নারী নির্যাতনের প্রতিবাদে কলকাতা-শিলিগুড়িতে বাম-কংগ্রেসের যৌথ মিছিল – Kolkata24x7- বাংলা

কলকাতা নিউজ

স্টাফ রিপোর্টার, কলকাতা ও শিলিগুড়ি: উত্তরপ্রদেশের সঙ্গে এ রাজ্যে ঘটে চলা ধর্ষণ ও নারী নির্যাতনের ঘটনার প্রতিবাদে মঙ্গলবারই ধর্মতলা থেকে লেডি ব্র্যাবোর্ন কলেজ পর্যন্ত যৌথ মিছিল করল বাম ও কংগ্রেস।মিছিলে উপস্থিত ছিলেন বিমান বসু, মহম্মদ সেলিম, আব্দুল মান্নান সহ দুই দলের শীর্ষ নেতারা।

উত্তরপ্রদেশের হাথরাসের নৃশংস গণধর্ষণ ও খুনের ঘটনায় সারা দেশ উত্তাল। যোগীরাজ্যের নারীনিরাপত্তা বড়সড় প্রশ্নের মুখে। বিজেপিশাসিত এ রাজ্য ক্ষোভের মুখে। হাথরাস-কাণ্ডের প্রতিবাদে এ রাজ্যেও বিভিন্ন দল একাধিক বিক্ষোভ মিছিল করেছে। এরাজ্যের বিরোধী দলগুলির অভিযোগ,উত্তরপ্রদেশে যোগী সরকার যে পথে চলছে, পশ্চিমবঙ্গের তৃণমূল সরকার সেই একই পথে চলছে।

বাম- কংগ্রেস নেতৃত্বের বক্তব্য, উত্তরপ্রদেশের হাথরসের নির্যাতিতার চরিত্র নিয়ে বিজেপি নেতৃত্ব যে ভাবে প্রশ্ন তুলেছেন, সেই একই ভাবে এখানে পার্ক স্ট্রিট গণধর্ষণের ঘটনায় নির্যাতিতার চরিত্র নিয়ে প্রশ্ন তোলা হয়েছিল। হাথরসে দলিত কন্যার গণধর্ষণ ও খুনের ঘটনার প্রতিবাদে এআইসিসির নির্দেশে ইতিমধ্যেই কলকাতায় ধর্না-সত্যাগ্রহে বসেছে কংগ্রেস।

এই একই ইস্যুতে শিলিগুড়িতেও বাম-কংগ্রেস যৌথভাবে একটি মিছিলের আয়োজন করে। মিছিলটি শিলিগুড়ির হাসমিচক থেকে শুরু হয় হিলকার্ট রোড হয়ে মহাত্মা গান্ধী চক মহানন্দা সেতুর সামনে গিয়ে শেষ হয়।

এই মিছিলে পা মেলান শিলিগুড়ির বিধায়ক তথা শিলিগুড়ি পুরনিগমের প্রশাসক অশোক ভট্টাচার্য, দার্জিলিং জেলা বাম সিপিআইএম সম্পাদক জীবেশ সরকার, রাজ্য সম্পাদক সূর্যকান্ত মিশ্র, মাটিগাড়া-নকশালবাড়ির বিধায়ক তথা দার্জিলিং জেলা কংগ্রেস বিধায়ক শংকর মালাকার সহ কংগ্রেস নেতৃত্ব।

বিজেপি নেতা মনীশ শুক্ল খুনের ঘটনায় এদিন সিপিএম-এর বর্ষীয়ান নেতা মহ সেলিম রাজ্য সরকারের বিরুদ্ধে তোপ দেগে বলেন, “বিরোধীদের কণ্ঠরোধ করা হচ্ছে। এরাজ্যে মমতা-মুকুল এক কোম্পানি ছিল। এখন আলাদা হয়েছে। সবটাই দখলের রাজনীতি। আর এরই পরিণতিতে টিটাগড়ের ঘটনা।”

পপ্রশ্ন অনেক: একাদশ পর্ব

লকডাউনে গৃহবন্দি শিশুরা। অভিভাবকদের জন্য টিপস দিচ্ছেন মনোরোগ বিশেষজ্ঞ।

[embedded content]

Source: https://www.kolkata24x7.com/left-and-congress-organised-rally-at-kolkata-and-siliguri/