এলিমিনেটরে কোহলিদের প্রতিপক্ষ সাকিবের কলকাতা – Bangla Tribune

কলকাতা নিউজ

শেষ বলের রোমাঞ্চে ম্যাচ জিতলো বিরাট কোহলির রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু। শেষ বলে কোহলিদের জিততে লাগতো ৫ রানের। শ্রীকর ভারতের বিশাল ছক্কায় শেষ বলে জয় নিশ্চিত করে বিরাট কোহলির দল। এই জয়েও এলিমিনেটর রাউন্ড খেলতে হচ্ছে বেঙ্গালুরুকে।

গ্লেন ম্যাক্সওয়েল ও শ্রীকর ভারতের ঝড়ো ইনিংসে দিল্লি ক্যাপিটালসের দেওয়া ১৬৫ রান ৩ উইকেট হারিয়ে টপকে যায় বিরাট কোহলির দল। শুক্রবার দিল্লি ক্যাপিটালসের বিপক্ষে জিতলেও তাদের এলিমিনেটর রাউন্ড খেলতে হচ্ছে। আগামী সোমবার এলিমিনেটর রাউন্ডে বিরাট কোহলির দলের প্রতিপক্ষ সাকিবের কলকাতা নাইট রাইডার্স।

দুবাই আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে দিল্লির ২০ ওভারে ৫ উইকেটে করা ১৬৪ রানের জবাবে ৩ উইকেট হারিয়ে জয় নিশ্চিত করে বেঙ্গালুরু। হারলেও শীর্ষে থেকেই প্রথম রাউন্ড শেষ করতে পেরেছে দিল্লি। ১৪ ম্যাচে ২০ পয়েন্ট নিয়ে ১ নম্বরে দিল্লি। আগামী রবিবার তারা চেন্নাই সুপার কিংসের সঙ্গে প্রথম কোয়ালিফায়ারে মুখোমুখি হবে। অন্যদিকে ১৪ ম্যাচে ১৮ পয়েন্ট নিয়ে ৩ নম্বরে থাকা বেঙ্গালুরু সোমবার কলকাতার সঙ্গে এলিমিনেটর রাউন্ডে মুখোমুখি হবে।

১৬৫ রানের মাঝারি মানের লক্ষ্যে খেলতে নেমে ৬ রানের দুই ওপেনারকে হারায় বেঙ্গালুরু। তবে গ্লেন ম্যাক্সওয়েল ও শ্রীকর ভারতের ব্যাটে জয় পেতে সমস্যা হয়নি বেঙ্গালুরুর। শ্রীকর ৫১ বলে ৩ চার ও ৪ ছক্কায় ৭৮ রানে অপরাজিত ছিলেন। ম্যাক্সওয়েল ৩৩ বলে ৮ চারে খেলেছেন ৫১ রানের ইনিংস। দুই জন মিলে অবিচ্ছিন্ন ১১১ রান করে দলের জয় নিশ্চিত করেন।

দিল্লির হয়ে অ্যানরিচ নর্টজে ২৪ রানে সর্বোচ্চ দুটি উইকেট নিয়েছেন। প্যাটেল নিয়েছেন একটি উইকেট।

এর আগে পৃথ্বী শ ও শেখর ধাওয়ানের ওপেনিং জুটির ওপর ভর করে দিল্লি ৫ উইকেট হারিয়ে ১৬৪ রান করে। পৃথ্বী শ ৪৮ ও ধাওয়ান ৪৩ রানের ইনিংস খেলেন। বেঙ্গালুরুর হয়ে মোহাম্মদ সিরাজ ২৫ রানে দুটি উইকেট নিয়েছেন।

 

 

