Calcutta High Court: অ্যাপার্টমেন্ট নির্বাচন অনলাইনে, রায় কলকাতা হাইকোর্টের – News18 বাংলা

কলকাতা নিউজ

অর্ণব হাজরা, কলকাতা: রাজ্যের সমস্ত অ্যাপার্টমেন্টের নির্বাচন হবে অনলাইন পদ্ধতির মাধ্যমে। বুধবার বিচারপতি রাজাশেখর মান্থা একটি অ্যাপার্টমেন্টে মামলার প্রেক্ষিতে এমনটাই নির্দেশ দিয়েছেন। ওয়েস্ট বেঙ্গল অ্যাপার্টমেন্ট ওনারশিপ অ্যাক্ট অনুযায়ী যত অ্যাপার্টমেন্ট রয়েছে সেখানে নির্বাচন কোন পদ্ধতিতে হবে। অনলাইন মোডে না অফলাইন মোডে এই ছিল বিতর্কের বিষয় (Calcutta High Court on Apartment Selection)।

বুধবার একক বেঞ্চ  নিউটাউনের রোজ ডেল অ্যাপার্টমেন্টের মামলায় স্পষ্ট করে দিয়েছে অ্যাপার্টমেন্ট ওনারশিপের আওতাভুক্ত  সমস্ত অ্যাপার্টমেন্টের নির্বাচন হবে অনলাইনে এবং এই অনলাইন নির্বাচনে ইলেকট্রনিক ব্যালটে ভোট দেবেন আবাসিকরা। নিয়ম অনুযায়ী অ্যাপার্টমেন্ট পরিচালনার দায়ভার বর্তায় বোর্ড অফ ম্যানেজার্সের ওপর।প্রতি তিন বছর অন্তর বোর্ড অফ ম্যানেজার নির্বাচন হয়। নিউটাউন রোজ ডেল আবাসনে ফ্ল্যাটের সংখ্যা প্রায় ৬০০। ২০১৯ অনলাইনে নির্বাচনের মাধ্যমে বোর্ড অফ ম্যানেজার নির্বাচিত হয়। তারাই এতদিন চালাচ্ছিলেন  অ্যাপার্টমেন্ট। কিছুদিন আগে অ্যাপার্টমেন্ট ওনারশিপ অ্যাক্টের জন্য তৈরি দেখভাল সংস্থা বা কম্পিটেন্ট অথরিটি রোজ ডেল আবাসনের বোর্ড অফ ম্যানেজার্স ভেঙে দিয়ে প্রশাসক নিযুক্ত করে।

আরও পড়ুন-ছেলে ও বৌমা সন্তানের জন্ম দিতে চান না, নাতি-নাতনির মুখ দেখতে চেয়ে আদালতের দ্বারস্থ হলেন বৃদ্ধ !

কমপিটেন্ট অথরিটির এই সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করে হাইকোর্টে মামলা ঠোকে রোজ ডেল অ্যাপার্টমেন্ট। সেই মামলাতেই বুধবার বিচারপতি রাজাশেখর মান্থা’র উল্লেখযোগ্য নির্দেশ। কম্পিটেন্ট অথরিটি সিদ্ধান্ত  বাতিল করে দিয়েছে হাইকোর্ট। মামলাকারীদের পক্ষ থেকে আইনজীবী শ্রীজীব চক্রবর্তী জানান, রাজ্যে অ্যাপার্টমেন্ট ওনারশিপ অ্যাক্টের আওতায় যত অ্যাপার্টমেন্ট রেজিস্টার্ড হয়েছে তাদের নির্বাচন হবে অনলাইনে। ই-মেল আইডি-সহ ভোটারদের তালিকা ভোটের আগেই প্রকাশ করতে নির্দেশ দিয়েছে হাইকোর্ট। রোজ ডেল আপার্টমেন্টের মামলায় এই নির্দেশ হলেও নির্দেশের প্রভাব পড়বে সমস্ত অ্যাপার্টমেন্টে।

আরও পড়ুন-দেশি মদ খেয়েও চড়েনি নেশা, স্বরাষ্ট্রমন্ত্রকে সটান নালিশ ঠুকলেন মধ্যপ্রদেশের এক মদ্যপ!

সাউথ সিটি , আরবানা, অভিষিক্তা- বড় বড় সমস্ত অ্যাপার্টমেন্টে নির্বাচন এবার অনলাইনে ই-মেলে ব্যালটের মাধ্যমে ভোট হবে। রোজ ডেলে নির্বাচন নির্ঘন্ট স্থির করে দেওয়া হয়েছে।  বোর্ড ম্যানেজারদের নির্বাচন স্থির করা হয়েছে ২৬ মে ২০২২ এবং মনোনয়ন জমা দেওয়ার শেষ তারিখ ১৯ মে, ২০২২৷  ই-মেইল আইডি-সহ সমস্ত যোগ্য ভোটারদের তালিকা প্রকাশ করতে হবে ১৭ মে, ২০২২এর মধ্যে সোসাইটির নোটিস বোর্ডে। হাইকোর্টের  আদেশের নোটিস ই-মেলের মাধ্যমেও সকল সদস্যকে পাঠাতে হবে। অনলাইনে ভোট হলে ব্যালটের গোপনীয়তা সুরক্ষিত থাকবে না। কম্পিটেন্ট অথরিটির এই যুক্তি ধোপে টেকেনি আদালতে।

Published by:Siddhartha Sarkar

First published:

Tags: Calcutta High Court

Source: https://bengali.news18.com/news/kolkata/calcutta-high-court-on-apartment-election-know-the-details-ss-801055.html