Kolkata Book Fair 2023: কলকাতা বইমেলার উদ্বোধনে মুখ্যমন্ত্রী, সল্টলেকে চলবে বাড়তি মেট্রো – TV9 Bangla

কলকাতা নিউজ

Mamata Banerjee: এ বছরের বইমেলার মুখ্য থিম স্পেন। সে দেশের অনেক লেখক উপস্থিত থাকবেন বইমেলার উদ্বোধনে। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বইমেলার শুভ সূচনা করবেন।

অতীতে বইমেলার উদ্বোধনে মুখ্যমন্ত্রী। ফাইল ছবি।

কলকাতা: ২০২৩ সালের কলকাতা আন্তর্জাতিক বইমেলার উদ্বোধন হবে ৩০ জানুয়ারি, সোমবার। উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত থাকবেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ভারতে নিযুক্ত স্পেনের রাষ্ট্রদূত হোসে মারিয়া রিডাও ডমিনগুয়েজ এবং স্পেনের ক্রীড়া ও সংস্কৃতি মন্ত্রকের ডিরেক্টর জেনারেল মারিয়া হোসে গালভেজ সালভাডর উপস্থিত থাকবেন উদ্বোধনী অনুষ্ঠানে। শীর্ষেন্দু মুখোপাধ্যায়কেও দেখা যাবে ৪৬ তম কলকাতা আন্তর্জাতিক বইমেলার উদ্বোধনে। উদ্বোধনী মঞ্চে তাঁকে বিশেষ সম্মানও দেওয়া হবে বলে জানা গিয়েছে। এ ছাড়াও সমাজের অনেক কৃতি মানুষ উপস্থিত থাকবেন বইমেলার উদ্বোধনে। গত কয়েক বছরের মতো এ বারেও বইমেলা হচ্ছে সল্টলেকের সেন্ট্রাল পার্কে। সোমবার উদ্বোধনের পর ৩১ ডিসেম্বর, মঙ্গলবার থেকে বই মেলা খুলে যাবে সকলের জন্য। ১২ ফেব্রুয়ারি পর্যন্ত চলবে এই মেলা। দুপুর ১২টা থেকে রাত ৮টা অবধি খোলা থাকবে মেলা। বইমেলার সময় পরিষেবা বাড়াবে মেট্রো রেল কর্তৃপক্ষ। ইস্ট-ওয়েস্ট রুটে মেট্রোর সংখ্যা বইমেলার কয়েক দিনের জন্য বাড়ানো হবে।

প্রতি বছরের মতো এ বারও পাবলিশার্স ও বুকসেলার গিল্ড কলকাতা বইমেলার আয়োজন করেছে। এ বছরের বইমেলার মুখ্য থিম স্পেন। সে দেশের অনেক লেখক উপস্থিত থাকবেন বইমেলার উদ্বোধনে। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বইমেলার শুভ সূচনা করবেন।

এ বছর বইমেলাতে এক হাজারের কাছাকাছি স্টল থাকবে। লিটল ম্যাগাজিনের জন্যও থাকবে বিশেষ জায়গা। বিশেষ ভাবে সক্ষমদের জন্য বিশেষ আয়োজন করা হয়েছে বলে কর্তৃপক্ষের তরফে জানা গিয়েছে। বিশেষ ভাবে সক্ষম ও বয়স্ক নাগরিকদের সুকুমার রায়ের বই বিতরণ করা হবে। আবোল তাবোলের ১০০ বছর উদযাপনও হবে এ বারের বইমেলায়। বইমেলায় লটারির আয়োজনও থাকবে। সেই লটারির জিতলে ১৫ হাজার টাকার বই উপহার হিসাবে পাওয়া যাবে। রোজ হবে এই লটারি।

Source: https://news.google.com/__i/rss/rd/articles/CBMigQFodHRwczovL3R2OWJhbmdsYS5jb20va29sa2F0YS9jbS1tYW1hdGEtYmFuZXJqZWUtaW5hdWd1cmF0ZS1rb2xrYXRhLWludGVybmF0aW9uYWwtYm9vay1mYWlyLTIwMjMtb24tMzB0aC1qYW51YXJ5LWF1NjQtNzM4ODk4Lmh0bWzSAYUBaHR0cHM6Ly90djliYW5nbGEuY29tL2tvbGthdGEvY20tbWFtYXRhLWJhbmVyamVlLWluYXVndXJhdGUta29sa2F0YS1pbnRlcm5hdGlvbmFsLWJvb2stZmFpci0yMDIzLW9uLTMwdGgtamFudWFyeS1hdTY0LTczODg5OC5odG1sL2FtcA?oc=5