সবুজ ঘাসের গালিচা, বাগান থেকে সৌর বিদ্য়ুৎ, নতুন রূপে সেজে উঠবে কলকাতার ফুটপাত – News18 বাংলা

কলকাতা নিউজ

কলকাতা : কলকাতার  ফুটপাতের গ্রিনজোনে সোলার প্যানেল। পরিবেশ দূষণ প্রতিরোধ ও বিদ্যুৎ সাশ্রয়ে গ্রিন বাফার জোনেও সোলার প্যানেল বসানোর পরিকল্পনা কলকাতা পুরসভার। পাইলট প্রজেক্ট হিসেবে চারটি রাস্তায় হবে প্রজেক্ট।

শহরকে আরও সবুজ করে তুলতে এবার ফুটপাতে হচ্ছে সবুজায়ন। তারপর পাইলট প্রজেক্ট হিসেবে চারটি রাস্তার মোট ১৫০০ মিটার পথে বসানো হবে সোলার প্যানেল। মাটি থেকে আট ফুট উঁচুতে সোলার প্যানেল লাগানোর প্রাথমিক পরিকল্পনা পুরসভার। সব মিলিয়ে কত খরচ হতে পারে? ডিপিআর বানানোর প্রস্তুতি কলকাতা পুরসভার। বিদেশের মতো বিকল্প এনার্জি তৈরির পরিকল্পনাকে অভিনব ভাবনা বললেন সংশ্লিষ্ট ওয়ার্ডের কাউন্সিলর বিশ্বরূপ দে।

বিশ্বরূপ দে বলেন, ” ক্রিকেটের সুবাদে নানা দেশে ঘুরেছি। বিশ্বের অনেক জায়গাতেই সৌর বিদ্যুৎকে যে গুরুত্ব দেওয়া হয়। সেই গুরুত্ব আমাদের দেশে দেওয়া হয় না। কলকাতা পুরসভা সৌরবিদ্যুৎকে গুরুত্ব দিয়ে ফুটপাতের সবুজ অংশকে যেভাবে ব্যবহার করতে চাইছে তা আগামী দিনে দেশের মধ্যে দৃষ্টান্ত হয়ে থাকবে।”

আরও পড়ুন :  নজরে ২০২৪, চেন্নাইতে আজ মুখোমুখি মমতা-স্ট্যালিন, জাতীয় রাজনীতিতে নয়া চমক

★সবুজায়ন হয়েছে যে রাস্তায়-

হরিশ মুখার্জি রোড, বালিগঞ্জ ফাঁড়ি, বালিগঞ্জ সার্কুলার রোড, নিউ আলিপুর, এস এন ব্যানার্জি রোড

★ একাধিক রাস্তার দু’ধারে ফুটপাতে ছোট ছোট গাছের বাগান।

★ফুটপাতে হবে সবুজ ঘাসের কার্পেট।

★ এবার সবুজায়নের সঙ্গে হবে সোলার প্যানেল।

★প্রস্তাবিত সোলার প্যানেল ও সবুজের একসঙ্গে যে রাস্তায়-

 বি বি গাঙ্গুলি স্ট্রিট, রাজা রামমোহন রায় সরণি , শশিভূষণ দে স্ট্রিট, কলেজ স্ট্রিট

দেশপ্রিয় পার্ক সহ শহরের অনেক পুর-উদ্যানে সোলার প্যানেলের মাধ্যমে আলো জ্বালানোর ব্যবস্থা হয়েছে। এভাবে ফুটপাতে সোলার প্যানেলের পরিকল্পনা কলকাতায় এই প্রথম। কলকাতা পুরসভার মেয়র পরিষদ দেবাশিস কুমার বলেন, এর আগে শহরে কার্বন কমাতে এবং পরিবেশ বাঁচাতে পুরসভার পার্কগুলিতে সৌর বিদ্যুতের পরিকল্পনা নেওয়া হয়েছিল। দেশপ্রিয় পার্ক থেকে শুরু হয়েছিল সেই প্রচেষ্টা। এখন কলকাতার বেশ কিছু পার্কে এই সৌর বিদ্যুৎ প্যানেল লাগানো রয়েছে। একইভাবে পাইলট প্রজেক্ট হিসেবে কলকাতার চারটি ফুটপাত নেওয়া হচ্ছে। এই প্রজেক্ট সফল হলে শহর জুড়ে ফুটপাতে বসবে সোলার প্যানেল।

 

 বিদেশে তো এমন অনেক জায়গাতেই আছে। কলকাতাতেও সৌর বিদ্যুৎ নিয়ে অনেক কাজ হয়েছে। তবে তবে ফুটপাতে সৌর বিদ্যুতের ভাবনা এই প্রথম। যদি এটা সাফল্যের সঙ্গে করা যায়, তাহলে দেশের মধ্যে রোডসাইড গার্ডেনে সোলার প্যানেল বসানোর ক্ষেত্রে নতুন দিগন্ত খুলে দেবে।

Published by:Arpita Roy Chowdhury

First published:

Tags: KMC, Kolkata Footpath

Source: https://news.google.com/__i/rss/rd/articles/CBMikAFodHRwczovL2JlbmdhbGkubmV3czE4LmNvbS9uZXdzL2tvbGthdGEva29sa2F0YS1mb290cGF0aHMtdG8taGF2ZS1ncmFzcy1iYWRlLWFuZC1zbWFsbC1nYXJkZW5zLXdpdGgtc29sYXItcGFuZWwtYWNjb3JkaW5nLXRvLWttYy1hcmMtOTE5MjQ0Lmh0bWzSAQA?oc=5