KMC Elections 2021: ‘কলকাতার ১০ দিগন্ত’-তে তৃণমূল, তিলোত্তমা ভোল পাল্টে দেওয়ার প্রতিশ্রুতি – News18 বাংলা

কলকাতা নিউজ

#কলকাতা: তৃণমূলের হাত ধরে নয়া দিগন্তের পথে কলকাতা (KMC Elections 2021)। ভোট প্রচারের শেষ রবিবারে পাড়ায় পাড়ায় ইস্তাহার নিয়েই প্রচারে নামলেন তৃণমূল কংগ্রেস কর্মীরা। শনিবার মহারাষ্ট্র নিবাসে সর্বভারতীয় তৃণমূল কংগ্রেস কলকাতা পৌর নিগমের নির্বাচনের জন্য নির্বাচনী ইস্তাহার প্রকাশ করেছে।

কলকাতার ‘১০ দিগন্ত’ – এই আগামীর রূপরেখায় এক অভিনব কলকাতার রূপ দেওয়ার চেষ্টা করা হয়েছে। কলকাতা তার সংস্কৃতি ও ঐতিহ্যের জন্য বিশ্বলোকে পরিচিত। সেই সংস্কৃতি ও ঐতিহ্যকে সংরক্ষণের প্রতিশ্রুতি ইস্তাহারে জায়গা পেয়েছে। তৃণমূল কংগ্রেস প্রার্থীদের প্রচার, মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার নির্মল কলকাতা প্রকল্প নিয়ে এসেছে, যার লক্ষ্য হল বিশ্বব্যাপী সর্বোত্তম পদ্ধতিগুলি মূল্যায়ন করার পরে একটি পিপিপি মডেলের অধীনে উৎস পৃথকীকরণ, সংগ্রহ এবং প্রক্রিয়াকরণের মাধ্যমে বর্জ্য ব্যবস্থাপনার আধুনিকীকরণ। বর্তমান বর্জ্য ব্যবস্থাপনার সম্পূর্ণ সংশোধনের জন্য আন্তর্জাতিক বিশেষজ্ঞদের সঙ্গে পরামর্শ করে অত্যাধুনিক প্রযুক্তি চালু করাও এর অন্তর্গত। শূন্য উন্মুক্ত আস্তাকুঁড় এবং প্রতি ২টি ওয়ার্ডে একটি আন্ডারগ্রাউন্ড বিন কনটেইনার সিস্টেম স্থাপন নিশ্চিত করে খোলা ভ্যাটগুলি নির্মূল করাও এই স্কিমের মধ্যে আছে।

শহরের রাস্তাগুলি, যেগুলি বারবার তার দুর্বল রক্ষণাবেক্ষণের জন্য স্ক্যানারের আওতায় আসে, এইবার নাগরিক সংস্থার জন্য ফোকাস হবে৷ সমস্ত প্রধান সড়কের হোয়াইট টপিং এবং টারশিয়ারি রাস্তাগুলির জন্য কালো টপিংয়ের পরিকল্পনা আগামী পাঁচ বছরে সম্পন্ন করা হবে।সর্বভারতীয় তৃণমূল কংগ্রেসের ইস্তাহারে এমনকি উল্লেখিত আছে, পাড়ায় সমাধান মোবাইল অ্যাপের মাধ্যমে নাগরিকরা যে কোনও খারাপ রাস্তা, নর্দমা বা ভ্যাটের একটি জিওট্যাগযুক্ত ছবি তুলে আপলোড করতে পারবেন। ১৪ দিনের মধ্যে সেই সমস্যার সমাধান করা হবে। ট্রাফিক সমস্যার দূরীকরণের জন্য ৫০টি চলমান সিঁড়িসহ ফুটব্রিজ এবং শহরের প্রধান মোড়ে ভূগর্ভস্থ পথ নির্মাণের পাশাপাশি পুল-কারের ব্যবহার বৃদ্ধি এবং প্রয়োজনীয় এলাকায় সড়ক প্রশস্ত করায় জোর দেওয়া হয়েছে এই ইস্তাহারে।  একটি স্মার্ট পার্কিং অ্যাপ্লিকেশন শুরু করার কথাও ভাবা হয়েছে।

আরও পড়ুন: চিটফান্ড কেলেঙ্কারিতে গ্রেফতার পুর প্রশাসক! নেপথ্যে উঠে আসছে যে অভিযোগ…

