আসছেন অরিজিৎ, গাইবেন গান, ‘ল্যাঠা’ চুকে গেলেও গেরুয়া বিতর্কে ঢুকে গেল পড়শি পাকিস্তান – Anandabazar Patrika

কলকাতা নিউজ

পূর্ব নির্ধারিত দিনেই অরিজিৎ সিংহের কলকাতার অনুষ্ঠান হচ্ছে। তবে ১৮ ফেব্রুয়ারি ওই কনসার্ট হলেও তা ইকো পার্কে নয়, অন্য কোথাও। তবে এখনও পর্যন্ত নতুন জায়াগ চূড়ান্ত হয়নি। এমনটাই জানিয়েছে ওই অনুষ্ঠানের আয়োজক সংস্থা। ইকো পার্কের পরিবর্তে অ্যাকোয়াটিকা বা নিক্কো পার্কে অনুষ্ঠান করার প্রস্তাব দেওয়া হলেও দর্শক ধরবে কি না তা নিয়ে চিন্তায় আয়োজক সংস্থা। অরিজিৎ সিংহের ভক্তদের একটি টুইটার হ্যান্ডলে ‘পেটিএম ইনসাইডার’-এর যে বিজ্ঞপ্তি পোস্ট করা হয়েছে, তাতে বলা হয়েছে, স্থান এখনই চূড়ান্ত নয়। সেটা ঠিক হলে সঙ্গে সঙ্গেই টিকিট ক্রেতাদের জানিয়ে দেওয়া হবে।

Advertisement

কলকাতা চলচ্চিত্র উৎসবের উদ্বোধনে এসেছিলেন অরিজিৎ। গত ১৫ ডিসেম্বরের সেই অনুষ্ঠানে তাঁর কাছে গান শোনানোর আবদার করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেই আবদার রেখেওছিলেন তারকা গায়ক। তবে অরিজিৎ গাইবার আগে মজার ছলেই বলেছিলেন, ‘‘একটা গান গেয়ে দিলেই ল্যাঠা চুকে যাবে।’’ কিন্তু সেই দিনের অনুষ্ঠানের রেশ ‘ল্যাঠা’ চুকতে দিল না। আসন্ন অনুষ্ঠান ঘিরে বিতর্কের মধ্যে পড়শি পাকিস্তানের প্রসঙ্গও এসে গেল।

সে দিনেরই মঞ্চে ছিলেন রাজ চক্রবর্তী, শাহরুখ খান। প্রথমে রাজের কথা মাথায় রেখে অরিজিৎ শুনিয়েছিলেন, ‘বোঝে না সে বোঝে না…।’ পরে শাহরুখের ছবির গানের একটি লাইন, ‘রং দে তু মোহে গেরুয়া…।’ ব্যস, ওই একটি গেরুয়া শব্দই রাজনীতির রং ঢেলে দেয় যাবতীয় আলোচনায়। ১৮ ফেব্রুয়ারি অরিজিতের কনসার্ট ছিল ইকো পার্কে। সম্প্রতি জানা যায়, প্রস্তাবিত অনুষ্ঠান হচ্ছে না সেখানে। রাজ্য সরকারের অনুমতি মেলেনি। আর তাতেই বিজেপি শিবিরের পক্ষ থেকে অভিযোগ উঠতে শুরু করে যে, মুখ্যমন্ত্রীর উপস্থিতিতে ‘রং দে তু মোহে গেরুয়া…’ গাওয়ার জন্য প্রতিহিংসায় অনুমতি বাতিল হয়েছে ইকো পার্কের।

