ফের বাড়ল পেট্রোলের দাম, অগ্নিমূল্য ডিজেলও! কলকাতা-সহ বাকি মেট্রো শহরে নতুন দাম কত হল? – ABP Ananda

কলকাতা নিউজ

সঞ্চয়ন মিত্র, কলকাতা: বৃহস্পতিবারের পর সোমবার। মাত্র ৩ দিনের ব্যবধানে ফের রেকর্ড করল পেট্রোল-ডিজেলের দাম। যদিও এদিন আন্তর্জাতিক বাজারে কমেছে ব্রেন্ট ক্রুড অয়েলের দাম।

সোমবার আন্তর্জাতিক বাজারে ব্রেন্ট ক্রুড অয়েলের দাম ৫৫.১০ ডলার প্রতি ব্যারেল। দাম কমেছে ২.৩৪%।

আর এদিন লিটারে পেট্রোলের দাম বেড়েছে ২৪ পয়সা। সোমবার কলকাতায় পেট্রোলের দাম হয়েছে ৮৬ টাকা ৩৯ পয়সা। অন্যদিকে লিটারে ২৫ পয়সা বেড়েছে ডিজেলের দাম।

এদিন ডিজেলের দাম ৭৮ টাকা ৭২ পয়সা, যা সর্বকালীন রেকর্ড। এর আগে শেষবার দাম বেড়েছিল বৃহস্পতিবার। ওই দিন কলকাতায় পেট্রোলের দাম ছিল ৮৬ টাকা ১৫ পয়সা। আর ডিজেলের দাম ছিল ৭৮ টাকা ৪৭ পয়সা।

মোদি সরকারের আমলে প্রতিদিনই বাড়ে-কমে পেট্রোল-ডিজেলের দাম। জ্বালানি তেলের দাম বৃদ্ধি মানেই নিত্য প্রয়োজনীয় জিনিসের দাম বাড়ার আশঙ্কা। তাতে টান পড়বে পকেটে। ফলে চিন্তার ভাঁজ মধ্যবিত্তের কপালে।

ইন্ডিয়ান অয়েলের পরিসংখ্যান অনুসারে, দেশের রাজধানীতে প্রতি লিটার পেট্রোলের দাম বেড়ে হয়েছে ৮৪ টাকা ৯৫ পয়সা; যা শহরে সর্বকালীন রেকর্ড। অন্যদিকে, ৭৫ টাকা ১৩ পয়সা দরে বিক্রি হচ্ছে প্রতি লিটার ডিজেল। এই দাম রেকর্ডের কাছাকাছি। করের কারণে দিল্লির তুলনায় কলকাতায় এই দুই জ্বালানি তেলের দাম আরও বেশি। IOCL-এর পরিসংখ্যান অনুসারে আজ কলকাতা এবং অন্য প্রধান তিন মেট্রো শহরে প্রতি লিটার পেট্রল ও ডিজেলের দাম কত এক নজরে দেখে নেওয়া যাক।

কলকাতা: ৮৬.১৫ টাকা ৭৮.৪৭ টাকা
দিল্লি: ৮৪.৭০ টাকা ৭৪.৮৮ টাকা
মুম্বই: ৯১.৩২ টাকা ৮১.৬০ টাকা
চেন্নাই: ৮৭.৪০ টাকা ৮০.১৯ টাকা

Source: https://bengali.abplive.com/news/calcutta/petrol-diesel-price-rise-today-check-latest-price-783901