Weather Update Today: বুধবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ১৩.৫ ডিগ্রি, ডিসেম্বরের শেষ পর্যন্ত চলবে শীতের এই দাপট – ABP Ananda

কলকাতা নিউজ

কলকাতা: বর্ষশেষে রাজ্যজুড়ে জাঁকিয়ে বসেছে শীত। ভরপুর শীতের আমেজে ভাসছে তিলোত্তমা।

পারদ ফের ঊর্ধ্বমুখী হলেও, আজও শীতের দাপট রয়েছে। কনকনে ঠান্ডার হাত থেকে রেহাই মিললেও, বড়দিন পর্যন্ত জাঁকিয়ে শীতের আমেজ বজায় থাকবে।

সোমবারের তুলনা মঙ্গলবার কলকাতার পারদ ছিল সামান্য ঊর্ধ্বমুখী। গতকাল কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ১২.৫ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে ২ ডিগ্রি কম।

আজ, বুধবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ১৩.৫ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি কম। ডিসেম্বরের শেষ পর্যন্ত শীতের এই দাপট চলবে বলে আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে।

মঙ্গলবার আবহাওয়া দফতর জানিয়েছিল, ডিসেম্বরের শেষ অবধি থাকবে শীতের আমেজ। দক্ষিণবঙ্গের বেশ কয়েকটি জেলায় থাকছে শৈত্যপ্রবাহের সম্ভাবনা।

আবহাওয়া দফতর জানিয়েছিল, মঙ্গলবার পুরুলিয়া, বীরভূম, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, পূর্ব ও পশ্চিম বর্ধমান, নদিয়া,মুর্শিদাবাদ — রাজ্যের এই ৮ জেলায় শৈত্যপ্রবাহের পরিস্থিতি তৈরি হয়।

আবহাওয়া দফতর সূত্রে খবর, মঙ্গলবার শৈলশহর দার্জিলিঙের সর্বনিম্ন তাপমাত্রা ছিল ৫.৪ ডিগ্রি সেলসিয়াস। পুরুলিয়ার ৭ ডিগ্রি। শিলিগুড়ির ৭.৩। কালিম্পঙের তাপমাত্রা ৭.৫। কোচবিহারের সর্বনিম্ন তাপমাত্রা ছিল ৭.৯। জলপাইগুড়ির ৮.৮।

পানাগড়ের ৯। বহরমপুরের ৯.২। আসানসোল, দিঘা দুই জায়গারই সর্বনিম্ন তাপমাত্রা ১০ ডিগ্রি। বাঁকুড়া ও বর্ধমানে ১০.৩ ডিগ্রি। বালুরঘাট, দিঘায় ১০.৮। ব্যারাকপুরে সর্বনিম্ন তাপমাত্রা ১১ ডিগ্রি।

আবহাওয়া দফতর জানিয়েছে, আগামী কয়েকদিন, কলকাতা, দুই ২৪ পরগনা সহ দক্ষিণবঙ্গের ৭ জেলায় সর্বনিম্ন তাপমাত্রা স্বাভাবিকের থেকে ২ থেকে ৪ ডিগ্রির নীচে থাকবে।

বুধবার থেকে সামান্য বাড়বে তাপমাত্রা। কলকাতার তাপমাত্রা ঘোরাফেরা করবে ১২-১৩ ডিগ্রির আশপাশে।

শীতের দাপটে কাঁপছে উত্তরবঙ্গ। বড়দিন পর্যন্ত দিল্লি, হরিয়ানা, চণ্ডীগড়ে ঘন কুয়াশার পূর্বাভাস রয়েছে।

এরইমধ্যে দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগরে ঘনীভূত হয়েছে ঘূর্ণাবর্ত। তার জেরে বৃষ্টি হতে পারে লাক্ষাদ্বীপে।

অন্যদিকে, দিল্লিতে শৈত্যপ্রবাহের পরিস্থিতি। কনকনে হাওয়া বাধাহীন ভাবে ঢোকায় রাজধানীর তাপমাত্রা কোথাও কোথাও এক ধাক্কায় অনেকটা নেমে গিয়েছে।

আজ সকালে পালাম বিমানবন্দরে তাপমাত্রা ছিল ৮ ডিগ্রি সেলসিয়াস। আগামী ২৪ ঘণ্টায় তা ৭ ডিগ্রিতে নামার সম্ভাবনা। আগামী ২৪ ঘণ্টায় সফদরজঙে ৫-এর নীচে নামতে পারে পারদ। সব মিলিয়ে হাড় কাঁপানো ঠান্ডায় জবুথুব দিল্লির বাসিন্দারা।

শীতে কাঁপছে উত্তর ভারতও। উত্তরাখণ্ডের জোশীমঠে তাপমাত্রা নেমেছে মাইনাস ৯ ডিগ্রিতে। তবে ১৪ দিন পর খুলে দেওয়া হয়েছে লাদাখ-শ্রীনগর জাতীয় সড়ক।

Source: https://bengali.abplive.com/news/states/weather-update-weather-today-kolkata-winter-update-bengal-weather-update-alipore-weather-office-weather-forecast-weather-news-774012