Weather Update: সামান্য কমল তাপমাত্রা, কলকাতার সর্বনিম্ন ১৬.৪ ডিগ্রি – ABP Ananda

কলকাতা নিউজ

কলকাতা: সামান্য কমল কলকাতার তাপমাত্রা। আজ কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ১৬.৪ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে ২ ডিগ্রি সেলসিয়াস বেশি।

শহরে সেরকম ঠান্ডা না থাকলেও জেলায় শীতের দাপট রয়েছে। আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস, আগামী ৪৮ ঘণ্টা শীতের এরকমই আমেজ থাকবে।

মকর সংক্রান্তির আগে রাজ্যে ফিরেছে শীতের আমেজ। গত ২ দিনে ৫ ডিগ্রি সেলসিয়াস নেমেছে পারদ। কলকাতা থেকে শীত কি বিদায় নিল, এই প্রশ্ন যখন বাসিন্দাদের মুখে মুখে, তখনই আবার ঠান্ডার অনুভূতি।

মঙ্গলবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা তিন ডিগ্রি নেমে হয় ১৮.১ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে ৪ ডিগ্রি বেশি। বুধবারও অব্যাহত ছিল সেই ধারা। ওইদিন পারদ নামে আরও দুই ডিগ্রি।

আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর, বুধবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৬.৬ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে ২ ডিগ্রি সেলসিয়াস বেশি।

আগামী ২ দিনে পারদ আরও কিছুটা নামার সম্ভাবনা রয়েছে বলে বুধবার পূর্বাভাস দিয়েছিল আলিপুর আবহাওয়া দফতর। তবে একইসঙ্গে জানানো হয়েছিল, হাড় কাঁপানো ঠান্ডা সম্ভবত এখনই পড়বে না।

এরইমধ্যে জম্মু কাশ্মীরের শ্রীনগরে তাপমাত্রা নেমেছে শূন্যেরও নীচে। বৃহস্পতিবার শ্রীনগরের তাপমাত্রা মাইনাস ৮.৪ ডিগ্রি সেলসিয়াস। এর আগে গত তিন দশকে শ্রীনগরে তাপমাত্রা এতটা কখনও নামেনি।

শৈত্যপ্রবাহে কাঁপছে দিল্লিসহ উত্তর পশ্চিম ভারত। উত্তর পশ্চিম ভারতের হিমালয়ের পাশের রাজ্যগুলিতে তুষারপাত চলছে।

এরমধ্যেই আজ মকর সংক্রান্তি। পৌষমাসের শেষ দিনে গঙ্গাসাগরে চলছে পুণ্যার্থীদের স্নান। নিউ নর্মালে গঙ্গাসাগরে মকর সংক্রান্তির স্নানে আজ অন্যবারের তুলনায় ভিড় অনেকটাই কম। ভিন রাজ্য থেকে যে পুণ্যার্থীরা প্রতিবছর আসেন, এবার তাঁরাও কম এসেছেন।

ফলে গঙ্গাসাগর অনেকটাই ফাঁকা। নজরদারি চালাতে টহল দিচ্ছে উপকূলরক্ষী ও বিপর্যয় মোকাবিলা বাহিনী। নিরাপত্তায় সহায়তা করছে নৌবাহিনীও।

বুধবার শেষপর্যন্ত শর্তসাপেক্ষে গঙ্গাসাগরে স্নানের অনুমতি দেয় কলকাতা হাইকোর্ট। জলে ডুব দিয়ে সমুদ্রে স্নানের অনুমতি দিলেও, ই-স্নানের উপরেই জোর দিতে বলেন প্রধান বিচারপতি টিবিএন রাধাকৃষ্ণণ এবং বিচারপতি অরিজিৎ বন্দ্যোপাধ্যায়ের বেঞ্চ।

করোনা আবহে গঙ্গাসাগর মেলা নিয়ে রাজ্য সরকারের তরফে সাবধানতা অবলম্বন করা হচ্ছে।

Source: https://bengali.abplive.com/news/calcutta/weather-update-weather-today-kolkata-winter-update-bengal-weather-update-alipore-weather-office-weather-forecast-weather-news-782296