Corona Cases In Kolkata: দেশের ৭২১টি জেলাকে হারাল কলকাতা, পজিটিভিটি রেট দাঁড়াল ৫৫ শতাংশ – Asianet News Bangla

কলকাতা নিউজ

Kolkata, First Published Jan 9, 2022, 10:46 AM IST

রাজ্যে হু হু করে বাড়ছে করোনার সংক্রমণ (Corona Cases)। দৈনিক আক্রান্তের সংখ্যা (Dailu Corona Cases) প্রতিদিনই থাকছে ঊর্ধ্বমুখী। আর এই পরিস্থিতির মধ্যে সবথেকে বেশি আক্রান্ত হচ্ছেন চিকিৎসক (Doctor) ও পুলিশকর্মীরা (Police)। তবে সবথেকে বেশি উদ্বেগ বাড়াচ্ছে কলকাতা (Kolkata)। কারণ সেখানেই আক্রান্তের সংখ্যা সর্বাধিক। দেশের ৭২১টি জেলাকে পিছনে ফেলে শুধু কলকাতায় পজিটিভিটি রেট (Positivity Rate) পৌঁছে গিয়েছে ৫৫ শতাংশে। প্রতি দু’জনের মধ্যে করোনায় আক্রান্ত হচ্ছেন একজন করে। আর তা নিয়ে চিন্তার ভাঁজ পড়ছে স্বাস্থ্য বিশেষজ্ঞদের কপালে। 

তবে শুধুমাত্র কলকাতাই নয়, তার সঙ্গে তাল মিলিয়ে সংক্রমণ বাড়ছে রাজ্যের আরও ১১টি জেলায়। তার মধ্যে হাওড়া, পশ্চিম বর্ধমান, পূর্ব বর্ধমান, উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, বীরভূম, মালদহ, দার্জিলিং, হুগলি, বাঁকুড়া ও পুরুলিয়ায়। এই সব জেলাতেই ১ জানুয়ারি থেকে ৭ জানুয়ারির মধ্যে বেড়েছে পজিটিভিটি রেট। সব জায়গাতেই পজিটিভিটি রেট বেড়ে ১০ শতাংশের বেশি রয়েছে। 

আরও পড়ুন- কেন্দ্রের অনুমতি মিললেই রাজ্যে ১২ ঊর্ধ্বদেরও দেওয়া হবে করোনার টিকা, জানালেন ফিরহাদ

আর পজিটিভিটি রেট বেশি থাকার ফলে সংক্রমণ আরও ছড়িয়ে পড়ার আশঙ্কা রয়েছে। এই পরিস্থিতিতে সংক্রমণ ঠেকাতে স্বাস্থ্য দফতরের তরফে নির্দেশ দেওয়া হয়েছে, যাতে কোনও জেলায় যদি পজিটিভিটি রেট টানা ২ সপ্তাহের বেশি থাকে তাহলে সেখানে জেলা প্রশাসনের তরফে লকডাউনের মতো বিধিনিষেধ জারি করতে হবে। যেমন, হাওড়ায় ১ থেকে ৭ জানুয়ারি পর্যন্ত পজিটিভিটি রেট ছিল ৪২ শতাংশ। রাজ্যের আরও ১২টি জেলায় পজিটিভিটি রেট কয়েক সপ্তাহ ধরেই ১০ শতাংশের উপরে রয়েছে। আর সেই কারণেই রাজ্যে জারি রয়েছে কড়া বিধিনিষেধ। কিন্তু, তা সত্ত্বেও এখনও পর্যন্ত উদাসীন রয়েছেন বহু মানুষ। বাজারে দোকানে এখনও পর্যন্ত একাধিক মানুষের মুখে মাস্কের দেখা পাওয়া যাচ্ছে না। এই পরিস্থিতিতে বেশ কিছু জেলায় বাজার বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সপ্তাহে কয়েকদিন করে বাজার বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে জেলা প্রশাসনের তরফে। 

আরও পড়ুন- আতঙ্ক বাড়ছে বাংলায়, ফের একদিনে আক্রান্তের সংখ্যা পার করল ১৮ হাজারের গণ্ডি

৮ জানুয়ারি রাজ্য স্বাস্থ্য দফতরের (West Bengal Health Department) পরিসংখ্যান অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় রাজ্যে নতুন করে করোনায় আক্রান্ত হয়েছেন ১৮ হাজার ৮০২ জন। যা আগের দিনের থেকে প্রায় ৬০০ বেশি। আর শুধু কলকাতাতেই আক্রান্তের সংখ্যা ছাড়িয়ে গিয়েছে ৭ হাজার। শনিবারের পরিসংখ্যান অনুযায়ী, কলকাতায় নতুন করে আক্রান্ত হয়েছেন ৭ হাজার ৩৩৭ জল। অন্যদিকে এখনও পর্যন্ত রাজ্যে মোট করোনা আক্রান্তের (total corona cases in the state) সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১৭ লক্ষ ৩০ হাজার ৭৫৯। অন্যদিকে এখনও পর্যন্ত রাজ্যে মৃতের সংখ্যাঁ দাঁড়িয়েছে ১৯ হাজার ৮৩৩। ৮ জানুয়ারি পর্যন্ত রাজ্যে সক্রিয় করোনা রোগীর (activate coronavirus patient) সংখ্যা দাঁড়িয়েছে ৬২ হাজার ৫৫ জন। সুস্থতার হার দাঁড়িয়েছে ৯৫.২৭ শতাংশ। মৃত্যু হার দাঁড়িয়েছে ১.১৫ শতাংশ। শনিবার দিনভর রাজ্যে ৬৩ হাজার ৫১৮ জনের নমুনা পরীক্ষা হয়েছে বলে স্বাস্থ্য দফতরের তরফে জানানো হয়েছে। 

অন্যদিকে, দিল্লির ১০টি জেলা, মহারাষ্ট্রের ৭টি, পঞ্জাবের ৪টি, গৌতমবুদ্ধ নগর ও গাজিয়াবাদে উদ্বেগ বাড়াচ্ছে পজিটিভিটি রেট। এই সব জায়গায় পজিটিভিটি রেট রয়েছে ১০ শতাংশের উপরে। আর সেই আতঙ্কের মধ্যই এবার বিধানসভা নির্বাচন হবে উত্তরপ্রদেশ ও পঞ্জাবে। 

Last Updated Jan 9, 2022, 11:11 AM IST

Source: https://bangla.asianetnews.com/coronavirus-westbengal/test-positivity-rate-touches-55-per-cent-in-kolkata-highest-among-721-districts-bmm-r5ffzz