মূল একাদশের গুরুত্বপূর্ণ তিন ক্রিকেটার ছাড়াই ওমান ‘এ’ দলের বিপক্ষে ‘বাংলাদেশ একাদশ’ নামের দল নিয়ে প্রস্তুতি ম্যাচ খেলেছে বাংলাদেশ। মাহমুদউল্লাহ-সাকিব-মোস্তাফিজদের ছাড়াই ৬০ রানে ওমান ‘এ’ দলকে হারিয়েছে লাল-সবুজ জার্সিধারীরা। ব্যাটিংয়ের মতো বোলিংয়েও সবাই ভালো করতে পারেনি। সৌম্য-মুশফিক-আফিফরা ব্যাটিংয়ে ব্যর্থ হয়েছেন। বোলিংয়ে সৌম্য-মেহেদী-শরিফুল বেশ খরুচে ছিলেন। তারপরও ব্যাটিং-বোলিং-ফিল্ডিং মিলিয়ে বাংলাদেশের প্রস্তুতিটা যথেষ্ট ভালোই বলা চলে।

শুক্রবার আল-আমিরাত ক্রিকেট স্টেডিয়ামে টসে হেরে ব্যাটিংয়ে নেমে প্রস্তুতিটা ভালোই হয়েছে। রাতে ওমানের বোলারদের পাড়ার বোলার বানিয়ে ছেড়েছেন সোহান-নাঈম-লিটনরা। এ দিন নাঈম-লিটন হাফসেঞ্চুরি এবং সোহান ও শামীমের ঝড়ো ইনিংসে ২০ ওভারে ৪ উইকেট হারিয়ে ২০৭ রান করে লাল-সবুজ জার্সিধারীরা। ২০৮ রানের বড় লক্ষ্যে খেলতে নেমে ৯ উইকেট হারিয়ে ১৪৭ রান করতে পারে ওমান ‘এ’ দল।

ওমানের ব্যাটসম্যানদের মধ্যে সবচেয়ে বেশি রান করেছেন শোয়াইব খান। মুশফিকের থ্রোতে রান আউট হওয়ার আগে ৩৯ বলে ৪৩ রান করে আউট হন তিনি। এছাড়া রফিউল্লাহর ব্যাট থেকে আসে ৩১ রানের ইনিংস।

u09abu09bfu09b2u09cdu09a1u09bfu0982u09dfu09c7 u09acu09beu0982u09b2u09beu09a6u09c7u09b6u09c7u09b0 u0995u09cdu09b0u09bfu0995u09c7u099fu09beu09b0u09b0u09be</span></span>”}”> ওমানের ব্যাটসম্যানরা থিতু হতে না পারলেও বাংলাদেশের বোলারদের বিপক্ষে সজোরেই ব্যাট চালিয়েছেন। শরিফুল-মেহেদী-সৌম্যকে সাতবার উড়িয়ে মেরেছেন ওমানের ব্যাটসম্যানরা।

বাংলাদেশের ব্যাটসম্যানদের মধ্যে সবচেয়ে সফল শরিফুলই। ৩ উইকেট নিতে তার খরচ হয়েছে ৩০ রান। এছাড়া সাইফউদ্দিন ১৭ রানে দুটি উইকেট নিয়েছেন। সৌম্য সরকার ৩ ওভারে ৩৫ রান দিয়ে উইকেট শূন্য ছিলেন। আফিফ-মেহেদী-নাসুম একটি করে উইকেট নেন। এদের মধ্যে মেহেদী ছিলেন ব্যয়বহুল। তার এক উইকেট শিকার করতে খরচ হয়েছে ২৮ রান।

বাংলাদেশের ব্যাটিংয়ে কম-বেশি সবাই রান পেলেও দলের গুরুত্বপূর্ণ তিন ক্রিকেটার সৌম্য সরকার, মুশফিকুর রহিম ও আফিফ হোসেন রান পাননি। আগে ব্যাটিং করে বাংলাদেশ দল শুরুটা দারুন করেছিল। মাঝে কিছুটা ছন্দপতন হলেও নুরুল হাসান ও শামীমের ব্যাটে বিপর্যয়টা কাটিয়ে ওঠে বাংলাদেশ একাদশ।

