‘ওয়েভার স্কিম’ চালুর দিনেই এক কোটির বেশি সম্পত্তিকর আদায় কলকাতা পুরসভার – Kolkata24x7- বাংলা

কলকাতা নিউজ

স্টাফ রিপোর্টার, কলকাতা: ‘ওয়েভার স্কিম’ চালু হওয়ায় প্রথম দিনেই ১ কোটি ১৪ লক্ষ টাকা সম্পত্তিকর আদায় হল কলকাতা পুরসভার। পুজোর আগেই পুর কোষাগারে মোটা টাকা জমা পড়বে বলে আশা করছেন পুর আধিকারিকরা। প্রাক্তন মেয়র শোভন চট্টোপাধ্যায়ের আমলে এই ‘ওয়েভার স্কিম’ চালু হয়েছিল।

পুরসভার বর্তমান প্রশাসকমণ্ডলীর চেয়ারম্যান ফিরহাদ হাকিমও এবার সেই পথে হাঁটলেন। পয়লা অক্টোবর থেকে ‘ওয়েভার স্কিম’ চালু হওয়ার কথা থাকলেও তা চালু হল শনিবার। এদিন পুরসভার প্রশাসকমণ্ডলীর চেয়ারম্যান ফিরহাদ হাকিম এই প্রকল্পের আনুষ্ঠানিক উদ্বোধন করেন।

পুর কর্তৃপক্ষ জানিয়েছে, আগামী সপ্তাহ থেকে অনলাইনেও নাগরিকেরা এই স্কিমের সুবিধা পেতে পারেন। পুরসভার কর জমা দেওয়ার কেন্দ্রগুলি থেকেই মিলবে আবেদনপত্র। পাশাপাশি গোটা প্রক্রিয়াটা পুরসভার ওয়েবসাইটে গিয়েও করা যাবে।

আগামী ছ’মাস বকেয়া জরিমানা এবং সুদের উপরে ১০০ শতাংশই ছাড় দেওয়া হবে। তার পর সাত মাস থেকে ৯ মাস পর্যন্ত জরিমানায় ৯৯ শতাংশ ছাড় এবং সুদে ৬০ শতাংশ ছাড় দেওয়া হবে। উল্লেখ্য, পুরসভা এলাকায় কোটি কোটি টাকা সম্পত্তিকর বকেয়া রয়েছে।

সম্পত্তিকরের বকেয়া জরিমানা এবং সুদ-সহ আসল আদায় করতে গিয়ে ঘাম ছুটছে পুরকর্মীদের। করোনা পরিস্থিতিতে প্রথম ত্রৈমাসিকে কর আদায় আরও তলানিতে ঠেকেছে। সে কারণে আবারও ‘ওয়েভার স্কিম’-কেই হাতিয়ার করে কোষাগারের হাল ফেরাতে চাইছেন প্রশাসকমণ্ডলী।

ফিরহাদ হাকিম জানান, এই প্রকল্পে পুরসভার কোষাগারে একলপ্তে অনেক অর্থ আসবে। ‘ওয়েভার স্কিম’ ছাড়াও যে সব সম্পত্তি-করের মূল্যায়ন হয়নি, সে বিষয়েও নজর দিয়েছে পুরসভা। একটি হোয়াট্‌সঅ্যাপ নম্বর ৮৩৩৫৯৮৮৮৮৮ চালু করা হয়েছে।

কেউ যদি সম্পত্তির মূল্যায়ন করতে ইচ্ছাপ্রকাশ করেন, তা হলে ওই নম্বরে ‘আনঅ্যাসেসড’ লিখে নাম, ফোন নম্বর এবং ওয়ার্ড নম্বর দিতে হবে। তা হলে পুরসভার তরফে সম্পত্তির মালিকের সঙ্গে যোগাযোগ করে নেওয়া হবে।

পপ্রশ্ন অনেক: একাদশ পর্ব

লকডাউনে গৃহবন্দি শিশুরা। অভিভাবকদের জন্য টিপস দিচ্ছেন মনোরোগ বিশেষজ্ঞ।

[embedded content]

Source: https://www.kolkata24x7.com/kmc-waiver-scheme-money-firhad-hakim/