WB News Live Updates: আজ কলকাতা সহ কয়েকটি জেলায় বৃষ্টির সম্ভাবনা – ABP Ananda

কলকাতা নিউজ

সঞ্চয়ন মিত্র, কলকাতা: কনকনে ঠান্ডায় কাঁপছে উত্তর ভারত। কাশ্মীর, হিমাচলপ্রদেশ, উত্তরাখণ্ডে তুষারপাত হয়েছে। তুষারপাত হয়েছে সিকিম ও দার্জিলিঙের সান্দাকফু-তেও। অন্যদিকে, কলকাতা সহ দক্ষিণবঙ্গে কমেছে শীতের দাপট। দেশের দুই প্রান্তে আবহাওয়ার দুই ছবি।

আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর, সোমবার কলকাতায় সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৬ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে ৩ ডিগ্রি সেলসিয়াস বেশি। আবহাওয়া দফতরের পূর্বাভাস, আগামী ৭২ ঘণ্টায় তাপমাত্রার হেরফের হবে না। তারপর থেকে আস্তে আস্তে সামান্য কমবে তাপমাত্রা।

আজ ও কাল কলকাতা সহ দক্ষিণবঙ্গের কয়েকটি জেলায় হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। রাজ্যে ঢুকে পড়েছে পশ্চিমী ঝঞ্ঝা। সেই কারণে উত্তুরে হাওয়া বাধা পাওয়ায় ঊর্ধ্বমুখী পারদ।  বছর শেষের আগে রাজ্যে জাঁকিয়ে শীত পড়ার সম্ভাবনা বিশেষ নেই।

গতকাল থেকেই আংশিক মেঘলা আকাশ। আজ ও কাল দক্ষিণবঙ্গের বেশ কয়েকটি জেলায় বৃষ্টির সম্ভাবনা। হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে পুরুলিয়া, বাঁকুড়া, বীরভূম, পশ্চিম বর্ধমান, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম ও মুর্শিদাবাদে। বৃষ্টি হবে হুগলি, পূর্ব বর্ধমান ও নদিয়াতেও। উত্তরবঙ্গের সব জেলাতেই বৃষ্টির সম্ভাবনা। দার্জিলিঙের পার্বত্য এলাকা ও সিকিমে হবে তুষারপাত। 

অন্যদিকে, পশ্চিমী ঝঞ্ঝার কারণে ফের ঊর্ধ্বমুখী পারদ। গতকাল কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ১৬.৫ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে ৩ ডিগ্রি বেশি। আগামী এক সপ্তাহ জাঁকিয়ে শীত পড়ার সম্ভাবনা নেই বলেই জানিয়েছে আবহাওয়া দফতর।

তবে উত্তর ভারতের ছবিটা আলাদা। জম্মু ও কাশ্মীর, উত্তরাখণ্ডের চামোলি, হিমাচল প্রদেশে প্রবল তুষারপাত হয়েছে।

মৌসম ভবনের পূর্বাভাস, তিনদিন উত্তর-পশ্চিম, মধ্য ও পূর্ব ভারতে বৃষ্টি হবে। দিল্লিতে শুরু হয়েছে হালকা বৃষ্টি। অন্যদিকে, কাশ্মীরে প্রবল তুষারপাত শুরু হয়েছে। বরফের চাদরে ঢেকেছে উত্তরাখণ্ডের চামোলি জেলার আউলি। বদ্রীনাথ মন্দিরেও পুরু বরফের আস্তরণ।

সংবাদসংস্থা এএনআই সূত্রে খবর, হিমাচলপ্রদেশের মান্ডিতে তুষারপাতের কারণে আটকে পড়া প্রায় দেড়শো জনকে উদ্ধার করা হয়েছে। প্রবল তুষারপাত হয়েছে সিকিম ও দার্জিলিঙের সান্দাকফু-তেও।

বেশ কিছু এলাকায় যখন শীতের দাপুটে ব্যটিং, তখন ফের বৃষ্টির ভ্রুকুটি দক্ষিণবঙ্গে।  

Source: https://bengali.abplive.com/district/west-bengal-news-live-updates-forecast-of-rain-in-parts-of-south-bengal-including-kolkata-on-tuesday-and-wednesday-855847