লিটন দাসের অধিনায়কত্বে টস হেরে আগে ব্যাটিং করতে নেমে উড়ন্ত সূচনা করে বাংলাদেশ একাদশ।  দুই ওপেনার লিটন দাস ও মোহাম্মদ নাঈমের ব্যাটে দারুণভাবে এগোচ্ছিল বাংলাদেশ। ৬৮ বলে দুই ওপেনার ১০২ রানের জুটি গড়ে ফেলেন। কিন্তু হুট করেই সাময় শ্রীভাস্তার লেগ স্পিন সোজা খেলতে গিয়ে রিটার্ন ক্যাচ দেন ব্যাটসম্যান। বলে অনেক গতি থাকলেও সেই বলটি সহজেই তালুবন্দি করেন শ্রীভাস্তা। আউট হওয়ার আগে ৩৩ বলে ৬ চার ও ১ ছক্কায় ৫৩ রানের ইনিংস খেলেন নাঈম।

u09abu09bfu09b2u09cdu09a1u09bfu0982u09dfu09c7 u09acu09beu0982u09b2u09beu09a6u09c7u09b6u09c7u09b0 u0995u09cdu09b0u09bfu0995u09c7u099fu09beu09b0u09b0u09be</span></span>”}”> ফিল্ডিংয়ে বাংলাদেশের ক্রিকেটাররা সোহান-শামীমের ঝড় ওঠার আগে নাঈম খেলেছেন দারুন ইনিংস। ৫৩ বলে ৬৩ রান করে স্বেচ্ছায় অবসরে যান বাঁহাতি এই ব্যাটসম্যান। ৩ চার ও ২ ছক্কায় নাঈম নিজের ইনিংসটি সাজিয়েছেন। ৬ নম্বরে নেমে নুরুল হাসান সোহানও অসাধারণ ব্যাটিং করেছেন। ১৫ বলে ৭ ছক্কায় সোহান ৪৯ রানের ইনিংস খেলে অপরাজিত থাকেন। নাঈমের সাজঘরে ফেরার পর ক্রিজে নামেন যুব বিশ্বকাপজয়ী দলের ব্যাটসম্যান শামীম হোসেন। ১০ বলে ২ ছয় ও ১ চারে শামীম ১৯ রানে অপরাজিত ছিলেন।

ওমানের বোলারদের মধ্যে আমির কলিম ও সাময় শ্রীভাস্তা দুটি করে উইকেট নিয়েছেন।

প্রসঙ্গত, শনিবার বাংলাদেশ দল যাবে সংযুক্ত আরব আমিরাতে। সেখানে একদিনের কোয়ারেন্টিন শেষে ১১ অক্টোবর আবার শুরু করবে অনুশীলন। এরপর ১২ অক্টোবর শ্রীলঙ্কা ও ১৪ অক্টোবর আয়ারল্যান্ডের বিপক্ষে দুটি ওয়ার্ম-আপ খেলে পরদিন আবার তারা ওমানে ফিরে আসবে।

১৬ অক্টোবর একবেলা অনুশীলনের পরই বিশ্বকাপ মিশন শুরু হবে লাল-সবুজ জার্সিধারীদের। ১৭ অক্টোবর স্কটল্যান্ডের বিপক্ষে বিশ্বকাপের প্রথম ম্যাচ। ১৯ অক্টোবর স্বাগতিক ওমানের বিপক্ষে ম্যাচের পর ২১ অক্টোবর পাপুয়া নিউগিনির বিপক্ষে খেলবে। প্রথম পর্ব পার হতে পারলে পরদিনই আবার রওনা দিতে হবে আরব আমিরাতের উদ্দেশে। সেখানে ২৫ অক্টোবর শারজাতে আফগানিস্তান ম্যাচ দিয়ে বাংলাদেশের ‘আসল’ বিশ্বকাপ শুরু হবে।

