পাইপ দিয়ে জল ছুড়ে প্রতিমা বিসর্জনের ব্যবস্থা করল কলকাতা পুরসভা – Bangla Hindustan Times

কলকাতা নিউজ

দূষণ রোধে গঙ্গায় প্রতিমা নিরঞ্জনের নতুন উপায় বার করল কলকাতা পুরসভা। এবার জলে না ফেলে প্রতিমার গায়ে গঙ্গার জল ছিটিয়ে নিরঞ্জন করা যাবে দই ঘাটে। এবারই প্রথম দই ঘাটে প্রতিমা নিরঞ্জনের ব্যবস্থা করেছে কলকাতা পুরসভা। সেখানেই পরীক্ষামূলকভাবে শুরু হয়েছে এই পদ্ধতি। শুক্রবার তার প্রস্তুতি নিয়ে খতিয়ে দেখেন শহরের মুখ্য পুর প্রশাসক ফিরহাদ হাকিম।

দুর্গা বিসর্জনে গঙ্গাদূষণ রোধে দীর্ঘদিন ধরেই তৎপর কলকাতা পুরসভা। প্রতিমার সঙ্গে থাকা ঘট ও ফুল – পাতা ফেলার আলাদা ব্যবস্থা করে তারা। প্রতিমা জলে ফেলার কয়েক মিনিটের মধ্যে ক্রেন দিয়ে তা তুলে রাখা হয় পাশে। এবারও তেমনই প্রস্তুতি সারা বাঁজা কদমতলা ঘাট, জজেস ঘাট ও নিমতলা ঘাটে। তবে দই ঘাটে জলে না ফেলেই প্রতিমা নিরঞ্জনের পরীক্ষামূলক ব্যবস্থা করেছে পুরসভা।

ফিরহাদ জানিয়েছেন, এই পদ্ধতিতে প্রতিমাকে একটি জায়গায় রেখে গঙ্গা থেকে জল তুলে হোজ পাইপের মাধ্যমে তাঁকে লক্ষ্য করে ছোড়া হবে। সেই জল একটি জলাধারে পরিশুদ্ধ করা হবে। তার পর তা ফিরিয়ে দেওয়া হবে গঙ্গায়।

Source: https://bangla.hindustantimes.com/bengal/kolkata/kolkata-corporation-innovated-new-way-to-immerse-durga-idol-31634295859622.html