রাজ্যজুড়ে শুরু হাম ও রুবেলা টিকাকরণ, কলকাতা প্রেস ক্লাবেও কর্মসূচি – News18 বাংলা

কলকাতা নিউজ

ওঙ্কার সরকার, কলকাতা:  হাম ও রুবেলার টিকাকরণ আয়োজিত করেছে কলকাতা প্রেস ক্লাব। ইতিমধ্যেই রাজ্যজুড়ে স্কুলে স্কুলে শুরু হয়েছে হাম ও রুবেলার টিকাকরণ। পাশপাশি কলকাতা প্রেস ক্লাবেও শিশুদের হাম ও রুবেলার টিকা দেওয়া হয় এদিন। সোমবার দুপুর ১ টা থেকে বিকেল ৪ টে পর্যন্ত চলে এই টিকাকরণ কর্মসূচি। এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন রাজ্যের স্বাস্থ্য দপ্তরের সহকারী স্বাস্থ্য অধিকর্তা পার্থ দে।

রাজ্যজুড়ে মূলত  ৯ মাস থেকে ১৫ বছর বয়সীদের দেওয়া হচ্ছে এই হাম ও রুবেলার টিকা। এদিন সহকারী স্বাস্থ্য অধিকর্তা পার্থ দে জানান, “বর্তমানে বায়ুদূষণ, ধুলো এবং কম ভেন্টিলেশনে অভাবের কারণে বেশ কিছু অঞ্চলে হাম, রুবেলার প্রদুর্ভাব দেখা গিয়েছে। আবার কিছু অঞ্চলে এটা মহামারির আকার ধারণ করছে। ভারত সরকার এবং রাজ্য সরকার উভয়ের লক্ষ্য এই মারণ রোগকে দেশ থেকে থেকে মুক্ত করা। কলকাতার প্রায় ১১ লক্ষের পাশাপাশি সারা পশ্চিমবঙ্গে ২৩ কোটি শিশুদের হাম ও রুবেলার টিকা দেওয়ার লক্ষ্য করা হয়েছে।”

স্বাস্থ্য দফতরের পরিসংখ্যান বলছে, এখনও পর্যন্ত ৬০ হাজার শিশুকে দেওয়া হয়েছে এই টিকা। ৯ জানুয়ারি থেকে শুরু হওয়া এই কর্মসূচি চলবে ১১ ই ফেব্রুয়ারি পর্যন্ত। মাঝে দু বছর বিরতি থাকায় এবার টিকাকরণে গতি আনাতে বিশেষ অভিযান চালানোর ব্যবস্থা নিয়েছে স্বাস্থ্য দফতর। বিশ্ব স্বাস্থ্য সংস্থার সঙ্গে পর্যালোচনা করেই নামা হয়েছে এই টিকাকরণ কর্মসূচিতে। স্কুল ছুট এবং ফুটপাতবাসী শিশুরাও যাতে এই টিকা পেতে পারে সেই ব্যবস্থাও করছে স্বাস্থ্য দফতর। টিকাকরণ সংক্রান্ত কোনও প্রশ্ন থাকলে অভিভাবকরা প্রশ্ন করতে পারেন স্বাস্থ্য দফতরে। যাতে বেশি সংখ্যক শিশুদের টিকা দেওয়া যায় তাই যোগাযোগ করা হয়েছে রাজ্যের সমস্ত স্কুল-কলেজের সঙ্গে।

আরও পড়ুন: অভাবনীয়! স্কুল বাঁচাতে নিজেদের বেতন থেকে আংশিক শিক্ষক নিয়োগ দুই শিক্ষকের

অন্যদিকে রুবেলা ভাইরাসের টিকা নিয়ে স্কুলছাত্রীর মৃত্যু দার্জিলিঙে ৷ সোমবার রুবেলার ভ্যাকসিন নেওয়ার পর অসুস্থ হয়ে পড়ে ওই স্কুল ছাত্রী। অসুস্থ হওয়ার কিছুক্ষণের মধ্যেই মৃত্যু হয় তাঁর ৷ রুবেলার টিকায় মৃত্যু রাজ্যে এই প্রথম ৷ এদিন খড়িবাড়ি ব্লকের বাতাসিতে শ্যামধন জোত উচ্চ বিদ্যালয়ের ঘটনাটি ঘটে ৷ হাম ও রুবেলা টিকা দেওয়ার পর অসুস্থ হয়ে পড়ে অষ্টম শ্রেণির ছাত্রী অনন্যা সরকার। স্থানীয় সূত্রে জানা গিয়েছে, স্কুলে টিকাকরণের আধঘণ্টা পর বাড়ি ফেরার সময় সে আচমকাই অসুস্থ হয়ে পড়ে। তৎক্ষণাৎ স্কুলের শিক্ষকরা অ্যাম্বুল্যান্সে করে বাতাসি হাসপাতালে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক প্রাথমিক চিকিৎসার পর অনন্য়াকে জেলা হাসপাতালে পাঠান। সেখানে তাকে শিলিগুড়ি জেলা হাসপাতালের আইসিইউতে ভরতি করা হয়। বিকেল ৪টে নাগাদ সেখানেই অনন্যার মৃত্যু হয় বলে জানিয়েছেন জেলা স্বাস্থ্য আধিকারিক তুলসী প্রামাণিক।

Published by:Rachana Majumder

First published:

Tags: Vaccination

Source: https://news.google.com/__i/rss/rd/articles/CBMiXmh0dHBzOi8vYmVuZ2FsaS5uZXdzMTguY29tL25ld3Mva29sa2F0YS92YWNjaW5hdGlvbi1jYW1wLWluLWtvbGthdGEtcHJlc3MtY2x1Yi1ybWotOTcxNTg3Lmh0bWzSAWJodHRwczovL2JlbmdhbGkubmV3czE4LmNvbS9hbXAvbmV3cy9rb2xrYXRhL3ZhY2NpbmF0aW9uLWNhbXAtaW4ta29sa2F0YS1wcmVzcy1jbHViLXJtai05NzE1ODcuaHRtbA?oc=5