Vaccine: আগামী সপ্তাহে আসার কথা ভ্যাকসিন, কলকাতার দুই স্টোরেজ সেন্টারে প্রস্তুতি তুঙ্গে – ABP Ananda

কলকাতা নিউজ

কলকাতা: আগামী সপ্তাহে বাংলায় আসার সম্ভাবনা করোনা ভ্যাকসিন কোভিশিল্ডের। তার আগে কলকাতার দুই ভ্যাকসিন স্টোরেজ সেন্টারে সাজো সাজো রব। প্রস্তুতি প্রায় চূড়ান্ত। স্বাস্থ্য দফতর সূত্রে খবর, নির্দেশ এলেই ভ্যাকসিন নিয়ে বেরিয়ে পড়বে বিশেষ গাড়িগুলি।

দু’দুফায় করোনার ভ্যাকসিনের ড্রাই রান ইতিমধ্যে হয়ে গেছে বাংলায়। ভ্যাকসিন দেওয়ার ক্ষেত্রে কতটা পরিকাঠামো তৈরি হয়েছে তা বুঝে নেওয়া হয়েছে মহড়ায়। স্বাস্থ্য দফতর সূত্রে খবর, ভ্যাকসিন মজুত করা হবে কলকাতার দুই কেন্দ্রে। হেস্টিংসের সেন্ট্রাল গর্ভমেন্ট মেডিক্যাল ডিপোয় ৪ থেকে ৫ কোটি ভ্যাকসিনের ডোজ রাখা সম্ভব। ভ্যাকসিন সংরক্ষণের জন্য রয়েছে চারটি ওয়াক ইন কুলার। ভ্যাকসিন বণ্টনের জন্য বাগবাজারের সেন্ট্রাল ফ্যামিলি ওয়েলফেয়ার স্টোরও তৈরি। বাগবাজারের এই স্টোরে ওয়াক ইন কুলার রয়েছে পাঁচটি। ৪ থেকে ৫ কোটি ভ্যাকসিনের ডোজ রাখার মতো পরিকাঠামো রয়েছে। পাশাপাশি রয়েছে ১৪০ থেকে ১৪৫ আইস লাইনড রেফ্রিজারেটর।

স্বাস্থ্য দফতর সূত্রে খবর, আগামী সপ্তাহে সোম বা মঙ্গলবার করোনা ভ্যাকসিন কোভিশিল্ড আসবে। ভ্যাকসিন বণ্টন নিয়ে সোমবার মুখ্যমন্ত্রীদের সঙ্গে বৈঠক করবেন প্রধানমন্ত্রী। স্বাস্থ্য দফতর সূত্রে খবর, ভ্যাকসিন এলেই তা সেন্টার থেকে সংশ্লিষ্ট জায়গায় পাঠানোর মতো পরিবহণ পরিকাঠামো তৈরি হয়ে গেছে।

এদিকে, দেশে করোনায় কমল দৈনিক মৃত্যু। বাড়ল দৈনিক সংক্রমণ। সেইসঙ্গে দেশে দৈনিক সুস্থতার সংখ্যা কমেছে। দৈনিক মৃত্যুতে দেশে আজ তৃতীয় স্থানে বাংলা। গত ২৪ ঘণ্টায় রাজ্যে মৃত্যু
হয়েছে ২১ জনের। প্রথম স্থানে রয়েছে মহারাষ্ট্র। ওই রাজ্যে গত ২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছে ৭৩ জনের। দ্বিতীয় স্থানে রয়েছে কেরল। ওই রাজ্যে একদিনে মৃত্যু হয়েছে ২৩ জনের। দেশে এখনও পর্যন্ত করোনায় মৃত্যু হয়েছে ১ লক্ষ ৫০ হাজার ৭৯৮ জনের। মোট আক্রান্ত ১ কোটি ৪ লক্ষ ৩১ হাজার ৬৩৯ জন। গত ২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছে দেশে করোনায় মৃত্যু হয়েছে ২২৮ জনের। গতকাল দৈনিক মৃত্যুর সংখ্যা ছিল ২৩৪।

গত ২৪ ঘণ্টায় আক্রান্ত হয়েছেন ১৮ হাজার ২২২ জন। গতকাল দৈনিক আক্রান্তের সংখ্যা ছিল ১৮ হাজার ১৩৯। তবে এরই মধ্যে করোনাকে জয় করে সুস্থ হয়েছেন ১ কোটি ৫৬ হাজার ৬৫১ জন। গত ২৪ ঘণ্টায় সুস্থের সংখ্যা ১৯ হাজার ২৫৩। গতকাল দৈনিক সুস্থতার সংখ্যা ছিল ২০ হাজার ৫৩৯। দেশে মৃত্যুর হার ১ দশমিক ৪৫ শতাংশ। দেশে সুস্থতার হার বেড়ে ৯৬ দশমিক ৪১ শতাংশ।

Source: https://bengali.abplive.com/news/calcutta/last-minute-preparations-in-vaccine-storage-centers-of-kolkata-780593