পশ্চিমবঙ্গে আসছে নতুন তৃণমূল, কলকাতা সয়লাব পোস্টারে! – NTV Online

কলকাতা নিউজ

পশ্চিমবঙ্গে আসছে নতুন তৃণমূল। আগামী ছয় মাসের মধ্যেই বদল যাবে পশ্চিমবঙ্গের শাসকদল। পুরো কলকাতা ছেয়ে গিয়েছে এমন পোস্টার। নতুন তৃণমূলের দায়িত্বভার নিতে চলেছেন মমতা বন্দ্যোপাধ্যায়ের ভাতিজা অভিষেক বন্দ্যোপাধ্যায়। নতুন তৃণমূলের অবিসংবাদী নেতা হয়ে উঠতে চলেছেন অভিষেক বন্দ্যোপাধ্যায়। অন্তত, কলকাতাজুড়ে পোস্টারে পোস্টারে এমনই ইঙ্গিত।

২০১৬ সালে দ্বিতীয় তৃণমূল সরকারের শপথগ্রহণের পর অভিষেকের ছবি দিয়ে পোস্টার পড়েছিল, ‘ম্যান অব দ্য ম্যাচ’। ছয় বছর পর ২০২২ সালে ফের একবার পোস্টার পড়ল অভিষেকের ছবি দিয়ে। সেখানে লেখা—ছয় মাসের মধ্যে আসছে নতুন তৃণমূল। এই ছবি ও পোস্টারে ফের জল্পনা শুরু হয়েছে রাজ্য রাজনীতিতে। পোস্টারের নেপথ্যে কারা তা নিয়ে শুরু হয়েছে জল্পনা। নতুন তৃণমূলের প্রাণপুরুষ অভিষেক বন্দ্যোপাধ্যায়।

তাহলে কি আগামী দিনে তৃণমূলে মমতা বন্দ্যোপাধ্যায় থাকবেন না? তিনি কি গৌণ হয়ে যাবেন নিজের দলেই!

২০২১ সালে তৃণমূলের তৃতীয় মেয়াদের সরকার গঠনের পর থেকেই অভিষেক বন্দ্যোপাধ্যায়কে অন্য মেজাজে দেখা যাচ্ছে। তিনি যুব তৃণমূলের সভাপতি থেকে হয়েছেন তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক। এবার তিনিই তৃণমূলের সর্বাধিনায়ক হয়ে উঠতে চলেছেন বলে অভিমত রাজনৈতিক বিশেষজ্ঞদের। নতুন তৃণমূলের পোস্টারে জল্পনা তৃণমূল কংগ্রসে বিগত এক বছর ধরেই অভিষেককে গুরুত্বশালী বলে মনে হচ্ছে।

অনেক ক্ষেত্রেই মমতা বন্দ্যোপাধ্যায়কে ছাপিয়ে নিজের কাঁধে দল পরিচালনার ভার তুলে নিয়েছেন অভিষেক। মমতা বন্দ্যোপাধ্যায়কে অনেক ক্ষেত্রেই দলের সুপ্রিমোর থেকে বড় করে দেখা গিয়েছে বাংলার মুখ্যমন্ত্রী হিসেবে। দল পরিচালনায় অভিষেক হয়ে উঠেছেন প্রধান মুখ। এই অবস্থায় শহর কলকাতায় অভিষেকের ছবি দিয়ে নতুন তৃণমূলের পোস্টার জল্পনা বাড়ানোর পক্ষে যথেষ্ট।

অভিষেক বন্দ্যোপাধ্যায় একুশের পরবর্তী সময়ে দলের সর্বভারতীয় সাধারণ সম্পাদকের ভার নিয়েই এক পদ এক নীতি চালু করতে চেয়েছিলেন। কিন্তু, তিনি প্রথম প্রচেষ্টায় ব্যর্থ হয়েছেন। আবারও তিনি সেই প্রচেষ্টা করবেন।

এক শ্রেণির নেতার হাত থেকে দলকে মুক্তি দিয়ে নতুন তৃণমূল তৈরি করবেন, এই পোস্টার সেই বার্তাই দিচ্ছে বলে মনে করছেন রাজনৈতিক বিশেষজ্ঞরা। দুর্নীতির প্রশ্নে তিনি কঠোর অবস্থান নিয়েছেন। সেই কঠোর অবস্থান থেকেই এই নতুন তৃণমূলের সূচনা হবে বলে মনে করা হচ্ছে। সম্প্রতি তৃণমূল কংগ্রেস মমতা বন্দ্যোপাধ্যায় বড় ‘একা’ হয়ে পড়ছেন। তাঁর পাশের নেতারা ধীরে ধীরে সরে যাচ্ছেন। জড়িয়ে পড়ছেন দুর্নীতির জালে। মুকুল রায় থেকে শুরু করে পার্থ চট্টোপাধ্যায়, অনুব্রত মণ্ডলরা সরে গিয়েছেন বা সরে যাচ্ছেন বিভিন্ন কারণে।

যাঁদের নিয়ে সেই ১৯৯৮ সাল থেকে তৃণমূলে পথ চলা শুরু করেছিলেন মমতা, তাঁদের অনেকেই পাশে নেই। মুকুল রায়, পার্থ চট্টোপাধ্যায়রা পাশে নেই। শুধু রয়ে গিয়েছেন সুব্রত বক্সি। ফিরহাদ হাকিম-অরূপ বিশ্বাসরা উঠে এসেছেন। অভিষেকঘনিষ্ঠ নেতাদের রমরমা। তবে এই ফাঁকে সব থেকে বড় উত্থান ঘটিয়ে অভিষেক বন্দ্যোপাধ্যায় দলে তাঁর পরিধি বিস্তার করেছেন। অভিষেক ঘনিষ্ঠ নেতাদের রমরমা বাড়ছে তৃণমূলে।

অভিষেকের ছবি দিয়ে এই নতুন তৃণমূলের পোস্টারের পর দলের মুখপাত্ররা বলছেন, এর মধ্যে কোনো রাজনীতি নেই। এটা উন্নততর তৃণমূলের বার্তা। উৎসাহী তৃণমূলকর্মীরা এই পোস্টার দিয়েছেন। এদিকে আরও জল্পনা শুরু হয়েছে যে, মমতা বন্দ্যোপাধ্যায় প্রায় বলে থাকেন, তাঁর তৃণমূলে আগামী প্রজন্ম তৈরি, তৈরি আরও দুটি প্রজন্ম। এই নতুন তৃণমূলের পোস্টার তারই আভাস কি না, সেটাই বলবে ভবিষ্যৎ।

Source: https://www.ntvbd.com/world/%E0%A6%AA%E0%A6%B6%E0%A7%8D%E0%A6%9A%E0%A6%BF%E0%A6%AE%E0%A6%AC%E0%A6%99%E0%A7%8D%E0%A6%97%E0%A7%87-%E0%A6%86%E0%A6%B8%E0%A6%9B%E0%A7%87-%E0%A6%A8%E0%A6%A4%E0%A7%81%E0%A6%A8-%E0%A6%A4%E0%A7%83%E0%A6%A3%E0%A6%AE%E0%A7%82%E0%A6%B2-%E0%A6%95%E0%A6%B2%E0%A6%95%E0%A6%BE%E0%A6%A4%E0%A6%BE-%E0%A6%B8%E0%A7%9F%E0%A6%B2%E0%A6%BE%E0%A6%AC-1110785