বড় সুযোগ দিতে চলেছে কলকাতা পুরসভা, এ বার বাড়ি বসেই সারমেয়দের রেজিস্ট্রেশন হবে সহজে – News18 বাংলা

কলকাতা নিউজ

#কলকাতা: সারমেয় প্রেমীদের জন্য সুখবর। ঘরে বসে এ বার আপনার প্রিয় সারমেয়ের জন্য রেজিস্ট্রেশন করে ফেলতে পারবেন। আপনার সামনে ল্যাপটপ না থাকলেও কোন সমস্যা নেই, মুঠোয় ধরা মোবাইলেও করা যাবে এই রেজিস্ট্রেশন প্রক্রিয়া। ঘরের প্রিয় পোষ্য নিয়ে নিয়ে চিন্তা দূর করলেন কলকাতা পুরসভার মেয়র ফিরহাদ হাকিম।

এর আগে শহরজুড়ে পথ কুকুর দিয়ে নিয়ে যেমন সমস্যা তেমনি পুরসভার পার্কে কুকুরদের যাওয়া নিয়েও একসময় তৈরি হয়েছিল বিতর্ক। সারমেয় প্রেমীরা সরব হয়েছিলেন সব ক্ষেত্রেই। এবার সেই সারমেয় প্রেমীদের জন্যই স্বস্তির খবর কলকাতা পৌরসভার। ঘরের পোষ্য তা সে কুকুর হোক বা অন্য প্রাণী, তার জন্য এবার আর পুরসভায় দৌড়াতে হবে না। ঘরে বসেই প্রিয় সঙ্গীটির নথিভুক্তকরণ করা যাবে এক নিমিষেই।

কলকাতা পুরসভার মেয়র ফিরহাদ হাকিম বলেন, এবার থেকে অনলাইনে ঘরে বসেই বাড়ির পোষ্য রেজিস্ট্রেশন করা যাবে। শুধুমাত্র পোষ্যটির মালিক এর পরিচিতি পত্র এবং পোষ্যের ভ্যাকসিন দেওয়া আছে কিনা তার তথ্য আপলোড করতে হবে। এই দুটি তথ্য দিলেই অনলাইনে ঘরে বসেই মোবাইল থেকে বা কম্পিউটার থেকে কলকাতা পৌরসভার ওই সাইটে পোষ্যের নাম নথিভুক্ত করানো যাবে।

আরও পড়ুন:রাতভর মাঠে-মাঠে ঘুরছেন বিডিও, চন্দ্রকোনায় হঠাৎ হল টা কী? চাঞ্চল্য এলাকায়

আরও পড়ুন: গেরুয়া রাজনীতির সঙ্গে তফাৎ কী! ‘সঠিক ইতিহাস’ পড়াবে সিপিআইএম, শহরের ২৫ জায়গায় চলছে ক্লাস

পোষ্যদের নিয়ে কলকাতা পৌরসভার এই মনোভাবকে স্বাগত জানিয়েছে বিভিন্ন পশুপ্রেমী সংগঠন। বিশেষ করে কোলকাতা পুরসভা এলাকায় সারমেয় প্রেমীরা এই বিষয়ে অনেকটাই নিশ্চিন্ত হয়েছেন। কারণ বাড়ির পশু হিসেবে সারণির সংখ্যায় কলকাতা পুরসভা এলাকায় বেশি।

শহরের সারমেপ্রেমী মমতা নস্কর জানান,  বাড়ির পশুদের জন্য এই উদ্যোগ কেউ সাধুবাদ জানাই। উল্লেখ্য কলকাতা পুরসভা গত এক বছরে প্রায় ৮৪ হাজার পথ কুকুরদের টিকাকরণ করেছে এবং ৪০ হাজারের বেশি কুকুরকে স্টেরিলাইজেশন করানো হয়েছে। কলকাতা পুরসভার ধাপা এবং এন্টালি দুটি ডগ পাউন্ডে পথ কুকুরদের জন্য টিকাকরণ ও স্টোরের ব্যবস্থা করা হয়েছিল।

পশুচিকিৎসকরা বলছেন, ইদানিং কুকুরদের মুটিয়ে যাওয়ার প্রবণতা খুব বেড়ে গেছে৷ বিশেষ করে ল্যাব্রাডর বা অন্য হাউন্ড জাতীয় কুকুর, যাদের শরীরচর্চায় ঘাটতি হলেই চর্বি জমে যায়৷ সমস্যাটা শুনতে খুব হালকা মনে হলেও কুকুরদের ক্ষেত্রে প্রায়শই এটা প্রাণঘাতী হয়ে দাঁড়ায়৷ কারণ শরীরে বাড়তি চর্বি জমে গেলে কুকুরদের হৃদরোগে আক্রান্ত হওয়ার সম্ভাবনা অনেক বেড়ে যায়৷ এছাড়া বাতে কাবু হওয়া, বা তার থেকে পক্ষাঘাত হওয়ার বিপদও থাকে কুকুরদের৷ তাই কুকুরদের নিয়ে বা বাড়ির অন্য পশুদের ক্ষেত্রেও মালিকদের চিন্তার অভাব নেই ।

এসব চিন্তার মাঝেই সব থেকে বড় চিন্তা ছিল সেই পোষ্যকে পুরসভার খাতায় নথিভুক্ত করা। বাড়ির সারমেয়র জন্য কলকাতা পৌরসভার খাতায় নথিভুক্ত করাতে রীতিমতো ছুটি নিয়ে দৌড়াদৌড়ি করতে হত। এ বার নথি সহ শুধু আপলোডের অপেক্ষায় ঘরে বসেই মিলে যাবে আপনার প্রিয় পোষ্যের রেজিস্ট্রেশন।

Published by:Uddalak B

First published:

Tags: Pet

Source: https://news.google.com/__i/rss/rd/articles/CBMihQFodHRwczovL2JlbmdhbGkubmV3czE4LmNvbS9uZXdzL2tvbGthdGEvcGV0LXJlZ2lzdHJhdGlvbi1pbi1rbWMtYXJlYS1jYW4tYmUtZG9uZS1vbmxpbmUtZWFzaWx5LWFzLWttYy1zdGFydGVkLW5ldy1ydWxlLXViLTk0MDU0My5odG1s0gGJAWh0dHBzOi8vYmVuZ2FsaS5uZXdzMTguY29tL2FtcC9uZXdzL2tvbGthdGEvcGV0LXJlZ2lzdHJhdGlvbi1pbi1rbWMtYXJlYS1jYW4tYmUtZG9uZS1vbmxpbmUtZWFzaWx5LWFzLWttYy1zdGFydGVkLW5ldy1ydWxlLXViLTk0MDU0My5odG1s?oc=5