 

 

 

কঠিন সমীকরণ নিয়েই মাঠে নেমেছিল মুম্বাই ইন্ডিয়ান্স। সানরাইজার্স হায়দরাবাদের সঙ্গে কেবল জিতলেই হবে না, ১৭১ রানের ব্যবধানে জিততে হবে মুম্বাইকে। কিন্তু সেটি পারেনি মুম্বাই। ফলে হায়দরাবাদের বিপক্ষে ৪২ রানে জিতেও প্লে-অফ খেলার সুযোগ হচ্ছে না তাদের। আর মুম্বাইয়ের বিদায়ে রান রেটে এগিয়ে থাকা সাকিবের কলকাতার প্লে-অফ নিশ্চিত হয়ে গেলো।

সানরাইজার্স হায়দরাবাদের বিপক্ষে কঠিন সমীকরণে জয়ের লক্ষ্য নিয়েই মাঠে নেমেছিল মুম্বাই। এমন কঠিন চ্যালেঞ্জ সামনে রেখে টস জিতে ব্যাটিংয়ে নেমে শুরু থেকেই তাণ্ডব শুরু করেন ওপেনার ইশান কিশান। ১৬ বলে হাফসেঞ্চুরি তুলে নেন এই তরুণ ওপেনার। উইকেটের একপাশে ইশান কিশান তাণ্ডব চালালেও অন্য প্রান্তে নিষ্প্রভ ছিলেন অধিনায়ক রোহিত শর্মা (১৮)।  দশম ওভারে ফিরে যান ইশান, আউট হওয়ার আগে খেলেন ৩২ বলে ১১ চার ও  ৪ ছক্কায় ৮৪ রানের ইনিংস।

তবে ইশান আউট হতেই সূর্যকুমার যাদব নতুন তাণ্ডব শুরু করেন। ইনিংস শেষ হওয়ার দুই বল আগে আউট হন যাদব। ৪০ বলে ১৩টি চার ও ৩ ছক্কায় ৮২ রান করেন তিনি। এই দুই ব্যাটসম্যানের বিস্ফোরক ইনিংসে মুম্বাই ৯ উইকেট হারিয়ে আইপিএলের রেকর্ড ২৩৫ রান করে।

২৩৬ রানের বিশাল লক্ষ্যে খেলতে নেমে হায়দরাবাদ ভালোই লড়াই করেছে। মণীশ পান্ডের ইনিংসের ওপর ভর করে হায়দরাবাদ ৮ উইকেট হারিয়ে ১৯৩ রানে গিয়ে থেমে যায়। মণীশ ৪১ বলে ৭ চার ও ২ ছক্কায় ৬৯ রানে অপরাজিত থাকেন। হায়দরাবাদের হয়ে তিনি একাই লড়াই করেছেন। এছাড়া জেসন রয় ৩৪ ও অভিষেক শর্মার ব্যাট থেকে আসে ৩৩ রান।

১৪ ম্যাচে ৭ জয়ে ১৪ পয়েন্ট নিয়ে পঞ্চম স্থানে থেকে চলতি মৌসুমের আইপিএল মিশন শেষ হলো মুম্বাইয়ের। অন্যদিকে ১৪ ম্যাচে মাত্র তিন জয়ে সবার নিচে থেকেই আইপিএল শেষ করলো সানরাইজার্স হায়দরাবাদ।

 

