Egg Price: সাধারণের ডিম-ভাতেও কোপ! ফের বাড়ল দাম, পকেটে টান মধ্যবিত্তের – ABP Ananda

কলকাতা নিউজ

সঞ্চয়ন মিত্র, কলকাতা: ফের ঊর্ধ্বমুখী ডিমের দাম (Egg Price)। কলকাতার বিভিন্ন বাজারে দাম বাড়ল ডিমের (Price of Egg)। সাড়ে সাত টাকার বিনিময়ে মিলছে একটি ডিম (Price Hike)। যদিও এটি শুধুমাত্র মুরগির ডিমের দাম। হাঁসের ডিমের দাম সেখানে ১২ টাকা। এর আগে, গতবছর নভেম্বর মাসেও দাম বেড়েছিল ডিমের। সে বার ৫০ পয়সা দাম বাড়ে। কিন্তু লাগাতার এ ভাবে ডিমের দাম বাড়তে থাকায়, মধ্যবিত্ত মানুষের পকেটে টান পড়ছে। 

মধ্যবিত্ত মানুষের পকেটে টান পড়ছে

জিনিসপত্রের দাম আগুন হলেও, চলতি শীতের মরসুমে শাক-সবজির দাম তুলনামূলক ভাবে নিয়ন্ত্রণেই এখনও পর্যন্ত। সেই আবহেই দাম বাড়ল ডিমের। সাড়ে ছ’টাকা থেকে এ বার সাড়ে সাত টাকা দাম হল। এই মূল্যবৃদ্ধির কারণ যাই হোক না কেন, ভুক্তভোগী সাধারণ মানুষই। 

গড়িয়াহাট বাজারে এক প্রবীণ ব্যস্তি সংবাদমাধ্যমে বলেন,”অবাক হয়ে যাচ্ছি দেখি। ডিমই তো আমাদের শরীরে পুষ্টির প্রধান জোগান! ডিমসেদ্ধ, পোচ খেয়েই তো মোটামুটি বেঁচে রয়েছি। সেই ডিমের দাম যে হারে বাড়ছে, তাতে ডিম কেনার সাধ্যও নাগালের বাইরে চলে যাচ্ছে আমাদের।” 

আরও পড়ুন: Recruitment Corruption: নিয়োগ দুর্নীতি মামলায় পার্থ, সুবীরেশ-সহ আজ ফের আদালতে পেশ ৭

তবে ব্যবসায়ীদের দাবি, ডিমের জোগান কম, চাহিদা বেশি। পারিপার্শ্বিক অন্যান্য খরচও বেড়েছে। তাই এ ভাবে দাম বাড়ছে। গড়িয়াহাট বাজারের এক ব্যবসায়ী বলেন, “আমাদেরও সমস্যা হচ্ছে। লাভের অনেক কমে যাচ্ছে। ৫ শতাংশও লাভ থাকছে না। কিছু করার নেই। কী করব! সমস্যা সকলেরই।”

সস্তায় প্রোটিন-যুক্ত খাবার হিসেবেই বাঙালি নিম্নবিত্ত এবং মধ্যবিত্ত পরিবারের কাছে ডিম আদর্শ খাবার। স্কুলসের মিড ডে মিলেও তাই জায়গা পেয়েছে ডিম। কিন্তু সেই ডিমই এখন মহার্ঘ্য। সাড়ে ছ’টাকা থেকে সাত টাকা হয়ে এখন সাড়ে সাত টাকায় বিকোচ্ছে। তবে এ শুধু পোলট্রির মুরগির ডিমের দাম। তবে হাঁস এবং ডবল কুসুমের ডিমের দাম অনেক বেশি। 

পোলট্রির মুরগির চেয়ে হাঁস ও ডবল কুসুমের ডিমের দানম অনেক বেশি

বাজারে ডিমের ডালা নিয়ে বসা এক মহিলা জানান, ডবল কুসুম, দেশি মুরগি এবং হাঁসের ডিমের এক একটির দাম ১২টাকা। পোলট্রির ডিম বাছাই করে আনা হয়। তা বিক্রি হয় সাত টাকা দরে।

Source: https://news.google.com/__i/rss/rd/articles/CBMicGh0dHBzOi8vYmVuZ2FsaS5hYnBsaXZlLmNvbS9kaXN0cmljdC9rb2xrYXRhLWVnZy1wcmljZS1yaXNlcy1hZ2Fpbi1wcmljZS1oaWtlLWh1cnRzLW1pZGRsZS1jbGFzcy1mYW1pbGllcy05NTAxNzHSAXRodHRwczovL2JlbmdhbGkuYWJwbGl2ZS5jb20vZGlzdHJpY3Qva29sa2F0YS1lZ2ctcHJpY2UtcmlzZXMtYWdhaW4tcHJpY2UtaGlrZS1odXJ0cy1taWRkbGUtY2xhc3MtZmFtaWxpZXMtOTUwMTcxL2FtcA?oc=5