Kolkata Police: নারী নিরাপত্তায় সবার আগে, কলকাতা পুলিশের জয়জয়কার! চমকে দেওয়া তথ্য প্রকাশ্যে – News18 বাংলা

কলকাতা নিউজ

#কলকাতা: দেশের মধ্যে সবচেয়ে নিরাপদ শহর হিসেবে স্বীকৃতি পেল কলকাতা। স্বীকৃতির অন্যতম দাবিদার নিঃসন্দেহে কলকাতা পুলিশ। একটি ফেসবুক পোস্ট দিয়ে ন্যাশনাল ক্রাইম রেকর্ডস ব্যুরোর ২০২১ সালের রিপোর্টের খবর শেয়ার করেছে কলকাতা পুলিশের ফেসবুক পেজ। মাঝে ২০১৯ সালটিকে বাদ দিলে, গত চার বছরে এই নিয়ে তৃতীয় বার কলকাতা দেশের সবচেয়ে নিরাপদ শহরের তকমা পেল বলে জানিয়েছে কলকাতা পুলিশ। তবে ফেসবুক পোস্টে বার্তা স্পষ্ট, “আত্মতুষ্টির জায়গা নেই। লক্ষ্যে অটল থেকে এগিয়ে যেতে হবে।”

“চুরি, ডাকাতি, খুন, খুনের চেষ্টা, ধর্ষণ, নারী নিগ্রহ, দেশের অন্য রাজ্যের তুলনায় কলকাতায় এই জাতীয় অপরাধ কম বলে পরিসংখ্যান তুলে দেখানো হয়েছে ন্যাশনাল ক্রাইম রেকর্ডস ব্যুরোর রিপোর্টে। তাদের পোস্টে কলকাতা পুলিশ লিখেছে, ‘লক্ষ্য, অপরাধ মুক্ত কলকাতা। ন্যাশনাল ক্রাইম রেকর্ডস ব্যুরোর রিপোর্ট অনুযায়ী আরও একবার দেশের সবচেয়ে নিরাপদ শহরের স্বীকৃতি পেল কলকাতা। এই নিয়ে গত চার বছরের মধ্যে তিন বছর ভারতের সবচেয়ে নিরাপদ শহরের তকমা পেল আমাদের তিলোত্তমা, ২০১৯ বাদে। ন্যাশনাল ক্রাইম রেকর্ডস ব্যুরো প্রকাশিত ২০২১ সালের পরিসংখ্যান অনুযায়ী, কলকাতায় গুরুতর অপরাধের হার ভারতের অন্যান্য শহরের তুলনায় অনেকটাই কম।”

আরও পড়ুন: কোটি কোটি টাকার সম্পত্তির মালিক সুকন্যা! সরকারি তথ্যেই অনুব্রত কন্যার নামে ১২০ কাঠা জমি

২০২১ সালে ‘সিটি অফ জয়’ মাত্র ১১ টি ধর্ষণের অভিযোগ। ন্যাশনাল ক্রাইম রেকর্ড ব্যুরোর (NCRB) প্রকাশিত রিপোর্ট বলছে, মহিলাদের জন্য সর্বাধিক সুরক্ষিত শহরগুলির মধ্যে অন্যতম কলকাতা। সেখানে দিল্লিতে দেশের মেট্রোপলিটন শহরগুলির মধ্যে সবচেয়ে বেশি মাত্রায় রিপোর্ট হয়েছে ধর্ষণের ঘটনা। ২০২১ সালে দিল্লিতে এমন ঘটনার সংখ্যা ১২২৬টি।

মহিলাদের জন্য দেশের সবচেয়ে বিপজ্জনক তিন মেট্রোপলিটন শহরের তালিকায় দিল্লি ছাড়া অন্য যে দু’টি শহর রয়েছে, সেগুলি হল জয়পুর (৫০২টি ধর্ষণের ঘটনা) এবং মুম্বই (৩৬৪টি ধর্ষণের ঘটনা)। কলকাতার কাছাকাছি নিরাপদ শহরগুলির মধ্যে রয়েছে কোয়েম্বাতোর (১২টি ধর্ষণের ঘটনা) এবং পাটনা (৩০টি ধর্ষণের ঘটনা)।

এই তালিকায় ভারতের প্রায় প্রতি বড় শহরই রয়েছে। এর মধ্যে রয়েছে ইন্দোর (১৬৫টি ধর্ষণের ঘটনা), বেঙ্গালুরু (১১৭টি ধর্ষণের ঘটনা), হায়দরাবাদ (১১৬টি ধর্ষণের ঘটনা) এবং নাগপুর (১১৫টি ধর্ষণের ঘটনা)। National Crime Records Bureau (NCRB)-র রিপোর্ট বলছে, ১৯টি মেট্রোপলিটন শহর মিলিয়ে ২০২১ সালে ভারতে ৩২০৮টি ধর্ষণের ঘটনার রিপোর্ট হয়েছে।

আবারও একবার কমেছে খুন বা খুনের চেষ্টার মতো অপরাধ। ২০২০ সালে কলকাতায় খুনের ঘটনা ঘটেছিল ৫৩টি, যা ২০২১-এ কমে হয়েছে ৪৫, যেখানে দিল্লি ও মুম্বইতে খুনের সংখ্যা যথাক্রমে ৪৫৪ এবং ১৬২। কলকাতায় যেখানে খুনের চেষ্টার ঘটনা ঘটেছে ১৩৫টি, দিল্লি ও মুম্বইতে এই সংখ্যাই যথাক্রমে ৭৫২ এবং ৩৪৯।”

কলকাতা পুলিশের পক্ষ থেকে বলা হয়, “এই পরিসংখ্যান আমাদের কাছে যথেষ্ট স্বস্তিদায়ক। তবে আত্মতুষ্টির জায়গা নেই। শহরের নিরাপত্তা ব্যবস্থাকে নিশ্ছিদ্র করে তোলার চেষ্টা চালিয়ে যাচ্ছি আমরা। আরও সুদৃঢ় করে তোলা হচ্ছে পরিকাঠামো। নজরদারি বাড়ানো হয়েছে। শক্তিশালী হয়েছে প্রযুক্তি প্রহরাও। কলকাতাকে বিপদ-মুক্ত রাখার জন্য আমাদের একাধিক বাহিনী সবসময় প্রস্তুত। এরই পাশাপাশি, সচেতনতা গড়ে তোলার জন্য একাধিক উদ্যোগ ও প্রচারও জারি রেখেছি আমরা। সাধারণ নাগরিকদের সঙ্গে আমাদের সম্পর্ক আরও নিবিড় হচ্ছে রোজ।”

Published by:Sanjukta Sarkar

First published:

Source: https://bengali.news18.com/news/kolkata/kokata-police-best-in-womens-safety-now-kolkata-police-set-new-goal-to-make-kolkata-crime-free-city-sanj-878484.html