Weather Update: কলকাতায় আরও নামল পারদ, আগামী ২৪ ঘণ্টা কমবে তাপমাত্রা, সপ্তাহান্তে জমিয়ে শীত – ABP Ananda

কলকাতা নিউজ

কলকাতা: কলকাতায় আরও নামল পারদ। আগামী ২৪ ঘণ্টায় তাপমাত্রা আরও নামবে। বাধাহীন উত্তুরে হাওয়ায় সপ্তাহান্তে জমিয়ে শীতের আমেজ উপভোগ করতে চলেছে রাজ্যবাসী।

আজ কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ১৪.৫ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিক। কলকাতা-সহ দক্ষিণবঙ্গে শীতের আমেজ বজায় থাকবে আগামী ৪৮ ঘন্টা। উত্তরবঙ্গে আজ কুয়াশার দাপট।

আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, রবিবার থেকে ফের পারদ ঊর্ধ্বমুখী হবে। আগামী সপ্তাহের শুরুতে তাপমাত্রা ৩ থেকে ৫ ডিগ্রি বাড়তে পারে।

এর আগে, গতকাল কলকাতায় এক ধাক্কায় ৪ ডিগ্রি সেলসিয়াস নামে সর্বনিম্ন তাপমাত্রা। বৃহস্পতিবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ১৫ ডিগ্রি সেলসিয়াস। যা ছিল বুধবারের থেকে ৪ ডিগ্রি সেলসিয়াস কম।

গতকাল খারাপ আবহাওয়ার কারণে নদিয়ার শহিদ পরিবারের সঙ্গে দেখা করতে পারলেন না রাজ্যপাল। নির্ধারিত সময়ে সস্ত্রীক রওনা হয়েছিলেন তিনি।

কিন্তু আবহাওয়া খারাপ থাকায় নির্দিষ্ট জায়গায় নামতে পারেনি বায়ুসেনার কপ্টার। বাধ্য হয়ে শহিদ সুবোধ ঘোষের পরিবারের সঙ্গে দেখা না করেই ফিরে আসতে হয় জগদীপ ধনকড়কে।

পাক সেনার সংঘর্ষ বিরতি চুক্তি লঙ্ঘনের সময় গত বছর শহিদ হন তেহট্টের রঘুনাথপুরের সুবোধ ঘোষ। এর আগেও তাঁর বাড়ি গিয়েছিলেন রাজ্যপাল।

খারাপ আবহাওয়ার কারণে এবার ফিরে আসতে হলেও, আবার যাবেন তিনি। টুইট করে জানান রাজ্যের সাংবিধানিক প্রধান।

বুধবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৯.২ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে ৫ ডিগ্রি সেলসিয়াস বেশি। আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস ছিল, আগামী ৪৮ ঘণ্টা এমনই থাকবে আবহাওয়া। শুক্রবার থেকে ফের পারদ নামার সম্ভাবনা।

অর্থাত্‍, আবার জাঁকিয়ে ঠান্ডা পড়তে পারে শুক্রবার থেকে। কিন্তু, একদিন আগে থেকেই পারদ নামতে শুরু করে দেয়। আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস, আপাতত সপ্তাহের শেষ পর্যন্ত এই রকমই জাঁকিয়ে ঠান্ডা থাকবে। তবে আগামী সপ্তাহের শুরুতে ফের পারদ ওঠার সম্ভাবনা।

কেন আবহাওয়ার এই খামখেয়ালি আচরণ? তারও উত্তরে আবহাওয়া দফতর জানিয়েছে, উত্তর-পশ্চিম হাওয়া দুর্বল হওয়ায় বঙ্গোপসাগর থেকে জলীয় বাষ্প নিয়ে দাপট দেখাবে দক্ষিণ-পশ্চিম পূবালি হাওয়া। সেই কারণেই তাপমাত্রা বৃদ্ধি পাবে।

Source: https://bengali.abplive.com/news/calcutta/weather-update-weather-today-kolkata-winter-update-bengal-weather-update-alipore-weather-office-weather-forecast-weather-news-785553