Kolkata Earthquake: ভূমিকম্পে কেঁপে উঠল কলকাতা, রিখটার স্কেলে কম্পনের মাত্রা ৬.১ – ABP Ananda

কলকাতা নিউজ

কলকাতা: কাকভোরে দুলে উঠল খাট, নড়ে উঠল চেয়ার, টেবল। কোথাও কেঁপে উঠল গোটা বাড়ি। কলকাতার (Kolkata) ঘুম ভাঙল ভূমিকম্পে (Earthquake)। কেঁপে উঠল কলকাতা। প্রতিবেশী দেশ বাংলাদেশেও (Bangladesh) কম্পন অনুভূত হয়। উত্তরবঙ্গ থেকে শুরু করে কম্পন অনুভূত হয়েছে অসম, ত্রিপুরাতেও। কম্পনের স্থায়িত্ব ৩ সেকেন্ড ছিল । ভোর ৫.১৫ নাগাদ কম্পন অনুভব করা যায়। রিখটার স্কেলে (Richter scale) ভূমিকম্পের মাত্রা ৬ দশমিক ১। উৎসস্থল মায়ানমার (Myanmar) সীমান্তে মিজোরামের থেনজল থেকে ৭৩ কিমি দক্ষিণ-পূর্বে, মাটির ১২ কিলোমিটার গভীরে। । এখনও বড়সড় কোনও ক্ষয়ক্ষতির খবর নেই।

হেমন্তের ভোরে তখনও ঘুম ভাঙেনি কলকাতার (Kolkata)। হঠাৎই কম্পন অনুভূত হয়। ন্যাশনাল সেন্টার ফর সেসমলজির (National Center for Seismology) তথ্য অনুযায়ী, শুক্রবার কেঁপে ওঠে পশ্চিমবঙ্গ, অসম, ত্রিপুরা। ভোর ৫টা ১৫ মিনিট নাগাদ এই কম্পন হয়। কম্পন বুঝতে পেরে অনেকেই বাইরে বেরিয়ে আসেন। কলকাতার একটি অফিসেও দেখা যায় এরকম ছবি। সংশ্লিষ্ট সংস্থার কর্মীরা জানান, নাইট শিফটে কাজ করছিলেন তাঁরা। হঠাৎই কেঁপে ওঠে চেয়ার। ভূমিকম্প বুঝতে পেরে সঙ্গে সঙ্গেই তাঁরা অফিসের নিচে নেমে আসেন। যদিও এই ঘটনায় কোনও বড়সড় ক্ষতি হয়নি।

 

নতুন ভূমিকম্পের মানচিত্র বলছে, দেশের ৫৯ শতাংশ এলাকাই ভূমিকম্প-প্রবণ। চলতি বছর লোকসভায় ‘মিনিস্ট্রি অফ আর্থ সায়েন্স’-এর মন্ত্রী জিতেন্দ্র সিংহ জানান, বর্তমানে দেশের ভূমিকম্প-প্রবণ অঞ্চলের তীব্রতার ভিত্তিতে দেশকে চার ভাগে ভাগ করা হয়েছে। যার মধ্যে সবার ওপরে স্থান রয়েছে জোন ৫-এর। সবার নীচে রয়েছে জোন -২।

তথ্য বলছে, দেশের ১১ শতাংশ ভূমিকম্প-প্রবণ অঞ্চল রয়েছে জোন ৫-এ। জোন ৪-এ রয়েছে দেশের ১৮ শতাংশ অঞ্চল। তবে সবথেকে বেশি ৩০ শতাংশ ভূমিকম্প প্রবণ অঞ্চল রয়েছে জোন ৩-তে। বাদ বাকি রয়েছে জোন ২-এ। অতীতে ভূমিকম্পের ঘটনা ও ভূমির ওঠানামা বা কম্পনের ওপর ভিত্তি করে এই অঞ্চলগুলিকে আলাদা করা হয়েছে।

আরও পড়ুন: Corona New Variant: সংক্রমণে বহুগুণ বেশি শক্তিশালী, আফ্রিকায় করোনার নতুন প্রজাতির হদিশ

Source: https://bengali.abplive.com/news/kolkata/kolkata-earthquake-earthquake-shakes-kolkata-magnitude-6-1-on-the-richter-scale-849042