কন্ডিশনের সঙ্গে মানিয়ে নিতে ওমান ‘এ’ দলের বিপক্ষে প্রস্তুতি ম্যাচ খেলতে নেমেছে বাংলাদেশ একাদশ। আল-আমিরাত ক্রিকেট স্টেডিয়ামে  ব্যাটসম্যানদের প্রস্তুতিটা ভালোই হয়েছে। শুক্রবার (৮ অক্টোবর) রাতে ওমানের বোলারদের পাড়ার বোলার বানিয়ে ছেড়েছেন সোহান-নাঈম-লিটনরা। এদিন নাঈম-লিটন হাফসেঞ্চুরি এবং সোহান ও শামীমের ঝড়ো ইনিংসে ২০ ওভারে ৪ উইকেট হারিয়ে ২০৭ রান করে লাল-সবুজ জার্সিধারীরা।

কমবেশি সবাই রান পেলেও সৌম্য সরকার, মুশফিকুর রহিম ও আফিফ হোসেন রান পাননি। আগে ব্যাটিং করে বাংলাদেশ দল শুরুটা দারুণ করেছিল। মাঝে কিছুটা ছন্দপতন হলেও নুরুল হাসান ও শামীমের ব্যাটে বিপর্যয়টা কাটিয়ে উঠে বাংলাদেশ একাদশ। 

লিটন দাসের অধিনায়কত্বে টস হেরে আগে ব্যাটিং করতে নেমে উড়ন্ত সূচনা করে বাংলাদেশ একাদশ।  দুই ওপেনার লিটন দাস ও মোহাম্মদ নাঈমের ব্যাটে দারুণভাবে এগোচ্ছিলো বাংলাদেশ ৬৮ বলে  দুই ওপেনার ১০২ রানের জুটি গড়ে ফেলেন। কিন্তু হুট করেই সাময় শ্রীবাস্তবের লেগ স্পিন সোজা খেলতে গিয়ে রিটার্ন ক্যাচ দেন। বলে অনেক গতি থাকলেও সেই বলটি সহজেই তালুবন্দি করেন শ্রীবাস্তব। আউট হওয়ার আগে ৩৩ বলে ৬ চার ও ১ ছক্কায় ৫৩ রানের ইনিংস খেলেন।

লিটনের আউটের পরই মূলত ভেঙে পড়ে বাংলাদেশ একাদশের ব্যাটিং লাইনআপ। ২২ রানের মধ্যে টপ অর্ডার তিন ব্যাটসম্যান সৌম্য সরকার, মুশফিকুর রহিম ও আফিফ হোসেন সাজঘরে ফিরে যান। সৌম্য ৮ বলে ৮ রান করলেও মুশফিক গোল্ডেন ডাক মারেন। কিছুটা ওপরে ব্যাটিংয়ের সুযোগ পাওয়া আফিফও কিছু করতে পারেননি। ২ বলে ৬ রান করে আফিফ আউট হন।  তবে এর প্রভাব খুব একটা পড়তে দেননি নুরুল হাসান ও শামীম হোসেন। তাদের বিস্ফোরক ব্যাটিংয়ে দুশ’ পেরিয়ে যায় বাংলাদেশ।

সোহান-শামীমের ঝড় উঠার আগে নাঈম খেলেছেন দারুণ ইনিংস। ৫৩ বলে ৬৩ রান করে স্বেচ্ছায় অবসরে যান বাঁহাতি এই ব্যাটসম্যান। ৩ চার  ও ২ ছক্কায় নাঈম নিজের ইনিংসটি সাজিয়েছেন। ৬ নম্বরে নেমে নুরুল হাসান সোহানও অসাধারণ ব্যাটিং করেছেন। ১৫ বলে ৭ ছক্কা সোহান ৪৯ রানের ইনিংস খেলে অপরাজিত থাকেন। নাঈম সাজঘরে ফেরার পর ক্রিজে নামেন যুব বিশ্বকাপজয়ী দলের ব্যাটসম্যান শামীম হোসেন। শুরুতে কিছুটা দ্বন্দ্বে থাকলেও শেষ ওভারে পর পর দুই ছক্কা মেরে অস্বস্তি কাটিয়ে ফেলেন এই তরুণ। ১০ বলে ২ ছয় ও ১ চারে শামীম ১৯ রানে অপরাজিত ছিলেন।

