Kolkata police: পুরনো গাড়ি বদলে এবার বৈদ্যুতিক গাড়ি ভাড়া নেবে কলকাতা পুলিশ, সিদ্ধান্ত – ABP Ananda

কলকাতা নিউজ

ময়ূখ ঠাকুর চক্রবর্তী, কলকাতা: কলকাতাকে দূষণমুক্ত এবং পরিবেশবান্ধব করতে নয়া সিদ্ধান্ত নিল কলকাতা পুলিশ। ১৫ বছরের বেশি পুরনো গাড়িগুলিকে বদল করার সিদ্ধান্ত নিয়েছে লালবাজার। 

ঠিক কী জানান হয়েছে? 

কলকাতা পুলিশের তরফে একটা প্রস্তাব দেওয়া হয়েছে যে ১৫ বছর যে গাড়িগুলির বয়স হয়ে গেছে, পুলিশ যে গাড়িগুলি ব্যবহার করে, সেগুলির বদল হওয়ার কথা। নিয়ম অনুসারে, ১৫ বছর হয়ে গেলেই পুরনো গাড়ি বদল করে নতুন গাড়ি নেওয়ার কথা। পুলিশের তরফে থেকে সিদ্ধান্ত নেওয়া হয়েছে যে দূষণ কমাতে এবং অর্থনৈতিক দিকের কথা বিবেচনা করে তাঁরা পুরনো গাড়িগুলি এবার বদলে বৈদ্যুতিক গাড়ি নেওয়া হবে। তবে কেনা নয়, বরং এজেন্সি মারফৎ বৈদ্যুতিক গাড়ি লিজ নেওয়ার কথা রয়েছে। ইতিমধ্যেই কথাবার্তাও এগিয়েছে বলে লালবাজার সূত্রে খবর। 

কলকাতা পুলিশের এক সিনিয়র অফিসার জানিয়েছেন, বর্তমানে পেট্রোল-ডিজেলের দাম ১০০ টাকা ছাড়িয়েছে। তাই, আমরা ইলেকট্রিক গাড়ি লিজে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছি। এতে শুধু জ্বালানি খরচই সাশ্রয় হবে না, এটি হবে দূষণমুক্ত এবং পরিবেশবান্ধব। বর্তমানে এই যানবাহনগুলিকে আট বছরের জন্য নেওয়া হবে এবং যদি কাজ ঠিকমতো হয় তবে অন্যান্য যানবাহনগুলিকেও বদল করা হবে। 

লালবাজার সূত্রে এও জানান হয়, এই সংক্রান্ত একটি প্রস্তাব নবান্নে অনুমোদনের জন্য পাঠানো হয়েছিল এবং রাজ্য সচিবালয় পুজোর আগে এর জন্য ৮ কোটি টাকা বরাদ্দ করেছিল। সরকারি সংস্থা হিসাবে ইসিএলকে কলকাতা পুলিশের জন্য টেন্ডারিং এবং ক্রয় প্রক্রিয়া সম্পূর্ণ করতে বলা হয়েছিল। প্রক্রিয়াগত কাজ প্রায় শেষ হয়েছে।” 

কলকাতা পুলিশের কাছে প্রায় চার হাজার গাড়ি রয়েছে কিন্তু তার মধ্যে অনেকেরই বয়স ১৫ বছরেরও বেশি। সূত্রের মতে, বৈদ্যুতিক গাড়ির চার্জিং খরচ প্রতি কিলোমিটারে ৪ টাকা এবং এই গাড়িগুলির রক্ষণাবেক্ষণ খরচও অনেকটাই কম। পুলিশ সূত্র জানিয়েছে যে কলকাতা পুলিশ এই গাড়িগুলি ভাড়া করলে আগামী আট বছরে কমপক্ষে ৪০ কোটি টাকা সাশ্রয় করতে পারবে। 

Source: https://bengali.abplive.com/news/kolkata/kolkata-police-will-decide-to-rent-electric-car-instead-of-old-cars-844267