শহরের সংস্কৃতিকে মানুষের কাছে আরও তুলে ধরতে কলকাতা পুরসংস্থার পৃষ্ঠপোষকতায় একটি বার্ষিক আর্ট ফেস্টিভ্যাল এবং মিউজিক কনফারেন্সের আয়োজন করা হবে। সেখানে দৃঢ়চেতা এবং উদীয়মান শিল্পীরা তাঁদের প্রতিভা প্রদর্শনের জন্য একটি প্ল্যাটফর্ম পাবেন। কলকাতা ও তার আশেপাশে প্রচুর ঐতিহ্যবাহী ভবন, ঘাট এবং ঐতিহাসিক ও সাংস্কৃতিক গুরুত্বপূর্ণ  স্থান রয়েছে। সেই জায়গাগুলো যাতে লোকের মুখে মুখে ঘোরে তাই পর্যটক এবং উৎসাহীদের সেই জায়গাগুলোর সাথে পরিচয় করানো হবে। তাই কলকাতার চারপাশে ফ্ল্যাগশিপ হেরিটেজ ওয়াক চালু করা হবে। কলকাতার বুকে অনেক প্রতিভাসম্পন্ন শিল্পীর বসবাস। তাদের উৎসাহ দিতে একটি পাইলট আর্ট-ডিস্ট্রিক্ট প্রকল্প শুরু করা হবে। যেখানে কলকাতার রাস্তার দেওয়ালগুলিতে বিভিন্ন ছবি আঁকা হবে।

আরও পড়ুন: BJP জিতলে কলকাতার মেয়র কে? শুভেন্দু অধিকারীর ‘বর্ণনা’ নিয়ে জারি ধন্দ

হুগলি নদীর সন্নিহিত ঘাটগুলির সৌন্দর্যায়নের পাশাপাশি পোশাক পরিবর্তনের জন্য আচ্ছাদিত ঘর, সুলভ শৌচালয় ব্যবহার, ডাস্টবিন এবং হ্যান্ড্রেলের মতো সুবিধা থাকবে। কলকাতা পুরসংস্থার পৃষ্ঠপোষকতায় একটি বার্ষিক ক্রীড়া সভার আয়োজন করার প্রতিশ্রুতি দেওয়া হয়েছে এই ইস্তাহারে। সেখানে বরো স্তরের দলগুলি ক্রিকেট, ফুটবল এবং অ্যাথলেটিক্সের মতো বিভিন্ন ক্রীড়া কার্যক্রমে অংশগ্রহণ করবে। জয়ী বরো স্তরের দলকে ‘মেয়র কাপ’ দেওয়া হবে।  দূষণ প্রতিরোধে পরিবেশবান্ধব পরিকাঠামো এবং চার্জিং স্টেশনের বৃদ্ধিসহ শহর জুড়ে বৈদ্যুতিক যানবাহনের ব্যবহারে জোর দিয়েছে সর্বভারতীয় তৃণমূল কংগ্রেস।

নারীদের সুবিধার্থে আলাদা স্নানের জায়গা, স্যানিটারি ন্যাপকিন এবং শিশুদের যত্নের জন্য ভিন্নকক্ষ দিয়ে সজ্জিত প্রতিটি ওয়ার্ডে নারীদের জন্য একটি করে বিশেষ শৌচালয় স্থাপনের অঙ্গীকার করা হয়েছে। বেশি বৃষ্টির কারণে অতিরিক্ত জল জমার সমস্যার মোকাবিলায়, দীর্ঘস্থায়ী এবং বৈজ্ঞানিক সমাধানের জন্য স্বনামধন্য প্রতিষ্ঠানের বিশেষজ্ঞদের পরামর্শ নেওয়া হবে। ২০০টি পাম্প সরবরাহ করার পাশাপাশি বর্তমান পাম্পিং স্টেশন এবং Z লাইনগুলির মানোন্নয়ন করা হবে।

সর্বোপরি ২৬৩টি মিউনিসিপ্যাল স্কুলের মধ্যে ১০০টি স্কুলকে ইংরেজি মাধ্যমে রূপান্তরিত করা এবং স্কুলের পরিকাঠামোকে আরও উন্নত করতে স্মার্ট ক্লাসরুম, উন্নত পাঠ্যক্রম এবং শিক্ষার্থীদের সামগ্রিক বিকাশে জোর দেওয়া হবে এই অঙ্গীকার করেছে সর্বভারতীয় তৃণমূল কংগ্রেস।

Source: https://bengali.news18.com/news/kolkata/tmc-manifesto-for-kmc-elections-2021-sb-703462.html