থেকেই আকাশ পরিষ্কার হয়ে যায় বঙ্গে। রাতে তাপমাত্রা দুই বঙ্গে খুব একটা পরিবর্তন নেই বলেই জানিয়েছে হাওয়া অফিস। যদিও মঙ্গলে পা দিয়েই ফের আকাশের মুখ ভার বাংলায়।

হাওয়া অফিস জানিয়েছে, আগামী পাঁচ দিনে রাতের তাপমাত্রা আরও ২ ডিগ্রি বাড়বে। তবে নতুন করে পারদ পতনের সম্ভাবনা নেই। তবে ইতিমধ্য়েই তাপমাত্রা আগের তুলনায় বেড়েছে।  তবে তাপমাত্রা কিছুটা বাড়লেও কলকাতায় এখনও স্বাভাবিকের নিচে সর্বোচ্চ তাপমাত্রা।  শুক্রবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা  ৩১.৫ ডিগ্রি সেলসিয়ার্স। স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি নিচে। সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২১.১ ডিগ্রি সেলসিয়ার্স। স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি উপরে।  অপরদিকে,  শহরের বাতাসে জলীয়বাষ্পের সর্বোচ্চ পরিমাণ ৯৪ শতাংশ।  সর্বনিম্ন ৪১ শতাংশ বলে জানিয়েছিল হাওয়া অফিস। মঙ্গলবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা  ৩১.৩ ডিগ্রি সেলসিয়ার্স।  সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২০.৫ ডিগ্রি সেলসিয়ার্স। স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি উপরে।  অপরদিকে,  শহরের বাতাসে জলীয়বাষ্পের সর্বোচ্চ পরিমাণ ৯৬ শতাংশ।  সর্বনিম্ন ৪৩ শতাংশ বলে জানিয়েছিল হাওয়া অফিস।শনিবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা  ২৪.৮ ডিগ্রি সেলসিয়ার্স। স্বাভাবিকের থেকে ৭ ডিগ্রি নিচে। সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৮.৫ ডিগ্রি সেলসিয়ার্স। স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি নিচে।  অপরদিকে,  শহরের বাতাসে জলীয়বাষ্পের সর্বোচ্চ পরিমাণ ৯৪ শতাংশ।  সর্বনিম্ন ৬২ শতাংশ বলে জানিয়েছিল হাওয়া অফিস। 

Last Updated Mar 4, 2022, 10:31 AM IST

Follow Us:

Download App:

  • android
  • ios

Source: https://bangla.asianetnews.com/west-bengal/weather-update-rain-fall-forecast-in-north-bengal-on-4-march-says-weather-office-rtb-r87f8b