ভাদ্রের রোদে ছারখাড় কলকাতা, বাড়ছে গরম – Kolkata24x7- বাংলা

কলকাতা নিউজ

স্টাফ রিপোর্টার, কলকাতা : আরও বাড়ল কলকাতার তাপমাত্রা। স্বাআবিকের থেকে অনেকটাই বেশি সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা। সর্বোচ্চ তাপমাত্রা আজ রবিবার আরও বাড়তে পারে বলে পূর্বাভাস হাওয়া অফিসের। সর্বনিম্ন তাপমাত্রাও খুব একটা কম থাকবে না। আপেক্ষিক আর্দ্রতা ভোগাবে দিনভর। অল্প বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

রবিবার সকালে কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৮.১ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে দুই ডিগ্রি সেলসিয়াস বেশি। গতকাল বিকেলে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৪.৭ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের থেকে যা তিন ডিগ্রি বেশি। বাতাসের আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ সর্বনিম্ন ৫৯ শতাংশ, সর্বোচ্চ ৯৩ শতাংশ। গত ২৪ ঘণ্টায় বৃষ্টি হয়নি।

শনিবার সকালে কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৭.৫ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে এক ডিগ্রি সেলসিয়াস বেশি। গতকাল বিকেলে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৪.৫ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের থেকে যা ২ ডিগ্রি সেলসিয়াস বেশি। বাতাসের আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ সর্বনিম্ন ৬৮ শতাংশ, সর্বোচ্চ ৯৪ শতাংশ। গত ২৪ ঘণ্টায় বৃষ্টি হয়েছে ০.৩ মিলিমিটার।

আজ সকাল থেকে কলকাতা এবং সংলগ্ন এলাকায় আকাশ রয়েছে আংশিক মেঘলা। কখনও কখনও রোদের হদিশ পাওয়া গিয়েছে। দু-এক পশলা বিক্ষিপ্ত বৃষ্টিও হয়েছে। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ অতিরিক্ত হওয়ায় আর্দ্রতাজনিত অস্বস্তিও রয়েছে। মাঝে মাঝে হাল্কা হাওয়া বইলেও ভ্যাপসা-গুমোট গরম বেশ ভালোই অনুভূত হচ্ছে।

শুক্রবার শহর কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৬.৬ ডিগ্রি সেলসিয়াস। বৃহস্পতিবার বিকেলে শহরের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৩.৯ ডিগ্রি সেলসিয়াস যা স্বাভাবিকের থেকে ২ ডিগ্রি বেশি। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ছিল সর্বনিম্ন ৬০ থেকে সর্বোচ্চ ৯৬ শতাংশ। শহরে বৃষ্টি হয় ১.৭ মিলিমিটার।

বৃষ্টির দাপট দেখা যেতে পারে দক্ষিণবঙ্গে। এমনটাই জানাচ্ছে আলিপুর আবহাওয়া দফতর। হাওয়ার অফিসের পূর্বাভাস অনুযায়ী আগামী ২৪ ঘণ্টার মধ্যে দক্ষিণবঙ্গের বিভিন্ন জায়গায় প্রবল বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। রবিবার বিকেল থেকেই আবার ঝড় বৃষ্টির সমাবনা স্পষ্ট হতে পারে। রবিবার সকাল পর্যন্ত শুধুমাত্র আসানসোল ও ডায়মন্ড হারবারে অল্প বিস্তর বৃষ্টির রেকর্ড মিলেছে। দুই অঞ্চলে বৃষ্টির পরিমাণ যথাক্রমে ১৬.০ ও ১.৪ মিলিমিটার। এদিনও দক্ষিণবঙ্গের জেলার গড় সর্বনিম্ন তাপমাত্রা ২৭ ডিগ্রি সেলসিয়াস। ভালো মতো ভোগাচ্ছে চড়া রোদ।

গত ২৪ ঘণ্টায় সর্বোচ্চ তাপমাত্রার দিকে নজর রাখলে দেখা যাচ্ছে, আসানসোলে তাপমাত্রা ৩৩.৬ ডিগ্রি সেলসিয়াস। বাঁকুড়ায় ৩৫.৩, ব্যরাকপুরে ৩৪.৬, বহরমপুরে ৩৬.৪, বর্ধমানে ৩৫.৫, ক্যানিংয়ে ৩৫.০, দিঘাতে ৩৪.৪, হলদিয়ায় ৩৪.৫, কৃষ্ণনগরে ৩৬.২, মেদিনীপুরে ৩৫.০, পানাগড়ে ৩৫.৮ , শ্রীনিকেতনে ৩৫.৪ ডিগ্রি সেলসিয়াস।

পপ্রশ্ন অনেক: সপ্তম পর্ব

করোনা আর আমফানের জোড়া ধাক্কা। প্রত্যন্ত এলাকায় কীভাবে চলছে পড়াশোনা?

[embedded content]

Source: https://www.kolkata24x7.com/kolkata-humid-weather/