ইলেকট্রিক বাস পরিষেবাতে বিশ্বে চতুর্থ স্থানে কলকাতা! নেই দেশের অন্য কোনও শহর – এই সময়

কলকাতা নিউজ

হাইলাইটস

  • কলকাতা ও সংলগ্ন অঞ্চলে প্রায় ৮০টি ইলেকট্রিক বাস চালাচ্ছে রাজ্য সরকার।
  • ইলেকট্রিক বাস পরিষেবা নজির স্থাপন করেছে বলে আইইএ-এর এক রিপোর্টে উল্লেখ করা হয়েছে।
  • দীর্ঘদিন শীতাতপ নিয়ন্ত্রিত সাধারণ বাসে চড়ার পর বিদ্যুৎচালিত বাসের অভিজ্ঞতা যাত্রীদের একটু অন্য রকম।

এই সময় ডিজিটাল ডেস্ক: উষ্ণায়নের হাত থেকে বাঁচতে পরিবেশবান্ধব বিদ্যুৎচালিত যানে মুক্তির উপায় খুঁজছে বিশ্ব। এই পরিস্থিতিতে কলকাতা ও সংলগ্ন অঞ্চলে প্রায় ৮০টি ইলেকট্রিক বাস চালাচ্ছে রাজ্য সরকার। আর সেই প্রেক্ষিতেই কলকাতায় মাথায় উঠল আরেক সম্মান। কলকাতাই দেশের একমাত্র শহর, যেখানে ইলেকট্রিক বাস পরিষেবা নজির স্থাপন করেছে বলে আইইএ-এর এক রিপোর্টে উল্লেখ করা হয়েছে।

সোমবার এই বিষয়টি জানান রাজ্যের পরিবহণ মন্ত্রী শুভেন্দু অধিকারী। তিনি জানান, ‘গ্লোবাল ইলেকট্রিক ভেহিক্যাল আউটলুক-২০২০’র রিপোর্টটি এদিন প্রকাশিত হয়েছে প্যারিসে। সেই রিপোর্ট অনুসারে, ইলেকট্রিক বাস পরিষেবায় ভারতের একমাত্র শহর হিসেবে তালিকায় জায়গা করে নিয়েছে কলকাতা। গোটা বিশ্বে চতুর্থ স্থানে রয়েছে কলকাতা। এই শহরের আগে রয়েছে একমাত্র চিনের শেনঝেন, ফিনল্যান্ডের হেলসিঙ্কি ও চিলির সান্তিয়াগো।

‘গ্লোবাল ইলেকট্রিক ভেহিক্যাল আউটলুক-২০২০’র সমীক্ষায় কলকাতাকে রীতিমতো ‘রোল মডেল’ করে দেখানো হয়েছে। আইইএ-এর এনার্জি এফিসিয়েন্সি ডিভিশনের প্রধান বলেন, কলকাতা গোটা বিশ্বের শহরগুলির মধ্যে অনুপ্রেরণামূলক কাজ করে চলেছে। এই ক্ষেত্রে মমতা বন্দ্যোপাধ্যায়ের গণপরিষেবার পরিকল্পনারও তারিফ করেছেন তাঁরা। উল্লেখ্য, কলকাতা ও সংলগ্ন অঞ্চলে আপাতত ৮০টি বাস চালানো হলেও পরবর্তীতে তা আরও বাড়ানোর পরিকল্পনা রয়েছে বলেও জানানো হয়েছে পরিবহণ দফতরের তরফে।

দীর্ঘদিন শীতাতপ নিয়ন্ত্রিত সাধারণ বাসে চড়ার পর বিদ্যুৎচালিত বাসের অভিজ্ঞতা যাত্রীদের একটু অন্য রকম। তাঁদের মতে, বিদ্যুৎচালিত বাস শীতাতপ নিয়ন্ত্রিত সাধারণ বাসের চেয়েও আরামদায়ক।

Source: https://eisamay.indiatimes.com/west-bengal-news/kolkata-news/kolkata-the-only-city-of-india-and-one-of-the-four-globally-covered-cities-in-deployment-of-e-buses/articleshow/76389978.cms