Kolkata Travel: এক টিকিটে পৌঁছে যান শহরের ২৪ হটস্পটে, অনলাইনে কীভাবে কাটবেন পাস? – TV9 Bangla

কলকাতা নিউজ

Kolkata Tourist Spots: রাজ্যের পর্যটন দফতর থেকে জানানো হয়েছে কবে থেকে শুরু হবে এই ‘অল-ইন-ওয়ান’ টিকিটের পরিষেবা এবং কীভাবে ব্যবহার করা যাবে এই পাস।

এক টিকিটে কলকাতা ঘোরার স্বপ্ন এবার সত্যি হবে। কলকাতার শহরের দর্শনীয় স্থানগুলো এবার একটা টিকিট কেটেই ঘুরে নেওয়া যাবে। গত সপ্তাহে বেঙ্গল ন্যাশানাল চেম্বার অফ কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি কোভিড পরবর্তী সময় বাংলার পর্যটন শীর্ষক আলোচনা সভায় এ কথা জানিয়েছেন রাজ্যের পর্যটন মন্ত্রী বাবুল সুপ্রিয়। এবার রাজ্যের পর্যটন দফতর থেকে জানানো হয়েছে কবে থেকে শুরু হবে এই ‘অল-ইন-ওয়ান’ টিকিটের পরিষেবা এবং কীভাবে ব্যবহার করা যাবে এই পাস। চলুন জেনে নেওয়া যাক…

ইনটিগ্রেটেড টুরিস্ট পাস কী?

ইনটিগ্রেটেড টুরিস্ট পাস হল একটি ‘অল-ইন-ওয়ান’ টিকিট। আপনি একটি মাত্র টিকিট কেটেই একাধিক দর্শনীয় স্থান ঘুরে নিতে পারবেন। রাজ্যের পর্যটন দফতর সূত্রে খবর, ইনটিগ্রেটেড টুরিস্ট পাস হবে আসলে একটি কিউআর কোড। এই ইনটিগ্রেটেড টুরিস্ট পাসের নাম দেওয়া হয়েছে ‘সিটি পাস’।

কোন কোন স্থান ঘোরা যাবে এই পাসের মাধ্যমে?

শহরের পর্যটন শিল্পকে উন্নত করতে চালু করা হয়েছে এই ইনটিগ্রেটেড টুরিস্ট পাস। এই ইনটিগ্রেটেড টুরিস্ট পাসের মাধ্যমে আপনি কলকাতা শহরের ২৪টি দর্শনীয় স্থান ঘুরে নিতে পারবেন। এই ২৪টি দর্শনীয় স্থানের তালিকায় রয়েছে ভিক্টোরিয়া মেমোরিয়াল, ভারতীয় জাদুঘর, নেতাজি ভবন, নেহেরু চিলড্রেন্স মিউজিয়াম, বিড়লা ইন্ডাস্ট্রিয়াল অ্যান্ড টেকনোলজিক্যাল মিউজিয়াম, স্মরণিকা ট্রাম মিউজিয়াম, এশিয়াটিক সোসাইটি, আর কে মিশন স্বামী বিবেকানন্দ হাউস অ্যান্ড কালচারাল সেন্টার, সায়েন্স সিটি, নিকো পার্ক, রবীন্দ্র তীর্থ, নজরুল তীর্থ, এয়ারক্র্যাফ্ট মিউজিয়াম, ইকো পার্ক, আলিপুর মিউজিয়াম, মাদার্স ওয়াক্স মিউজিয়াম, গান্ধী আশ্রম, নাট্যশোধ সংস্থা, কলকাতা পোর্ট মেরিটাইম হেরিটেজ মিউজিয়াম, স্টেট আর্কিওলজিকাল মিউজিয়াম ও কলকাতা পুলিশ মিউজিয়াম।

কীভাবে এই ইনটিগ্রেটেড টুরিস্ট পাস কাটবেন ও ব্যবহার করবেন?

রাজ্যের পর্যটন দফতর সূত্রে খবর, এই ‘সিটি পাস’-এর মূল্য ৪৯৫ টাকা। অনলাইনে এই পাস কাটতে হবে। www.wbtourism.gov.in-এ গিয়ে E-SERVICES থেকে এই পাস আপনাকে কাটতে হবে। পাস কাটার পর রেজিস্টার্ড মোবাইল নম্বরে আপনি ওই ইউনিক কিউআর কোড পেয়ে যাবেন। ২৪টি দর্শনীয় স্থানে গিয়ে ওই কোড স্ক্যান করলেই প্রবেশাধিকার মিলবে।

কবে থেকে এই পরিষেবা মিলবে?

এই খবরটিও পড়ুন

রাজ্যের পর্যটন দফতর সূত্রে খবর, আগামী ১৫ ডিসেম্বর থেকে চালু হচ্ছে ইনটিগ্রেটেড টুরিস্ট পাস পরিষেবা। ইনটিগ্রেটেড টুরিস্ট পাস কাটার সাত দিন পর পর্যন্ত এই টিকিটের মেয়াদ থাকবে।

Source: https://news.google.com/__i/rss/rd/articles/CBMinQFodHRwczovL3R2OWJhbmdsYS5jb20vbGlmZXN0eWxlL3RyYXZlbC9rb2xrYXRhLXRyYXZlbC1rbm93LXdoZW4tYW5kLWhvdy10by11c2UtaW50ZWdyYXRlZC10b3VyaXN0LXBhc3MtdG8tdmlzaXQtdG91cmlzdC1zcG90cy1pbi1jaXR5LW9mLWpveS1hdTQ2LTcwMzU2MS5odG1s0gGhAWh0dHBzOi8vdHY5YmFuZ2xhLmNvbS9saWZlc3R5bGUvdHJhdmVsL2tvbGthdGEtdHJhdmVsLWtub3ctd2hlbi1hbmQtaG93LXRvLXVzZS1pbnRlZ3JhdGVkLXRvdXJpc3QtcGFzcy10by12aXNpdC10b3VyaXN0LXNwb3RzLWluLWNpdHktb2Ytam95LWF1NDYtNzAzNTYxLmh0bWwvYW1w?oc=5