ওমানের বোলারদের মধ্যে আমির কলিম ও সাময় শ্রীবাস্তব দুটি করে উইকেট নিয়েছেন।

বাংলাদেশ একাদশ: মুশফিকুর রহিম, লিটন কুমার দাস (অধিনায়ক), আফিফ হোসেন ধ্রুব, সৌম্য সরকার, মোহাম্মদ নাইম শেখ, শরিফুল ইসলাম, মোহাম্মদ সাইফউদ্দিন, নুরুল হাসান সোহান (উইকেট রক্ষক), শামীম হোসেন, শেখ মেহেদী হাসান ও নাসুম আহমেদ।

ওমান ‘এ’ দল : আমির কলিম (অধিনায়ক), প্রুথবি কুমার, শোয়াইব খান, খালিদ কাইল, অক্ষয় পেটেল, খুররম খান, মেহরান খান, রউফ আতাউল্লাহ (উইকেটরক্ষক), রফিউল্লাহ, সামায় শ্রীভাস্তা, ওবাইদুল্লাহ, ওয়াসিম আলী, মুজাহির রাজা ও রানা নাঈম।

বাংলাদেশ ফুটবল ফেডারেশনের সহ-সভাপতি ও সংসদ সদস্য কাজী নাবিল আহমেদ বলেছেন, মাগুরার মাটি ফুটবলের ঘাঁটি বলে পরিচিত। আশা করি এই লীগ খুব জমজমাট হবে। লীগ খেলার মধ্য দিয়ে অনেক নতুন ফুটবলার বেরিয়ে আসবে। 

মাগুরা বীর মুক্তিযোদ্ধা আছাদুজ্জামান স্টেডিয়ামে শুক্রবার (৮ অক্টোবর) বিকাল ৩টায় ‘বঙ্গবন্ধু মাগুরা জেলা ফুটবল লীগ’ উদ্বোধন শেষে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন। 

জেলা প্রশাসক ড. আশরাফুল আলমের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন মাগুরা-১ আসনের সংসদ সদস্য অ্যাডভোকেট সাইফুজ্জামান শিখর, মাগুরা-২ আসনের সংসদ সদস্য এবং সাবেক যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী বীরেণ শিকদার। 

উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন মাগুরা জেলা পুলিশ সুপার জহিরুল ইসলাম, জেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি আফম আব্দুল ফাত্তাহ, জেলা পরিষদ চেয়ারম্যান ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক পঙ্কজ কুমার কুণ্ডু, সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান আবু নাছের বাবলু, মাগুরা পৌরসভার মেয়র ও জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক খুরশীদ হায়দার টুটুল, বাফুফের সহ-সভাপতি ইমরুল হাসান, জেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক আলহাজ মকবুল হোসেন, ইনসেপ্টা ফার্মাসিউটিক্যালসের হেড অফ অ্যাডমিন জাহিদুল আলম।

বাংলাদেশ ফুটবল ফেডারেশনের তত্ত্বাবধানে আয়োজিত ‘বঙ্গবন্ধু মাগুরা জেলা ফুটবল লীগ ২০২০-২১’-এর স্পন্সর ইনসেপ্টা ফার্মাসিউটিক্যালস লিমিটেড, বসুন্ধরা কিংস এবং ইমপেরিয়াল রিয়েল এস্টেট লিমিটেড। 

এবারের লীগে জেলার মোট ২৪টি টিম অংশগ্রহণ করছে। ছয়টি গ্রুপে চারটি করে দল এক অপরের মুখোমুখি হবে। চলতি মাসের ২৬ তারিখ পর্যন্ত প্রথম পর্বের খেলা চলবে। এরপর পরের পর্বগুলোর খেলার সময় নির্ধারণ করা হবে বলে আয়োজক কমিটি জানিয়েছে।

