D.EL.ED: এবার ডিএলএডের ভর্তি প্রক্রিয়ায় অন্তর্বর্তী স্থগিতাদেশ হাইকোর্টের – TV9 Bangla

কলকাতা নিউজ

Calcutta High Court: দু’ বছরের এই কোর্সে ২০২১-২৩ শিক্ষাবর্ষে ভর্তির জন্য গত ২৮ ডিসেম্বর প্রাথমিক শিক্ষা পর্ষদ বিজ্ঞপ্তি প্রকাশ করে।

ডিএলএড কোর্সে ভর্তি নিয়ে অন্তর্বর্তী স্থগিতাদেশ। প্রতীকী চিত্র।

কলকাতা: ডিএলএড বা ডিপ্লোমা ইন এলিমেন্টারি এডুকেশন (D.El.Ed.) কোর্সে ভর্তি প্রক্রিয়ায় অন্তবর্তী স্থগিতাদেশ দিল কলকাতা হাইকোর্ট (Calcutta High Court)। ২০২১-২০২৩ শিক্ষাবর্ষের ভর্তি প্রক্রিয়ায় অন্তর্বর্তী স্থগিতাদেশ দিয়েছে আদালত। আপাতত এই ভর্তি সংক্রান্ত কোনও আবেদন আর গ্রহণ করতে পারবে না প্রাথমিক শিক্ষা পর্ষদ। মঙ্গলবার এই ভর্তি সংক্রান্ত অন্তর্বর্তী স্থগিতাদেশ জারি করে প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তবের ডিভিশন বেঞ্চ। ৫ জানুয়ারি ফের এই মামলার শুনানি হবে। কিন্তু কেন এই নির্দেশ আদালতের? ডিএলএড কোর্সে ভর্তির ক্ষেত্রে নিয়ম ভাঙার অভিযোগ তুলে প্রধান বিচারপতির এজলাসে দায়ের হয় জনস্বার্থ মামলা। প্রাথমিক শিক্ষা পর্ষদের বিজ্ঞপ্তিকে চ্যালেঞ্জ করে মামলা দায়ের হয়। গত ২৮ ডিসেম্বর এই ভর্তি সংক্রান্ত একটি বিজ্ঞপ্তি জারি করে প্রাথমিক শিক্ষা পর্ষদ। সেই বিজ্ঞপ্তির একাংশকে চ্য়ালেঞ্জ করে দায়ের হয় মামলা।

দু’ বছরের এই কোর্সে ২০২১-২৩ শিক্ষাবর্ষে ভর্তির জন্য গত ২৮ ডিসেম্বর প্রাথমিক শিক্ষা পর্ষদ বিজ্ঞপ্তি প্রকাশ করে। সেখানে বলা হয় ২ জানুয়ারি থেকে ৬ জানুয়ারি ডিএলএডের জন্য ফর্ম পূরণ করা যাবে। অর্থাৎ ২০২১-২৩ শিক্ষাবর্ষের জন্যই ভর্তি নেবে পর্ষদ। মামলাকারীদের প্রথম প্রশ্ন, দেড় বছর কোর্স হয়ে যাওয়ার পর কীভাবে এই ভর্তির বিজ্ঞপ্তি দেওয়া হল। একইসঙ্গে কোর্সের ফি নিয়েও মামলাকারী অভিযোগ তোলেন। এই কোর্সে আবেদনের জন্য জেনারেল প্রার্থীর ক্ষেত্রে ৩০০ টাকা লাগে। তফশিলি জাতি ও উপজাতির ক্ষেত্রে লাগে ১৫০ টাকা। কিন্তু মামলাকারীর বক্তব্য, পর্ষদ সম্প্রতি যে বিজ্ঞপ্তি দিয়েছে তাতে আবেদনের জন্য ৩ হাজার টাকা ফি দিতে হবে।

এদিন দু’পক্ষের সওয়াল জবাব চলে। মামলাকারী সুকান্ত গুড়িয়ার হয়ে এই মামলা লড়ছেন আইনজীবী বিকাশ ভট্টাচার্য। এদিন আদালতে ন্যাশনাল কাউন্সিল ফর টিচার এডুকেশন বা এনসিটিই-র (NCTE) কাছে জানতে চাওয়া হয়, কতদিন ক্লাস করা বাধ্যতামূলক। উত্তরে জানায়, ২০০ দিন ক্লাস করতেই হবে। এরপরই আদালতে প্রশ্ন ওঠে, আর কয়েক মাস এই কোর্স শেষ হওয়ার বাকি। সেখানে কীভাবে এই বিজ্ঞপ্তি পর্ষদ দিল? আবেদনের ফি নিয়েও ওঠে প্রশ্ন।

এই খবরটিও পড়ুন

ডিএলএড সেই কোর্স যা করলে প্রাথমিক শিক্ষক, সহকারী শিক্ষক, এডুকেশন কোঅর্ডিনেটর পদে বিভিন্ন প্রাথমিক স্কুল, উচ্চমাধ্যমিক স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়ে চাকরির সুযোগ পেতে পারেন প্রার্থী। পাশাপাশি ডে কেয়ার সেন্টার, নার্সারি স্কুলগুলিতেও পড়াতে পারেন এই কোর্স করে।

Source: https://news.google.com/__i/rss/rd/articles/CBMid2h0dHBzOi8vdHY5YmFuZ2xhLmNvbS9rb2xrYXRhL3dlc3QtYmVuZ2FsLWVkdWNhdGlvbi1uZXdzLWNhbGN1dHRhLWhpZ2gtY291cnQtaGVhcmluZy1vbi1kLWVsLWVkLWNvdXJzZS1hdTE0LTcxOTU0OS5odG1s0gF7aHR0cHM6Ly90djliYW5nbGEuY29tL2tvbGthdGEvd2VzdC1iZW5nYWwtZWR1Y2F0aW9uLW5ld3MtY2FsY3V0dGEtaGlnaC1jb3VydC1oZWFyaW5nLW9uLWQtZWwtZWQtY291cnNlLWF1MTQtNzE5NTQ5Lmh0bWwvYW1w?oc=5