সঙ্গে রাখুন ছাতা, ঝোড়ো হাওয়া-সহ রাজ্যে ধেয়ে আসছে প্রবল বৃষ্টি – Sangbad Pratidin

কলকাতা নিউজ

নব্যেন্দু হাজরা: বসন্তের শেষেও আবহাওয়ার খামখেয়ালিপনা অব্যাহত। ফের বৃষ্টির ভ্রুকুটি। আগামী ২৪ ঘণ্টায় বৃষ্টির পূর্বাভাস রয়েছে কলকাতা-সহ গোটা রাজ্যে। উত্তর ও দক্ষিণবঙ্গের প্রায় সব জেলাতেই বিক্ষিপ্ত বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আবহাওয়া দপ্তর। সপ্তাহজুড়েই বজ্রবিদ্যুৎ-সহ বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভাবনা রয়েছে। 

দক্ষিণবঙ্গে বুধ ও বৃহস্পতিবার ৩০ থেকে ৪০ কিলোমিটার বেগে দমকা ঝোড়ো হাওয়া বইতে পারে। সঙ্গে দোসর বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি। পশ্চিমী ঝঞ্ঝা ও পূবালী হাওয়ার সংঘাতেই বৃষ্টি হবে রাজ্যজুড়ে। তেমনই ইঙ্গিত দিয়েছে আবহাওয়া দপ্তর।  উত্তরবঙ্গের ৫ জেলা এবং দক্ষিণবঙ্গের নদিয়া, মুর্শিদাবাদ, বীরভূম-সহ কয়েকটি জেলাতে বিক্ষিপ্ত হালকা বৃষ্টির পূর্বাভাস রয়েছে। কলকাতা-সহ দক্ষিণবঙ্গের জেলাগুলিতে বুধবার থেকে বৃষ্টি বাড়বে। অন্যদিকে, মঙ্গলবার অর্থাৎ আজ থেকেই বৃষ্টি হবে উত্তরবঙ্গের জেলাগুলিতে। টানা ২ দিন, বুধ ও বৃহস্পতিবার উত্তরবঙ্গে বৃষ্টি চলবে। দক্ষিণবঙ্গে ৩০ থেকে ৪০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইবে। তাই গোটা সপ্তাহই ছাতা নিয়ে বাইরে বেরনোর পরামর্শ দিচ্ছেন আবহাওয়াবিদরা। 

কলকাতায় আজ সর্বনিম্ন তাপমাত্রা ২১.২ ডিগ্রি । স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি বেশি। সোমবার বিকেলে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩১.৯ ডিগ্রি। যা স্বাভাবিক। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ৪৫ থেকে ৯৬ শতাংশ। গত ২৪ ঘন্টায় কোনও বৃষ্টি হয়নি শহরে। তবে আজ বৃষ্টিপাতের সম্ভাবনা উত্তরবঙ্গের ওপরের দিকের ৫ জেলায়। 

[আরও পড়ুন: নিম্নমানের সামগ্রী দিয়ে রাস্তা নির্মাণ! কাঠগড়ায় তৃণমূল পরিচালিত গ্রাম পঞ্চায়েত]

সোমবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৯.৯ ডিগ্রি। স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি নীচে। সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩০.৬ ডিগ্রি। যা স্বাভাবিকের থেকে ১ ডিগ্রী কম। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ৪১ থেকে ৯৭ শতাংশ। গত ২৪ ঘন্টায় কোনও বৃষ্টি হয়নি শহরে। মঙ্গলবার থেকেই বৃষ্টিপাতের সম্ভাবনার কথা জানিয়েছে উত্তরবঙ্গের ওপরের দিকের পাঁচ জেলাতে, সোমবার থেকেই যদিও উত্তরের বেশ কিছু জায়গায় ঝড়-বৃষ্টি শুরু হয়ে গিয়েছে। দক্ষিণবঙ্গের বাঁকুড়া, পুরুলিয়া, বীরভূম, মুর্শিদাবাদ, নদিয়া, দুই বর্ধমান, হুগলি, হাওড়া,  দুই ২৪ পরগনাতেও বৃষ্টির সম্ভাবনা রয়েছে। পাশাপাশি বাংলাদেশ সংলগ্ন এলাকায় ঘূর্ণাবর্তের সম্ভাবনা রয়েছে বলেও জানিয়েছে হাওয়া অফিস।

[আরও পড়ুন: দাবানলের গ্রাসে জলদাপাড়া জাতীয় অভয়ারণ্য, প্রাণহানির আশঙ্কা বহু জীবজন্তুর]

Highlights

Source: https://www.sangbadpratidin.in/bengal/weather-department-predicts-heavy-rain-in-kolkata-in-next-24-hours/