সেই আক্রমণকে বৃহস্পতিবার আরও এক কদম এগিয়ে এর মধ্যে ‘হিন্দুস্তান-পাকিস্তান’ বিতর্কে ঢুকিয়েছেন বিধানসভার বিরোধী দলনেতা। ২০১৫ সালের ৮ অক্টোবর কলকাতায় কনসার্ট করতে আসা শিল্পী গুলাম আলিকে স্বাগত জানিয়ে টুইট করেছিলেন মমতা। সেই পুরনো টুইটের স্ক্রিনশট দিয়ে শুভেন্দু বৃহস্পতিবার টুইটারে লিখেছেন, ‘‘পাকিস্তানের গুলাম আনি এলে সঙ্গীতের কোনও সীমানা থাকে না কিন্তু হিন্দুস্তানি অরিজিৎ সিংহের ক্ষেত্রে বিষয়টা আলাদা।’’ সেই সঙ্গে ‘রং দে তু মোহে গেরুয়া’ হ্যাশট্যাগও দিয়েছেন শুভেন্দু।

Advertisement

বিতর্ক এতটা হয়ে গেলেও আদৌ এর মধ্যে কোনও রাজনীতি রয়েছে কি না তা নিয়েই প্রশ্ন তুলেছেন তৃণমূল নেতা কুণাল ঘোষ। টুইটেই তিনি দাবি করেছেন, অরিজিৎ সিংহের অনুষ্ঠান নিয়ে যা হচ্ছে সবটাই কুৎসা। বিজেপির দাবি উড়িয়ে কুণাল বলেন, ‘‘চলচ্চিত্র উৎসবে ‘গেরুয়া’ গাওয়ার জন্য অরিজিতের অনুষ্ঠান বাতিল হয়েছে ইকো পার্কে এমন দাবি ডাহা মিথ্যা। অরিজিৎ ‘গেরুয়া’ গেয়েছেন ১৫ ডিসেম্বর। আর তার অনুষ্ঠান বাতিলের পর আগাম জমা পাঁচ লক্ষ টাকা ফেরত গিয়েছে ৮ ডিসেম্বর।’’ কুণালের প্রশ্ন, ‘‘গান গাওয়ার সাত দিন আগেই অনুষ্ঠানের জন্য অগ্রিম ফেরত দেওয়া হয়ে গেলে গেরুয়া যুক্তি আসে কী করে? ইকো পার্কেই সলমন খানের যে অনুষ্ঠান হওয়ার কথা ছিল তার জন্য অগ্রিম নেওয়া তিন লক্ষ টাকাও ফেরত দেওয়া হয়েছে।’’

এর আগে বুধবার ইকো পার্ক যে দফতরের অধীনে সেই হিডকোর চেয়ারম্যান তথা রাজ্যের মন্ত্রী ও কলকাতার মেয়র ফিরহাদ হাকিম জানান, যে সময়ে অরিজিতের কলকাতায় আসার কথা তখন ইকো পার্কের উল্টো দিকে বিশ্ববাংলা কনভেনশন সেন্টারে জি-২০ সম্মেলনের অনুষ্ঠান রয়েছে। অরিজিতের অনুষ্ঠানের ফলে ওই এলাকায় আইনশৃঙ্খলার পরিস্থিতির অবনতি হতে পারে আশঙ্কাতেই অন্য জায়গা বাছতে বলা হয়েছে আয়োজকদের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের
Google News,
Twitter এবং
Instagram পেজ)

Source: https://news.google.com/__i/rss/rd/articles/CBMif2h0dHBzOi8vd3d3LmFuYW5kYWJhemFyLmNvbS93ZXN0LWJlbmdhbC9zaW5nZXItYXJpaml0LXNpbmdoLXdpbGwtcGVyZm9ybS1pbi1rb2xrYXRhLWJ1dC10aGUtdmVudWUtaXMtbm90LWZpbmFsLWRndGwvY2lkLzEzOTU0MTPSAYMBaHR0cHM6Ly93d3cuYW5hbmRhYmF6YXIuY29tL2FtcC93ZXN0LWJlbmdhbC9zaW5nZXItYXJpaml0LXNpbmdoLXdpbGwtcGVyZm9ybS1pbi1rb2xrYXRhLWJ1dC10aGUtdmVudWUtaXMtbm90LWZpbmFsLWRndGwvY2lkLzEzOTU0MTM?oc=5