Gold Smuggling In Kolkata: সাতটি সোনার বার এল বাংলাদেশ থেকে! সেন্ট্রাল এভিনিউতে বড় সাফল্য শুল্ক দফতরের – News18 বাংলা

কলকাতা নিউজ

#কলকাতা: শহর থেকে ফের সোনা উদ্ধার। বিয়াল্লিশ লক্ষ টাকার সোনা উদ্ধার করলেন কাস্টমস আধিকারিকরা।

সেন্ট্রাল অভিনিউয়ের কাছে এক ব্যক্তির কাছ থেকে উদ্ধার হয়েছে ৮১৬.৫৯ গ্রাম সোনা। সাতটি সোনার বার উদ্ধার। শুল্ক দফতর সূত্রে খবর, এই সোনা বাংলাদেশ থেকে এসেছিল।

শহরে কোথায় পাচারের উদ্দেশ্য ছিল তা খতিয়ে দেখা হচ্ছে। ওই ব্যক্তিকে জিজ্ঞাসাবাদ চলছে। শহরে লাগাতার সোনা উদ্ধার। চলতি বছরে গত কয়েক মাসে কোটি টাকার সোনা উদ্ধার হয়েছে কলকাতা থেকে।

আরও পড়ুন- জঞ্জাল সংগ্ৰহের নিয়মেরও বদল করছে পুর ও নগরোন্নয়ন দফতর, কী থাকছে নতুন নিয়মে

সম্প্রতি গত ৯ মে কলকাতা বিমানবন্দরে শার্ট ও ফুল প্যান্টের  দ্বিতীয় লেয়ার-এর মধ্যে আড়াল করে সোনা পেস্ট করে পাচার করতে গিয়ে কাস্টমসের হাতে ধরা পড়ে এক বাংলাদেশী। দুবাই থেকে  এসেছিল সে। উদ্ধার হয়েছিল ৩২ লক্ষ টাকার সোনা।

গত ৫ মে বড়বাজার নলিনি শেঠ রোডে একটি সোনার দোকান থেকে ৬৯ লক্ষ টাকার সোনা উদ্ধার হয়েছিল। গত ২২ এপ্রিল হাওড়া ব্রিজে নাকা চেকিংয়ের সময় ৫৬ লক্ষ টাকার সোনা সহ ধরা পড়ে একজন।

গত ২০ এপ্রিল বিরাশি লক্ষ টাকার সোনার বার সহ ধৃত এক। বড়তলা স্ট্রিট ও নলিনি সেঠ রোড থেকে। গত ১১ এপ্রিল ৬৩ লক্ষ টাকার সোনার বার উদ্ধার হয় কলকাতা থেকে। হাওড়া ব্রিজের কাছে  গত ১০ মার্চ কাস্টমসের হাতে ধৃত দুজনের থেকে ৮২ লক্ষ টাকার সোনা উদ্ধার হয়।

গত ২ মার্চ শহর থেকে  ৫.২ লক্ষ টাকার সোনা উদ্ধার হয়েছিল। ধরা পড়েছিল দুজন। দুবাই থেকে আসে সোনা। গত ২ মার্চ মেটিয়াব্রুজ বিচলি ঘাটে একটি গোল্ড টেস্টিং সেন্টার থেকে উদ্ধার ৫.২ লক্ষ টাকার সোনার গোল্ড বার।

পার্কস্ট্রিটে গত  ৩ মার্চ স্কুটি  থেকে উদ্ধার হয়েছিল ৫০ লক্ষ টাকা নগদ সহ সোনা। দুই ব্যক্তি ধরা পড়ে কাস্টমসের হাতে। গত ২২ ফেব্রুয়ারি কলকাতা বিমান বন্দরে সোনা পেস্ট করে  তিনটি ক্যাপসুল উদ্ধার হয়। ৪৭ লক্ষ ৩৭ হাজার ৪৫৬ টাকার সোনা উদ্ধার হয়।

আরও পড়ুন- ছেড়ে আসা বাড়িতে পড়ে লক্ষ লক্ষ টাকার সোনা!ঘুম উড়েছে দুর্গা পিতুরি লেনের কারিগরদের

গত ৪ ফেব্রুয়ারি কলকাতা এয়ারপোর্টে এক  যাত্রীর কাছ থেকে উদ্ধার হয় গোল্ড পেস্ট। গত ১১ ফেব্রুয়ারী ৮৪ লক্ষ টাকার সোনা উদ্ধার হয় দোকান থেকে। চারজন কাস্টমসের জালে ধরা পরে।

গত ৯ ফেব্রুয়ারি ৫২ লক্ষ টাকার ৯ টি সোনার বিস্কুট উদ্ধার হয় বহরমপুরে। গত ১৪ ফেব্রুয়ারি ৫১ লক্ষ টাকার সোনা উদ্ধার নলিনী শেঠ রোডে। গত ১৫ ফেব্রুয়ারী ৬০ লক্ষ টাকার সোনা অন্তর্বাসে লুকিয়ে পাচার করতে গিয়ে এক ব্যক্তি হাওড়া থেকে ধরা পড়ে।

সব মিলিয়ে বলা যায়, গত পাঁচ মাসে কলকাতা থেকে কোটি কোটি টাকার সোনা উদ্ধার করেছে শুল্ক দফতর। কখনও সোনা পেস্ট করে, কখনো সোনার বার কখনো বা সোনার বিস্কুট। গোয়েন্দাদের লাগাতার অভিযানে সোনাপাচারকারীদের লাগাম লাগানো যাচ্ছে না। শুল্ক দফ্তরের আধিকারিকরা বলছেন, সোনা পাচারকারীরা চেন হিসেবে কাজ করছে।

Published by:Suman Majumder

First published:

Tags: Gold, Gold Smuggler

Source: https://bengali.news18.com/news/kolkata/gold-smuggling-in-kolkata-central-avenue-customs-department-arrests-one-person-smj-802904.html