KMC Property Tax: তিন বারের বদলে বছরে এক বার বিল, সম্পত্তি করের নিয়মে বড় বদল কলকাতা পুরসভার – News18 বাংলা

কলকাতা নিউজ

#কলকাতা: সম্পত্তি করে (KMC Property Tax) আরও সরলীকরণ। বছরে তিনবার কর দিতে গিয়ে বিভ্রান্তি বাড়ছিল নাগরিকদের। এবার সেই সমস্যার সমাধানে সম্পত্তি কর আরও সরল করল কলকাতা পুরসভা (KMC)।

সম্পত্তি করের ক্ষেত্রে আর আলাদা করে বিল নয়। বছরে তিনটি বিলের বদলে দেওয়া হবে একটিমাত্র বিল। পিডি বা কারেন্ট অর্থাৎ নিয়মিত, আউটস্ট্যান্ডিং অর্থাৎ বকেয়া এবং ফ্রেস সাপ্লিমেন্টারি অর্থাৎ নতুন বিল-তিনটি একত্রিত করে একটি মাত্র বিলেই পাঠানো হবে করদাতাদের কাছে। শনিবার এই সিদ্ধান্তের কথা ঘোষণা করেন কলকাতার মেয়র ফিরহাদ হাকিম।

আরও পড়ুন: ভোটে না দাঁড়িয়েই আসানসোলের মেয়র! জন্মদিনে বিধানকে বড় উপহার দিলেন মমতা

তিনি জানিয়েছেন, করদাতাদের বোঝার সুবিধার্থে কলকাতা পুরসভা এই ব্যবস্থা নিয়েছে। কলকাতা পুরসভার আধিকারিকরা বলছেন, এতদিন সম্পত্তি করের ক্ষেত্রে বছরে প্রত্যেক করদাতাকে তিনটি বিল পাঠানো হত। অনেক সময় নাগরিকরা বিভ্রান্ত হতেন। বুঝতে পারতেন না, কোন বিলে কীসের কর পাঠানো হচ্ছে! সেই সমস্যার সমাধানে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আজ থেকেই এই সিদ্ধান্ত কার্যকর হবে বলে কলকাতা পুরসভার আধিকারিকরা জানিয়েছেন।

চলতি সপ্তাহ থেকে যে নতুন বিল তৈরি হবে, তার মধ্যে তিনটি অপশন এক সঙ্গেই থাকবে। কোনও করদাতার বার্ষিক নিয়মিত সম্পত্তি কর কত, কত টাকা বকেয়া পড়ে রয়েছে, সবটাই আলাদা আলাদা একটি বিলের মধ্যেই উল্লেখ করা থাকবে।

সম্পত্তি কর ও রাজস্ব আদায় বিভাগের এক আধিকারিক জানান, একটি বিলের মধ্যে তিনটি ভাগে মোট করের পরিমাণ থাকলে নাগরিকরা তাঁদের সুবিধা মতো বিল পেমেন্ট করতে পারবেন।

আরও পড়ুন: সম্পর্কের টানাপোড়েনে আদালতে ৭ বছরের শিশু! ‘মানবিক’ রায় কলকাতা হাইকোর্টে!

কলকাতা পুরসভা এলাকায় মোট করদাতার সংখ্যা প্রায় সাড়ে চার লক্ষ। এই সাড়ে চার লক্ষ করদাতার মধ্যে প্রায় চার লক্ষ করদাতা তাদের কর নিয়মিত দেন না। এর ফলে বকেয়া করের পরিমাণ দিনের পর দিন বাড়তে থাকে। গত আর্থিক বছরের পরে হিসেব-নিকেশ করে কলকাতা পুরসভার আধিকারিকেরা জানান, বকেয়া সম্পত্তি করের পরিমাণ বেড়ে দাঁড়িয়েছে প্রায় সাড়ে তিন হাজার কোটি টাকা।

বকেয়া সম্পত্তি কর উদ্ধারে কলকাতা পুরসভা মাঝেমাঝেই ওয়েভার স্কিম চালু করে। পুজোর মরসুমে এই ওয়েফার স্কিম চালু করে প্রায় একশো কোটি টাকা অতিরিক্ত আয় করে কলকাতা পৌরসভা। যদিও ওয়েভার স্কিমে টার্গেট ছিল চারশো কোটি টাকা আয় করা। প্রায় ষাট হাজার নাগরিক আবেদন জানালেও মাত্র ছ’ হাজার নাগরিক ওয়েভার স্কিমে তাঁদের বকেয়া কর প্রদান করেন।

ওয়েভার স্কিমে সাফল্যের মুখ না দেখে কলকাতা পুরসভা আয়ের নতুন উৎস খুঁজতে শুরু করে। পাঁচ লক্ষ টাকা বা তার কম কর বকেয়া রয়েছে, এমন করদাতার সংখ্যাই ষাট শতাংশ। কলকাতা পুরসভার সম্প্রতি কোন বিভাগের আধিকারিকেরা জানান, কলকাতার এক থেকে ৯০ নম্বর ওয়ার্ডের বিভিন্ন সম্পত্তি অর্থাৎ জমি বা বাড়ি মূল্যায়ন সঠিকভাবে হয়নি। কোথাও আবার মূল্যায়ন না হওয়া জমি পড়ে রয়েছে। করের আওতায় না থাকা সেই সমস্ত সম্পত্তি খুঁজে বের করে এখন মূল্যায়নের আওতায় আনছেন পুর আধিকারিকরা।

সম্পত্তি কর আদায়ের পরিমাণ বাড়ানোর জন্য আধিকারিকরা এবার সম্পত্তি কর প্রদান পদ্ধতি সরল করতে শুরু করলেন । তারই প্রথম পদক্ষেপ তিনটের বদলে একটি বিলই পাঠানো হবে করদাতাদের কাছে।

কলকাতা পুরসভার মেয়র ফিরহাদ হাকিম নিজেই এ দিন বলেন, ‘আমি নিজেই পুরসভার এই বিল পেয়ে বিভ্রান্ত হয়েছিলাম। কোনটা কীসের বিল তাই বুঝে উঠতে পারছিলাম না। আমার মনে হয় বেশিরভাগ নাগরিকরাই এই বিভ্রান্তির শিকার। এই কারণেই সম্পত্তি কর দিতে অনীহা দেখান নাগরিকরা। এবার সেই সমস্যা কাটিয়ে আরও বেশি করে সম্পত্তি কর আদায়ের জন্য কলকাতা পুরসভার সম্পত্তি কর বিলের সরলীকরণ করা হল৷

Published by:Debamoy Ghosh

First published:

Tags: KMC

Source: https://bengali.news18.com/news/kolkata/kmc-introduces-new-billing-system-for-property-tax-to-end-confusion-of-citizens-dmg-744760.html