Calcutta Medical College Controversy|| কলকাতা মেডিক্যাল কলেজে ‘হিপোক্রেটিক ওথ’-এর বদলে ‘চড়ক শপথ’ – News18 বাংলা

কলকাতা নিউজ

#কলকাতা: কলকাতা মেডিক্যাল কলেজে (Calcutta Medical College) এমবিবিএস (MBBS) পড়ুয়াদের ক্লাস শুরুর দিনই বিতর্ক। প্রথম বর্ষের হবু চিকিৎসকদের শপথগ্রহণে পাঠ করানো হল ‘চরক’ শপথ। বহু বছর ধরে চিকিৎসকদের ‘হিপোক্রেটিক ওথ’ নিতে হয়। গ্রিক চিকিৎসক হিপোক্রেটসের নামে চিকিৎসকরা মানব সেবার শপথ নিতেন। এ বারে হিপোক্রেটসের জায়গায় চরকের নামে শপথ নেন পড়ুয়ারা। যা নিয়ে শুরু হয়েছে বিতর্ক। সোমবার এই ঘটনার পর বিক্ষোভ দেখায় এআইডিএসও (AIDSO), মেডিক্যাল সার্ভিস সেন্টার।

‘হিপোক্রেটিক ওথ’ নাকি ‘চরক ওথ’ নেওয়া হবে, তা নিয়ে এখনও ন্যাশনাল মেডিক্যাল কাউন্সিল কোনও সিদ্ধান্ত নেয়নি বলেই দাবি চিকিৎসকদের একাংশের। ফলে এ দিনের ঘটনায় বিতর্ক শুরু হয়েছে। যদিও কলকাতা মেডিক্যাল কলেজের অধ্যক্ষ ডা. রঘুনাথ মিশ্র জানিয়েছেন, এনএমসির (NMC) গাইডলাইন মেনে শপথ নিয়েছে পড়ুয়ারা।

[embedded content]

চিকিৎসক হওয়ার আগে অর্থাৎ পাঠক্রম শেষ করে ইন্টার্নশিপের আগে গোটা বিশ্বেই চিকিৎসকদের শপথ নেওয়ার প্রচলন রয়েছে। মূলত গ্রিক চিকিৎসক হিপোক্রেটসের নামে শপথ পাঠ করান হয় নব্য চিকিৎসকদের।কিন্তু এ বারে তার বদলে পাঠ করানো হয়েছে প্রাচীন ভারতের চিকিৎসার জনক চরকের নামে।

Published by:Shubhagata Dey

First published:

Tags: Calcutta Medical college

Source: https://bengali.news18.com/news/kolkata/calcutta-medical-college-oath-taking-ceremony-in-the-name-of-charak-controversy-begins-sdg-745927.html