সাতদিনের লড়াই শেষ, প্রাণ হারালেন কলকাতা পুলিশের করোনা-যোদ্ধা উদয়শঙ্কর বন্দ্যোপাধ্যায় – এই সময়

কলকাতা নিউজ

এই সময় ডিজিটাল ডেস্ক: করোনার সঙ্গে লড়াই করে বাড়ি ফেরা হল না কলকাতা পুলিশের অ্যাসিস্ট্যান্ট কমিশনার উদয়শঙ্কর বন্দ্যোপাধ্যায়ের৷ শুক্রবার ভোরে বাইপাসের ধারে এক বেসরকারি হাসপাতালে মৃত্যু হয় তাঁর৷ করোনায় আক্রান্ত হওয়ার পর গত সাতদিন ধরে সেখানেই চিকিৎসা চলছিল তাঁর৷ এই প্রথম করোনায় মৃত্যু হল অ্যাসিস্ট্যান্ট কমিশনার পদাধিকারী কোনও পুলিশ কর্তার৷

সূত্রের খবর, দিন সাতেক ধরে হাসপাতালে ভরতি ছিলেন এসিপি উদয়শঙ্কর বন্দ্যোপাধ্যায়। বেশ কিছুদিন ধরেই অসুস্থ ছিলেন তিনি। করোনা উপসর্গ দেখা দেওয়ায় কোভিড টেস্ট করান তিনি। এর পর তাঁর রিপোর্ট আসে পজিটিভ। সূত্রের খবর, গত তিন-চারদিন ধরে ভেন্টিলেশনে ছিলেন তিনি। চিকিৎসায় কোনও ভাবেই সাড়া দিচ্ছিলেন না এসিপি। তখন থেকেই এসিপির শারীরিক অবস্থা নিয়ে দুশ্চিন্তায় ছিলেন চিকিৎসকরা। বছর পঞ্চান্নর এসিপির শারীরিক অবস্থার অবনতি হতে থাকে। শেষ পর্যন্ত করোনার কাছে হার মানলেন কলকাতা পুলিশের অন্যতম দক্ষ এসিপি। দক্ষ পুলিশ অফিসার হিসেবেই পরিচিত ছিল তাঁর।

আরও পড়ুন: গত ২৪ ঘণ্টায় দেশে করোনা আক্রান্ত প্রায় ৬৯ হাজার, সুস্থতার হার ৭৪%

হাসপাতাল সূত্রে খবর,ভরতি হওয়ার সময় থেকেই শ্বাসকষ্টের সমস্যা ছিল তাঁর। পাশাপাশি উচ্চ রক্তচাপও ছিল তাঁর। কলকাতা পুলিশের দক্ষ আধিকারিকদের তালিকায় ছিলেন তিনি। সহকারি কমিশনার হিসাবে তিনি ছিলেন। এর আগে চিৎপুর, পার্ক স্ট্রিট, বেহালা-সহ বিভিন্ন গুরুত্বপূর্ণ থানার ওসির দায়িত্ব সামলেছেন। এখনও পর্যন্ত কলকাতা পুলিশের ৯ জন কর্মীর মৃত্যু হল কোভিডে আক্রান্ত হয়ে। এঁরা সবাই কোভিড যুদ্ধে সামনের সারিতে ছিলেন। রাজ্য পুলিশে মৃত্যুর সংখ্যা ১৮। এসিপির মৃত্যুতে শোকগ্রস্থ লালবাজার। ইতোমধ্যেই কলকাতা পুলিশে সংক্রমিতের সংখ্যা ছুঁয়ে ফেলেছে ১৮০০। করোনা সতর্কতা নিয়ে লকডাউনের মধ্যে একেবারে সামনের সারিতে থেকে, ঝুঁকি নিয়ে লড়াই করতে হচ্ছে চিকিৎসক-নার্স-স্বাস্থ্যকর্মীদের পাশাপাশি পুলিশকেও। লকডাউনে কড়া নজরদারি থেকে শুরু করে কনটেনমেন্ট জোনগুলিতে খাদ্য সামগ্রী থেকে শুরু করে ওষুধ, সবই ঘরে পৌঁছে দেওয়া সমস্তটাই সামলে চলেছেন কলকাতা পুলিশ। তাঁদের সুরক্ষার স্বার্থে লালবাজারের ভিতরে তৈরি হয়েছে পৃথক আইসোলেশন সেল, তাতেও এড়ানো যাচ্ছে না সংক্রমণ।

গোটা দেশে কিছুতেই নামছে না করোনাভাইরাসে সংক্রমণের গ্রাফ। বৃহস্পতিবারই একদিনের সংক্রমণ পৌঁছে গিয়েছিল ৭০ হাজারের কাছাকাছি। শুক্রবার সেই সংখ্যাটা প্রায় ৬৯ হাজার। এর ফলে দেশজুড়ো করোনা আক্রান্তের সংখ্যা ২৯ লাখ ছাড়িয়ে গিয়েছে। শুক্রবার সকালে প্রকাশিত মেডিক্যাল বুলেটিনে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক জানিয়েছে, দেশে গত ২৪ ঘণ্টায় আরও ৬৮,৮৯৮ জনের শরীরে মিলেছে করোনাভাইরাস। নয়া সংক্রমণে মোট আক্রান্তের সংখ্য়া হয়েছে ২৯,০৫,৮২৩ জন। এখনও চিকিত্‍‌সাধীন রয়েছেন ৬,৯২,০২৮ জন। সুস্থ হয়ে উঠেছেন ২১,৫৮,৯৪৬ জন। গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ৬২,২৮২ জন। এখনও পর্যন্ত দেশে সুস্থতার হার ৭৪.৩০%।

এই সময় ডিজিটাল এখন টেলিগ্রামেও। সাবস্ক্রাইব করুন, থাকুন সবসময় আপডেটেড। জাস্ট এখানে ক্লিক করুন।

Source: https://eisamay.indiatimes.com/west-bengal-news/kolkata-news/news-acp-of-kolkata-police-udayshankar-banerjee-dies-of-coronavirus/articleshow/77671102.cms