West Bengal Weather Update : চলতি বছরে শীতের বিদায়! বড়দিন থেকে বর্ষবরণ, পারদ পতনের সম্ভাবনা ক্ষীণ – এই সময়

কলকাতা নিউজ
ক্রিসমাস ইভের সকালে হাড়কাঁপুনি ঠান্ডা। অথচ দুপুরের পর থেকেই হাওয়া বদলের ইঙ্গিত দিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। বেলা যত গড়াবে ততই তাপমাত্রা বৃদ্ধি পাবে শহরে। কলকাতা সহ দক্ষিণবঙ্গের জেলায় জেলায় বাড়বে তাপমাত্রা (Temperature In Kolkata)। আগামী দু’এক দিনে তাপমাত্রা দুই থেকে চার ডিগ্রি পর্যন্ত বাড়তে পারে বলে জানাচ্ছে হাওয়া অফিস। এদিকে, বাড়বে কুয়াশার প্রকোপ। দৃশ্যমান্যতা কমবে। ফলে বড়দিনে শীতের আমেজ (Winter 2022) ফিকে হওয়ার খবরে শীতপ্রেমীদের মন খারাপ।

West Bengal Weather Update : শীতে কাঁটা বিপরীত ঘূর্ণাবর্ত, বড়দিনের আগেই হাওয়া বদল
বড়দিনে উধাও শীত

আলিপুর আবহাওয়া দফতর জানাচ্ছে, বড়দিনের সকাল পর্যন্ত শীত (Winter In Kolkata) বজায় থাকলেও দুপুর থেকে তাপমাত্রা ক্রমশই বাড়তে শুরু করবে। বিশেষ করে আগামী ২৪ ঘণ্টায় সর্বনিম্ন তাপমাত্রা দুই থেকে চার ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত বেড়ে যেতে পারে দুই বঙ্গেই। তাপমাত্রা বৃদ্ধি পাওয়ায় বড়দিনে শীতের আমেজ কমবে। উত্তরবঙ্গের ক্ষেত্রে জলপাইগুড়ি, কোচবিহার, দুই দিনাজপুর এবং মালদায় দৃশ্যমানতা কম থাকবে। গোটা উত্তরবঙ্গজুড়েই ঘন কুয়াশা থাকবে। দৃশ্যমানতা ৫০ থেকে ২০০ মিটার থাকবে। দক্ষিণবঙ্গেও হালকা থেকে মাঝারি কুয়াশা থাকবে। কলকাতাতেও মাঝারি কুয়াশা প্রভাব থাকবে বলে জানাচ্ছে হাওয়া অফিস।

Kolkata Temperature Today : কলকাতায় শীতের ঝোড়ো ব্যাটিং অব্যাহত, ঠান্ডায় কাঁপছে জেলাগুলি
কলকাতার তাপমাত্রা কত (Kolkata Temperature)?

আলিপুর আবহাওয়া দফতর জানাচ্ছে, শনিবার কলকাতা শহরের সর্বনিম্ন তাপমাত্রা ১৪.৮ ডিগ্রি সেলসিয়াস। শক্রবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৭.২ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে এক ডিগ্রি বেশি। বাতাসে আপেক্ষিক আর্দ্রতা থাকবে পারে ৯৬ শতাংশ। ফলে শীত থিতু হতে না হতেই ফের একবার মন ভেঙে গেল রাজ্যবাসীর। শুধু বড়দিনই নয়, নতুন বছরের আগে পর্যন্ত শীতের প্রত্যাবর্তনের কোনও সম্ভাবনা নেই। পাশাপাশি বঙ্গোপসাগরে ঘুর্ণাবর্তের আশঙ্কাও করা হয়েছে। এই ঘুর্ণাবর্তের প্রভাবেই বঙ্গের বাতাসে মিশবে জলীয়বাষ্প। জলীয়বাষ্পের প্রভাবে বাতাসে আর্দ্রতার পরিমাণ বৃদ্ধি পাবে। যদিও পশ্চিমাঞ্চলের তাপমাত্রা রাজ্যের অন্যান্য অঞ্চলের তুলনায় কম থাকবে। নতুন বছরের শুরুতেও তাপমাত্রার পারদ নামবে না বলেই জানানো হয়েছে।

Winter in West Bengal: দু’দিন যেতে না যেতেই শেষ শীতের ব্যাটিং, লাফিয়ে তাপমাত্রা বাড়ল ২ ডিগ্রি
কোন জেলায় কত তাপমাত্রা?

আসানসোল- ১২.৭ ডিগ্রি সেলসিয়াস
বহরমপুর- ১২.৪ ডিগ্রি সেলসিয়াস
বাঁকুড়া- ১২.৫ ডিগ্রি সেলসিয়াস
বিষ্ণুপুর- ১২.৫ ডিগ্রি সেলসিয়াস
কালিম্পং- ১০.৩ ডিগ্রি সেলসিয়াস
দমদম- ১৩.৯ ডিগ্রি সেলসিয়াস
সুন্দরবন- ১৫ ডিগ্রি সেলসিয়াস
সল্টলেক- ১৬.২ ডিগ্রি সেলসিয়াস
বর্ধমান- ১৩ ডিগ্রি সেলসিয়াস
কোচবিহার- ১২.৪ ডিগ্রি সেলসিয়াস
দার্জিলিং- ৬.২ ডিগ্রি সেলসিয়াস
ডায়মন্ড হারবার- ১৪.৮ ডিগ্রি সেলসিয়াস
দিঘা- ১৩.৪ ডিগ্রি সেলসিয়াস
জলপাইগুড়ি- ১২.১ ডিগ্রি সেলসিয়াস

Source: https://news.google.com/__i/rss/rd/articles/CBMinAFodHRwczovL2Vpc2FtYXkuY29tL3dlc3QtYmVuZ2FsLW5ld3Mva29sa2F0YS1uZXdzL3RlbXBlcmF0dXJlLXdpbGwtaW5jcmVhc2UtaW4ta29sa2F0YS1hbmQtd2VzdC1iZW5nYWwtaW4tbGFzdC1mZXctZGF5cy1vZi1kZWNlbWJlci9hcnRpY2xlc2hvdy85NjQ3MDU0MS5jbXPSAaABaHR0cHM6Ly9laXNhbWF5LmNvbS93ZXN0LWJlbmdhbC1uZXdzL2tvbGthdGEtbmV3cy90ZW1wZXJhdHVyZS13aWxsLWluY3JlYXNlLWluLWtvbGthdGEtYW5kLXdlc3QtYmVuZ2FsLWluLWxhc3QtZmV3LWRheXMtb2YtZGVjZW1iZXIvYW1wX2FydGljbGVzaG93Lzk2NDcwNTQxLmNtcw?oc=5