উদ্বোধনী ম্যাচে অংশ নেয় আছাদুজ্জামান স্পোর্টস অ্যাকাডেমি বনাম জোকা যুব সংঘ মাগুরা। এতে দ্বিতীয়ার্ধে আছাদুজ্জামান স্পোর্টসের স্ট্রাইকার খালেদের গোলে জয়ী হয় দলটি।

টি-টোয়েন্টি বিশ্বকাপে পাকিস্তানের দল নির্বাচন নিয়ে প্রশ্ন ছিল। পরিবর্তনের সুযোগ থাকায় এবার সেই দলে পরিবর্তন এনেছে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। ৪ সেপ্টেম্বর ঘোষিত দলটিতে জায়গা পাননি সাবেক অধিনায়ক সরফরাজ আহমেদ। এবার তাকে রেখেই দল চূড়ান্ত করা হয়েছে।

ঘরোয়া টি-টোয়েন্টি লিগের পারফরম্যান্স দেখেই পরিবর্তন আনা হয়েছে তিনটি। সরফরাজের মতো চূড়ান্ত দলে স্থান হয়েছে হায়দার আলী ও ফখর জামানের। বাদ পড়েছেন আজম খান ও মোহাম্মদ হাসনাইন। তিনজের মধ্যে ফখর জামান আগের দলে রিজার্ভ হিসেবে ছিলেন। এবার তাকে চূড়ান্ত দলে রেখে রিজার্ভে রাখা হয়েছে খুশদিল শাহকে।

চূড়ান্ত দলে শোয়েব মাকসুদ থাকলেও তার খেলা নির্ভর করছে মেডিক্যাল রিপোর্টের ওপর। ঘরোয়া টি-টোয়েন্টি লিগে চোট পাওয়ায় আপাতত তাকে নিয়ে সংশয় আছে।

সংযুক্ত আরব আমিরাতে টি-টোয়েন্টি বিশ্বকাপ শুরু হবে ১৭ অক্টোবর। পাকিস্তান সেখানে গ্রুপ-২ এ খেলবে। মূল পর্বে তাদের উদ্বোধনী ম্যাচ ২৪ অক্টোবর। প্রতিপক্ষ চিরপ্রতিদ্বন্দ্বী ভারত।

পাকিস্তানের চূড়ান্ত দল: বাবর আজম (অধিনায়ক), শাদাব খান (সহ অধিনায়ক), আসিফ আলী, ফখর জামান, হায়দার আলী, হারিস রউফ, হাসান আলী, ইমাদ ওয়াসিম, মোহাম্মদ হাফিজ, মোহাম্মদ নওয়াজ, মোহাম্মদ রিজওয়ান, মোহাম্মদ ওয়াসিম জুনিয়র, সরফরাজ আহমেদ, শাহীন আফ্রিদি, শোয়েব মাকসুদ।

রিজার্ভস: খুশদিল শাহ, শাহনেওয়াজ দাহানি ও উসমান কাদির।

Source: https://www.banglatribune.com/706119/%E0%A6%8F%E0%A6%B2%E0%A6%BF%E0%A6%AE%E0%A6%BF%E0%A6%A8%E0%A7%87%E0%A6%9F%E0%A6%B0%E0%A7%87-%E0%A6%95%E0%A7%8B%E0%A6%B9%E0%A6%B2%E0%A6%BF%E0%A6%A6%E0%A7%87%E0%A6%B0-%E0%A6%AA%E0%A7%8D%E0%A6%B0%E0%A6%A4%E0%A6%BF%E0%A6%AA%E0%A6%95%E0%A7%8D%E0%A6%B7-%E0%A6%B8%E0%A6%BE%E0%A6%95%E0%A6%BF%E0%A6%AC%E0%A7%87%E0%A6%B0-%E0%A6%95%E0%A6%B2%E0%A6%95%E0%A6%BE%E0%A6%A4%E0%A6%BE