কলকাতা নিয়ে পিতার অজানা কথা জানালেন প্রধানমন্ত্রী – মানবজমিন

কলকাতা নিউজ

(২ ঘন্টা আগে) ৭ জুন ২০২২, মঙ্গলবার, ১০:৩১ পূর্বাহ্ন

বাংলাদেশের জাতির পিতা শেখ মুজিবুর রহমানের কলকাতা সম্পর্কের বহু অজানা কথা জানিয়েছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। নির্মাতা গৌতম ঘোষের ‘মুজিব ইন কলকাতা’ তথ্যচিত্রে দেয়া এক সাক্ষাৎকারে এসব অজানা কথা জানিয়েছেন প্রধানমন্ত্রী। 

বাংলাদেশের বিদেশ দপ্তর এবং ফ্রেন্ডস অব বাংলাদেশের উদ্যোগে আধা ঘণ্টার তথ্যচিত্রটি নির্মিত হচ্ছে ভারতীয় পরিচালকের নির্দেশনায়। গৌতম ঘোষ জানিয়েছেন, শুধু শেখ হাসিনাই নন তাঁর বোন শেখ রেহানাও ইন্টারভিউতে অনেক অজানা তথ্য জানিয়েছেন। তথ্যচিত্রটির নাম আগে ছিল কলকাতায় বঙ্গবন্ধু, হাসিনার অনুরোধেই নাম বদল করা হয়। মুজিবের ছাত্রজীবন কলকাতায় কেটেছিল। তিনি মাওলানা আজাদ কলেজের অদূরে ইসলামিয়া কলেজে আর্টস নিয়ে পড়াশোনা করতেন। তবে, মুজিব যে বেকার হোস্টেলের চব্বিশ নম্বর ঘরে থাকতেন তার আর কোনো অস্তিত্ব নেই বলে গৌতম ঘোষ জানিয়েছেন। 

এই তথ্যচিত্র নির্মাণ করতে গিয়ে গৌতম ঘোষ ৯৮ বছরের একজন নীহার চক্রবর্তী বলে স্কটিশ চার্চ কলেজের এক প্রাক্তনীকে খুঁজে বের করেছেন যিনি মুজিবের কর্মকাণ্ড প্রত্যক্ষ করেছেন। তিনিই জানিয়েছেন মুজিব ১৯৪৩ এর দুর্ভিক্ষের সময় কিভাবে ঝাঁপিয়ে পড়েছিলেন কিংবা গ্রেট ক্যালকাটা কিলিং এর সময় সাম্প্রদায়িক সম্প্রীতি রক্ষা করতে কি অবদান রেখেছিলেন। নীহার বাবুই জানিয়েছেন, মুজিব কিভাবে লুকিয়ে নেতাজি সুভাষ চন্দ্র বসুর বক্তৃতা শুনতেন। গৌতম ঘোষ জানিয়েছেন, পরবর্তী পর্বে শেখ মুজিবের হার্টের চিকিৎসা এই কলকাতায় হয় এবং চোখের ছানির অপারেশন এই শহরে হয়। 

বিজ্ঞাপন

Source: https://mzamin.com/news.php?news=6448