১১ কোটি টাকার ভারতীয় অলরাউন্ডারকে নিল কেকেআর, অন্য দিকে কলকাতা ছাড়লেন বিদেশি – Anandabazar Patrika

কলকাতা নিউজ

আইপিএলের নিলামের আগে আরও এক ক্রিকেটারকে দলে নিল কলকাতা নাইট রাইডার্স। দিল্লি ক্যাপিটালসে খেলা অলরাউন্ডার শার্দুল ঠাকুরকে নিয়েছে তারা। গত কয়েক বছর ধরে ভারতীয় দলে খেলছেন শার্দুল। তবে সেই সঙ্গে একটি ধাক্কাও খেয়েছে নাইট শিবির। দল থেকে নিজেকে সরিয়ে নিয়েছেন ইংল্যান্ডের ক্রিকেটার স্যাম বিলিংস। তিনি জানিয়েছেন, ঘরোয়া ক্রিকেটে মন দেওয়ার জন্য আগামী বছর আর আইপিএল খেলবেন না।

Advertisement

গত মরসুমে ১০ কোটি ৭৫ লক্ষ টাকায় শার্দুলকে কিনেছিল দিল্লি। ১৪ ম্যাচে ১৫টি উইকেট নিয়েছিলেন তিনি। ওভারপ্রতি রান দিয়েছিলেন ৯.৭৯। সেই সঙ্গে ব্যাট হাতে ১২০ রান করেছিলেন তিনি। স্ট্রাইক রেট ছিল ১৩৮। কলকাতা ছাড়াও চেন্নাই সুপার কিংস, গুজরাত টাইটান্স ও পঞ্জাব কিংস শার্দুলকে কিনতে চেয়েছিল। কিন্তু শেষ পর্যন্ত বাজিমাত করেছে কলকাতা। এই মুহূর্তে জাতীয় দলের সঙ্গে নিউজ়িল্যান্ড সফরে গিয়েছেন শার্দুল। ভারতের এক দিনের দলে রয়েছেন তিনি।

অন্য দিকে একটি টুইট করে নিজের সরে যাওয়ার কথা জানিয়েছেন বিলিংস। তিনি লিখেছেন, ‘‘কেকেআরের হয়ে আগামী আইপিএলে না খেলার কঠিন সিদ্ধান্ত নিয়েই নিলাম। কেন্টের হয়ে ঘরোয়া ক্রিকেটে বড় ফরম্যাটে আরও সময় দেওয়ার জন্য এই সিদ্ধান্ত নিয়েছি।’’

আরও পড়ুন:

আইপিএল নিলাম, সাড়ে ৫ কোটি টাকা নিয়ে নামছে কেকেআর, কোন দলের হাতে থাকছে কত টাকা

শামির ‘কাটা ঘায়ে নুনের ছিটে’র পাল্টা শোয়েবের, বাংলার ক্রিকেটারকে পরামর্শ আফ্রিদিরও

শামির ‘কাটা ঘায়ে নুনের ছিটে’র পাল্টা শোয়েবের, বাংলার ক্রিকেটারকে পরামর্শ আফ্রিদিরও

গত বারের আইপিএলের আগে মেগা নিলামে ২ কোটি টাকায় বিলিংসকে কিনেছিল নাইট রাইডার্স। গত মরসুমে আটটি ম্যাচ খেলেছিলেন তিনি। করেছিলেন ১৬৯ রান। ২৪.১৪ গড় ও ১২২.৪৬ স্ট্রাইক রেটে রান করেছিলেন বিলিংস। দলের উইকেটরক্ষকের কাজও করেছেন তিনি। গত মরসুমে পয়েন্ট তালিকায় সাত নম্বরে শেষ করেছিল কলকাতা। দলের বিদেশি ক্রিকেটারদের ব্যর্থতা তাতে অনেকটাই দায়ী ছিল।

Advertisement

আগামী মরসুমের আগে দল গুছিয়ে নিতে শুরু করেছে কলকাতা। এর আগে গত বারের আইপিএল-জয়ী দল গুজরাত টাইটান্স লকি ফার্গুসন ও রহমানুল্লা গুরবাজকে নিয়েছে তারা। ফার্গুসন এর আগে ২০১৯ থেকে ২০২১ সাল পর্যন্ত কলকাতার হয়ে খেলেছিলেন। যে কয়েকটি ম্যাচে সুযোগ পেয়েছিলেন, ভাল বল করেছিলেন। কিন্তু গত মরসুমের আগে মেগা নিলামে তাঁকে ছেড়ে দিয়েছিল কলকাতা। ১০ কোটি টাকায় তাঁকে কেনে গুজরাত। এক বছর পরে আবার কলকাতায় ফিরেছেন ফার্গুসন।

আগামী মরসুমের আগে আবার আইপিএলের নিলামে অংশ নেবে ফ্র্যাঞ্চাইজিগুলি। এ বছর ২৩ ডিসেম্বর কেরলের কোচিতে বসবে নিলামের আসর। তবে বড় নিলাম নয়, এ বছর ছোট নিলাম হবে। বড় নিলাম না হওয়ায় এ বার ফ্র্যাঞ্চাইজিদের হাতে টাকাও কম থাকবে। আগের বারের নিলামের পরে ফ্র্যাঞ্চাইজিগুলির কাছে যত টাকা বেঁচে ছিল তার সঙ্গে আরও ৫ কোটি টাকা নিয়ে এই নিলামে নামা যাবে। কলকাতা নাইট রাইডার্সের কাছে রয়েছে ৪৫ লক্ষ টাকা। আগামী নিলামে ৫ কোটি ৪৫ লক্ষ টাকা নিয়ে নামবেন বেঙ্কি মাইসোররা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের
Google News,
Twitter এবং
Instagram পেজ)

Source: https://news.google.com/__i/rss/rd/articles/CBMilgFodHRwczovL3d3dy5hbmFuZGFiYXphci5jb20vc3BvcnRzL2NyaWNrZXQvaXBsLXNoYXJkdWwtdGhha3VyLWpvaW5zLWtrci13aGVyZS1hcy1lbmdsYW5kLWNyaWNrZXRlci1zYW0tYmlsbGluZ3MtcHVsbHMtb3V0LW9mLWlwbC0yMDIzLWRndGwvY2lkLzEzODQyNjnSAZoBaHR0cHM6Ly93d3cuYW5hbmRhYmF6YXIuY29tL2FtcC9zcG9ydHMvY3JpY2tldC9pcGwtc2hhcmR1bC10aGFrdXItam9pbnMta2tyLXdoZXJlLWFzLWVuZ2xhbmQtY3JpY2tldGVyLXNhbS1iaWxsaW5ncy1wdWxscy1vdXQtb2YtaXBsLTIwMjMtZGd0bC9jaWQvMTM4NDI2OQ?oc=5