বড়দিনের আগেই জমজমাট কলকাতা নিউমার্কেট, দার্জিলিংয়ে ভিড় – জাগো নিউজ

কলকাতা নিউজ

ধৃমল দত্ত, কলকাতা: সামনেই বড়দিন। খ্রিস্টান ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় উৎসব। এ উপলক্ষে সেজে উঠেছে ‘সিটি অব জয়’ কলকাতা। তার রেশ পৌঁছে গেছে পাহাড়েও। বড়দিন উদযাপন করতে দার্জিলিংয়ে রীতিমতো ভিড় জমিয়েছেন পর্যটকেরা।

বড়দিনের উৎসব উপলক্ষে কলকাতা নিউমার্কেটে চলছে জমজমাট বেচাকেনা। অনেকে আবার ছুটি কাটাতে আগেভাগেই চলে গেছেন পাহাড়ে। ফলে দার্জিলিং থেকে কালিম্পং- সব জায়গাতেই বড়দিনের আগে বেড়েছে ভিড়। ম্যাল থেকে গির্জা পর্যন্ত সাজানো হয়েছে বিভিন্ন রঙের নিয়ন আলোয়।

দার্জিলিংয়ের বাসিন্দা আশীষ সাঁই বলেন, আমরা ১ ডিসেম্বর থেকেই বড়দিন উদযাপনের প্রস্তুতি নিতে শুরু করি। আমরা খুব আনন্দের সঙ্গে এ উৎসব উদযাপন করি। তবে শুধু খ্রিস্টান ধর্মাবলম্বীরাই নয়, আমাদের পাড়া-পড়শি, বন্ধুবান্ধবরাও একসঙ্গে মিলিত হয়ে এই উৎসবের আনন্দ ভাগাভাগি করে নেই।

ইরফান ইলাহী নামে স্থানীয় এক ব্যবসায়ী জানান, পাহাড়ে জাতি-ধর্ম নির্বিশেষে বড়দিন উদযাপন করা হয়। আমরা আশা করছি, এ বছর আরও বেশি দেশি-বিদেশি পর্যটক দার্জিলিংয়ে আসবেন এবং আমাদের ব্যবসা ভালো হবে।

বড়দিন উপলক্ষে অন্যবারের মতো এবারও গোটা কলকাতা শহর সুন্দর করে সাজিয়ে তুলেছে রাজ্য পর্যটন দপ্তর ও কলকাতা মিউনিসিপ্যাল করপোরেশন। মোড়ে মোড়ে তুলে ধরা হয়েছে যিশুখ্রিস্টের জীবনী। আলোয় ভরিয়ে ফেলা হয়েছে গোটা শহর।

নতুন সাজে সেজে উঠেছে কলকাতা নিউমার্কেটও। বহুতল ভবন ও শপিংমলগুলোতে ঝুলছে নিয়নবাতি। রাস্তার দুই পাশে সান্টা ক্লজ, সান্টার লাল টুপি, ক্রিসমাস ট্রিসহ নানা জিনিসপত্র নিয়ে বসেছেন দোকানিরা। ক্রেতারা দরদাম করছেন, দামে পোষালে কিনে নিচ্ছেন পছন্দের জিনিসটি।

স্থানীয়রা তো রয়েছেন, সেই সঙ্গে বাংলাদেশ থেকে আসা পর্যটকরাও সন্ধ্যা হলেই ভিড় করছেন নিউমার্কেটের রাস্তাগুলোতে। বহু মানুষ নিউমার্কেট ঘুরে বিভিন্ন স্টলে খাবারের স্বাদ নিতে ব্যস্ত। কেউ পরিবারের সদস্যদের সঙ্গে কেউ আবার বন্ধুদের সঙ্গে বিশেষ মুহূর্তটাকে ক্যামেরাবন্দি করছেন।

নিউমার্কেটে আসা গোবিন্দ দাস জানান, গত দু’বছর কোভিডের কারণে সেভাবে উৎসব হয়নি। কিন্তু এবার পূজার মতো বড়দিনেও নতুন করে সেজে উঠেছে নিউমার্কেট। এখনো অনেক লোক রাস্তায় দেখা যাচ্ছে।

বাংলাদেশের চট্টগ্রাম থেকে আসা লিটু নামে এক ব্যক্তি বলেন, ডিসেম্বরে বাংলাদেশের স্কুল-কলেজগুলোতে প্রায় সব পরীক্ষা শেষ। তাই এ সময় সবাই উৎসবের মেজাজে থাকে। এই সময়টাতে এখানে (কলকাতা নিউমার্কেট) নানা ধরনের ‘ছাড়’ দেওয়া হয়। এ জন্যই এখানে আসা।

নিউমার্কেটের ব্যবসায়ী জোসেফ বলেন, এখন মোটামুটি চলছে। আশা করি, আরও বেশি বাংলাদেশি ক্রেতা আসবে। তাহলে আমাদেরও ভালো হয়।

নিউমার্কেটে বাহারি জিনিস বিক্রেতা মোহাম্মদ এরশাদ জানান, বড়দিনের আগে ব্যবসা ভালো হচ্ছে। টুপি, হেয়ারব্যান্ড- এগুলোর চাহিদা বেশি।

বড়দিন উপলক্ষে আলোকসজ্জা হয়েছে কলকাতার ক্যাথেড্রাল রোড, ক্যামাক স্ট্রিট চত্বরে। উৎসব উপলক্ষে যেকোনো ধরনের অপ্রীতিকর ঘটনা এড়াতে পুলিশি নিরাপত্তা জোরদার করা হয়েছে।

কলকাতার পুলিশ কমিশনার বিনীত কুমার গোয়েল (আইপিএস) জানান, আজ থেকে আগামী ৩১ ডিসেম্বর পর্যন্ত কলকাতার ক্রিসমাস কার্নিভালে কয়েক লাখ মানুষ যোগ দেবেন বলে আশা করা হচ্ছে।

কেএএ/

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।

Source: https://news.google.com/__i/rss/rd/articles/CBMiNGh0dHBzOi8vd3d3LmphZ29uZXdzMjQuY29tL2ludGVybmF0aW9uYWwvbmV3cy84MTk3MjPSASVodHRwczovL3d3dy5qYWdvbmV3czI0LmNvbS9hbXAvODE5NzIz?oc=5