বাংলার ৮ জেলায় পজিটিভিটি রেট এখনও ৩০%-এর ওপরে! কলকাতার সঙ্গে পাল্লা বীরভূমের – Oneindia Bengali

কলকাতা নিউজ

১০ থেকে ১৬ জানুয়ারির পরিস্থিতি

স্বাস্থ্যমন্ত্রকের দেওয়া তথ্য অনুযায়ী, সারা দেশের ১০ থেকে ১৬ জানুয়ারির পরিস্থিতি পর্যালোচনা করলে দেখা যাবে অরুণাচল প্রদেশের একাধিক জেলার পজিটিভিটি রেট ৫০ শতাংশের ওপরে। এর মধ্যে রয়েছে নামসাই (৬৬.৬৭%), চাংলাং(৫৮.০৬%), কামলে (৫০%)। তবে আপার কিংবা লোয়ার সিয়াং-এ সংক্রমণ অনেকটাই কমেছে। অসমের কাছায় জেলার পজিটিভিটি রেট ৪০.২৩%। বাংলার প্রতিবেশী বিহারের পরিস্থিতিও অনেকটাই নিয়ন্ত্রণে। দিল্লির মধ্যে নিউ দিল্লি (৩৫.০১%), উত্তর-পশ্চিম (৩৪.১২%), দক্ষিণ (৩৪.১২%), উত্তর-পূর্ব (৩২.১০%) এবং পশ্চিম (৩১.৩১%)-এ পজিটিভিটি রেট ৩০ শতাংশের ওপরে। গোয়ার উত্তর ও দক্ষিণ গোয়ায় পজিটিভিটি রেট যথাক্রমে ৪১.৪৮% এবং ৩২.৫৬%। হরিয়ানার ফরিদাবাদের পজিটিভিটি রেট ৪৮.৮২%। হিমাচল প্রদেশের লাহুল স্ফীতিতে ৫০.৯৮%। মহারাষ্ট্রে পুনে ও নাসিকের পজিটিভিটি রেট যথাক্রমে ৩৫.৪৭% এবং ৩৪.৩৮%। বাংলার প্রতিবেশী ওড়িশায় মাত্র একটি জেলায় পজিটিভিটি রেট ৩০ শতাংশের ওপরে। পঞ্জাবের দুটি জেলা, তামিলনাড়ুর তিনটি জেলার পজিটিভিটি রেট ৩০ শতাংশের ওপরে। উত্তর প্রদেশের গৌতম বুদ্ধ নগরের পজিটিভিটি রেট ৩০ শতাংশের ওপরে।

বাংলায় কলকাতার কাছেই রয়েছে বীরভূম

বাংলায় কলকাতার কাছেই রয়েছে বীরভূম

বাংলায় আটটি জেলার পজিটিভিটি রেট ৩০ শতাংশের ওপরে। কলকাতার পজিটিভিটি রেট এখনও ৫০ শতাংশের ওপরে। গত এক সপ্তাহের কলকাতার পজিটিভিটি রেট ৫৩.৫৫%। যা অবশ্যই আগের থেকে কম। দিন কয়েক আগে কলকাতার পজিটিভিটি রেট ছিল ৬০ শতাংশের ওপরে। রাজ্যের মধ্যে কলকাতার পরেই রয়েছে বীরভূম (৪৭.৬৭%)। এছাড়াও যেসব জেলায় পজিটিভিটি রেট ৩০ শতাংশের ওপরে সেগুলি হল হাওড়া (৪০.৯৫%), মালদহ (৩৯.২৭%), পশ্চিম বর্ধমান (৩৫.৮৬%), বাঁকুড়া (৩২.৮৪%), দার্জিলিং (৩২.২০%), উত্তর ২৪ পরগনা (৩০.৪৭%)। সামান্য নিচে রয়েছে পূর্ব বর্ধমান (২৯.৩১%)।

বাকি জেলাগুলির কোথায় কোন পরিস্থিতি

বাকি জেলাগুলির কোথায় কোন পরিস্থিতি

আলিপুরদুয়ার (১০.৫৫%), দক্ষিণ দিনাজপুর (১৫.৩৫%), পশ্চিম মেদিনীপুর (১৮.০৪%), জলপাইগুড়ি (১৮.৭৪%), মুর্শিদাবাদ (২০.১৫%), দক্ষিণ ২৪ পরগনা (২০.৬৬%), নদিয়া (২০.৭৭%), হুগলি (২২.৪১%), পুরুলিয়া (২৩.৪১%), কালিম্পং (২৪.৯৪%), উত্তর দিনাজপুর (২৬.৪৯%), ঝাড়গ্রাম (২৭.৭৩%)।

ডায়মন্ড হারবার কি দক্ষিণ ২৪ পরগনা থেকে আলাদা?

ডায়মন্ড হারবার কি দক্ষিণ ২৪ পরগনা থেকে আলাদা?

এদিন সোশ্যাল মিডিয়া পোস্টে তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায় দাবি করেছেন তাঁর কেন্দ্র ডায়মন্ডহারবারে সংক্রমণের হার ৩ শতাংশের নিচে। সঙ্গে তিনি বলেছেন, গঙ্গাসাগর এবং কলকাতার কাছারাছি থাকা সত্ত্বেও ডায়মন্ডহারবার লোকসভা কেন্দ্রের সংক্রমণের হার ৩ শতাংশের নিচে। তবে অভিষেক বন্দ্যোপাধ্যায়ের এই মন্তব্য নিয়ে প্রশ্ন তুলেছেন বিরোধীরা। কেননা যখন দক্ষিণ ২৪ পরগনায় পজিটিভিটি রেট ২০.৬৬%, সেই সময় ডায়মন্ডহারবার সম্পর্কে এই দাবি করা বেমানান। কেননা একদিকে যেমন গঙ্গাসাগর এবং ডায়মন্ডহারবার কেন্দ্র দক্ষিণ ২৪ পরগনার মধ্যেই পড়ে, অন্যদিকে দক্ষিণ ২৪ পরগনার সবকটি লোকসভা কেন্দ্র এবং বিধানসভা কেন্দ্রই তৃণমূলের দখলে। তাহলে কি ডায়মন্ডহারবার দক্ষিণ ২৪ পরগনা থেকে আলাদা, সেই প্রশ্ন তুলছেন বিরোধীরা।

Source: https://bengali.oneindia.com/news/west-bengal/positivity-rate-of-8-districts-bengal-including-kolkata-above-30-says-health-ministry-report-153175.html