Kolkata Metro: জোকা-তারাতলা মেট্রো চলবে না এই দিনগুলোতে – ABP Ananda

কলকাতা নিউজ

কলকাতা: আগামী ২৩ জানুয়ারি নেতাজির জন্মবার্ষিকী এবং ২৬ জানুয়ারি অর্থাৎ প্রজাতন্ত্র দিবসে (Republic Day) বন্ধ থাকবে জোকা থেকে তারাতলা পর্যন্ত মেট্রো পরিষেবা। সম্প্রতি মেট্রোরেল (Kolkata Metro) কর্তৃপক্ষের তরফে এমনটাই জানানো হয়েছে। শনিবার ওয়েবসাইট এবং ফেসবুক পেজেও ঘোষণা করা হয়েছে সে কথা। সোম থেকে শুক্র বেলা ১০টা থেকে দুপুর সাড়ে ১২টা, এবং দুপুর ৩টে থেকে বিকেল সাড়ে ৫টা অবধি চলে শহরের এই নতুন মেট্রো। তবে এই বিশেষ দিনে সম্পূর্ণ বন্ধ থাকছে পরিষেবা। 

২০২২-এর ডিসেম্বরেই চালু হয়েছে জোকা থেকে তারাতলা পর্যন্ত মেট্রো পরিষেবা। ভার্চুয়ালি মেট্রো পরিষেবার উদ্বোধন করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। জোকা থেকে এসপ্লানেড পর্যন্ত এই রুটে প্রথম পর্যায়ে চালু হল সাড়ে ৬ কিলোমিটার। এই রুটে রয়েছে ৬টি স্টেশন। জোকা, ঠাকুরপুকুর, সখেরবাজার,বেহালা চৌরাস্তা, বেহালা বাজার, তারাতলা। এই রুটে সর্বনিম্ন ভাড়া ৫টাকা ও সর্বোচ্চ ভাড়া ২০টাকা। 

প্রথম দিন মেট্রোয় উঠতে উৎসাহীদের ভিড়: ২ জানুয়ারি থেকে জোকা-তারাতলা মেট্রো রুটে যাত্রী পরিষেবা শুরু হয়। প্রথম দিন মেট্রোয় উঠতে উৎসাহীদের ভিড় ছিল চোখে পড়ার মতো। সোম থেকে শুক্র সকাল ১০টা থেকে বিকেল ৫টা পর্যন্ত চলবে জোকা-তারাতলা মেট্রো। প্রথম পর্যায়ে সাড়ে ৬ কিলোমিটার যাত্রাপথে রয়েছে ৬টি স্টেশন। জোকা, ঠাকুরপুকুর, সখেরবাজার, বেহালা চৌরাস্তা, বেহালা বাজার এবং তারাতলা। 

হাওড়া থেকে NJP পর্যন্ত বন্দে ভারত এক্সপ্রেসের চাকা গড়িয়েছে সেদিনই। আর সেই সোমবার যাত্রা শুরু করল, জোকা-তারাতলা মেট্রো। অবসান হয় প্রায় এক যুগ অপেক্ষার। নতুন বছরের দ্বিতীয় দিন থেকে শুরু হয় যাত্রী পরিষেবা। এই রুটে আপাতত সোম থেকে শুক্র, সপ্তাহে ৫ দিন চলবে মেট্রো।  ইতিহাসের সাক্ষী হতে প্রথম দিন টিকিট কাউন্টারে ভিড়। তখন সকলেই চান প্রথম মেট্রোয় সওয়ার হতে। প্রথম টিকিট কাটার জন্য রাত জেগে অপেক্ষা করেছেন অনেকেই।

পরিষেবার বিস্তারিত: জোকা-তারাতলা রুটে আপাতত আপ ও ডাউন মিলিয়ে ১২টি মেট্রো চলবে। জোকা থেকে মেট্রো ছাড়ার সময় হল, সকাল ১০টা, ১১টা, বেলা ১২টা, দুপুর ৩টে, বিকেল ৪টে ও ৫টা। অন্যদিকে, তারাতলা থেকে মেট্রো ছাড়বে সকাল সাড়ে ১০টা, সাড়ে ১১টা, বেলা সাড়ে ১২টা, দুপুর সাড়ে ৩টে, বিকেল সাড়ে ৪টে এবং সাড়ে ৫টা। প্রথম দিন জোকা-তারাতলা মেট্রোয় সওয়ার হন পরিচালক-অভিনেতা শিবপ্রসাদ মুখোপাধ্যায়। 

পরিষেবা নিয়ে প্রশ্ন: তবে ভিন্নমতও রয়েছে। এত কম সময়ে মেট্রো পরিষেবা মেলায় সমস্যার সমাধান হবে না বলে মনে করছেন যাত্রীদের একাংশ। পরিষেবা শুরুর পর থেকেই এই লাইন নিয়ে উঠেছে একাধিক প্রশ্ন। একেই মেইন রুটের তুলনা পরিষেবা এখানে কম।  এক লাইনে একটি ট্রেন গন্তব্যে পৌঁছলে তবেই পরবর্তী ট্রেন ছাড়ছে। তারওপর উইকেন্ড বা ছুটির দিনে যখন বেড়ানোর লোকের সংখ্যা সবচেয়ে বেশি, তখনই বন্ধ থাকছে এই লাইনের মেট্রো পরিষেবা! সব মিলিয়ে জোকা-তারাতলা লাইনের মেট্রো নিয়ে যাত্রীরা একাধিক প্রশ্ন তুলেছেন ইতিমধ্যেই। 

উল্লেখ্য, শিলান্য়াসের ১২ বছরেরও বেশি সময় পর চালু হল জোকা-তারাতলা মেট্রো পরিষেবা। মা মারা যাওয়ায় কলকাতায় না এসে, গুজরাত থেকেই ভার্চুয়ালি মেট্রো পরিষেবার সূচনা করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানিয়েও মুখ্যমন্ত্রী মনে করিয়ে দিলেন এই প্রকল্পের যাত্রা শুরু হয়েছিল তাঁর উদ্যোগেই। পাশাপাশি জোকা-তারাতলা মেট্রো প্রকল্পের উদ্বোধনী অনুষ্ঠানে, মঞ্চ থেকে শোভন চট্টোপাধ্য়ায়কে ধন্য়বাদ জানালেন মমতা বন্দ্য়োপাধ্য়ায়। ফিরহাদ হাকিমেরও আগে নিলেন শোভনের নাম। যা শুনে আপ্লুত হন কলকাতার প্রাক্তন মেয়র। 

Source: https://news.google.com/__i/rss/rd/articles/CBMifWh0dHBzOi8vYmVuZ2FsaS5hYnBsaXZlLmNvbS9kaXN0cmljdC9qb2thLXRhcmF0YWxhLW1ldHJvLXNlcnZpY2VzLXdpbGwtYmUtY2xvc2VkLW9uLW5ldGFqaS1zLWJpcnRoZGF5LWFuZC1yZXB1YmxpYy1kYXktOTUwNzU10gGBAWh0dHBzOi8vYmVuZ2FsaS5hYnBsaXZlLmNvbS9kaXN0cmljdC9qb2thLXRhcmF0YWxhLW1ldHJvLXNlcnZpY2VzLXdpbGwtYmUtY2xvc2VkLW9uLW5ldGFqaS1zLWJpcnRoZGF5LWFuZC1yZXB1YmxpYy1kYXktOTUwNzU1L2FtcA?oc=5