Traditional Kolkata Home decor: উত্তর কলকাতার পুরনো ধাঁচের বাড়িতে বাস? সাজিয়ে তুলুন নতুন ভাবে – Anandabazar Patrika

কলকাতা নিউজ

কলকাতা শহরের বেশির ভাগ মানুষ আদতে বেশ শৌখিন। এবং তা এঁদের অন্দরসজ্জার ক্ষেত্রে প্রথমে চোখে পড়ে। বাড়ি যদি হয় পুরনো দিনের, তবে তা-ও কিন্তু সৃজনশীল ভাবনায় আরামদায়ক এবং দৃষ্টিনন্দন ভাবে সাজিয়ে ফেলা যায়। প্রকৃতপক্ষে উত্তর কলকাতার কোনও পুরনো বাড়ি যদি হয় আপনার আবাসস্থল, তবে তা অন্য ভাবে সাজিয়ে ফেলতে পারেন সহজেই। রইল কিছু বিশেষ পরামর্শ।

পুরনো ছবি
অনেক বছরের বাড়ি হলে তার ইতিহাস ধরা থাকে বিভিন্ন ছবিতে। সেই ছবি বিভিন্ন ফ্রেমে সাজিয়ে আপনি লাগাতে পারেন কোনও একটি দেওয়ালে কিংবা সিঁড়ির ধারে। এতে আপনার নিজের শিকড়ের কাছাকাছি থাকার পরোক্ষ সুযোগও ঘটবে। তা ছাড়া ঘরেও আসবে একটু অন্য চেহারা।

রং
বাড়ির বিভিন্ন দেওয়ালে লাগান উজ্জ্বল রং। সবুজ, হালকা নীল, গোলাপি এমনকি সাদা রং দেওয়ালে থাকলেও সেই ঘর অনেকটাই বড় দেখাবে। তা ছাড়া পুরনো দিনের বাড়ি হলে ফিকে হয়ে আসা দেওয়ালের রং আপনার মানসিক স্বাস্থ্যের উপরেও প্রভাব ফেলতে পারে। ঘরে চার দেওয়ালে একই রং না লাগিয়ে আপনি লাগাতে পারেন একাধিক রং। এতে ঘরের ভোল একেবারে বদলে যাবে।

Source: https://www.anandabazar.com/aamarkolkata/home-decor/how-can-you-revamp-your-old-traditional-style-kolkata-homes-dgtl/cid/1330602