Petrol Diesel Price : কমছে জ্বালানির দাম, কলকাতায় কত দামে আজ মিলবে পেট্রোল-ডিজেল ? – ABP Ananda

কলকাতা নিউজ

কলকাতা : পেট্রোল-ডিজেলের (Petrol Diesel Price) ওপর এক্সাইজ ডিউটি কমাল কেন্দ্র। এর ফলে, আজ থেকে কমছে জ্বালানির দাম। বৃহস্পতিবার কলকাতায় লিটারে ৫ টাকা ৮২ পয়সা কমে পেট্রোলের নতুন দাম হল ১০৪ টাকা ৬৭ পয়সা। লিটারে ১১ টাকা ৭৭ পয়সা কমল ডিজেলের (Diesel Price) দাম। কলকাতায় ডিজেলের দাম দাঁড়াল ৮৯ টাকা ৭৯ পয়সা।

গ্রাহকদের স্বার্থে রাজ্যগুলির কাছেও পেট্রোল-ডিজেলে ভ্যাট কমানোর আবেদন জানিয়েছে কেন্দ্রীয় সরকার। এরপরই পেট্রোল-ডিজেলে ভ্যাট কমিয়েছে গুজরাত, অসম, ত্রিপুরা, কর্ণাটক, গোয়া, মণিপুর ও উত্তরাখণ্ড, বিজেপি শাসিত এই সাত রাজ্য। পেট্রোল-ডিজেলে ভ্যাট কমিয়েছে সিকিম সরকারও। 

অবশেষে মূল্যবৃদ্ধির তীব্র জ্বালা থেকে মিলেছ আংশিক স্বস্তি। দীপাবলির মুখে দেশজুড়ে উপ নির্বাচনে ধাক্কার পরের দিন পেট্রোল-ডিজেলের ওপর কর কমানোর সিদ্ধান্ত নেয় মোদি সরকার। পেট্রোলের ওপর এক্সাইজ ডিউটি লিটার প্রতি ৫ টাকা। এবং ডিজেলের ওপর ১০ টাকা কমানোর সিদ্ধান্ত নিল কেন্দ্র। এবার কি রাজ্য সরকারও নিজেদের কর কমানোর পথে হাঁটবে? এটাই এখন লাখ টাকার প্রশ্ন।

ভারতে পেট্রোল-ডিজেলের দাম ইতিহাস তৈরি করেছে! জ্বালানির জ্বালায় জ্বলছে দেশবাসী। লাগাতার বাড়ছে পেট্রো-ডিজেল-রান্নার গ্যাসের দাম। বুধবার কলকাতায় লিটার প্রতি পেট্রোলের দাম ১১০ টাকা ৪০ পয়সা। ডিজেলের দাম ১০১ টাকা ৫৬ পয়সা প্রতি লিটার। ঘরোয়া রান্নার গ্যাসের দাম বাড়তে বাড়তে ৯২৬ টাকা হয়ে গেছে! এই ভয়ঙ্কর পরিস্থিতির জেরে কড়া সমালোচনার মুখে পড়েছে মোদি সরকার!

আর এই প্রেক্ষাপটেই জ্বালানির জ্বালা কিছুটা হলেও জুড়োতে, কর কিছুটা কমানোর পথে হাঁটল তারা।  পেট্রোলের ওপর এক্সাইজ ডিউটি লিটার প্রতি ৫ টাকা এবং ডিজেলের ওপর ১০ টাকা কমানোর সিদ্ধান্ত নিল কেন্দ্র।

রবি মরশুমে, কৃষকদের সুবিধার্থেই এই সিদ্ধান্ত বলে জানিয়েছে কেন্দ্র। পেট্রোপণ্য এখনও জিএসটির আওতায় আসেনি। তাই কেন্দ্রীয় সরকার পেট্রোপণ্যের ওপর এক্সাইজ ডিউটি অর্থাৎ উৎপাদন শুল্ক নেয়। 

রাজ্য সরকার পেট্রোপণ্যের ওপর ভ্যাট বসিয়ে কর আদায় করে  এই পরিস্থিতিতে কেন্দ্র তার করের পরিমাণ কিছুটা কমানোর পর এবার। রাজ্য সরকারগুলির কাছে, পেট্রোল-ডিজেলে ভ্যাট কমানোর আবেদন করেছে। এখন প্রশ্ন হল রাজ্য সরকার কি এবার কর ছাঁটাই করে মানুষকে সুরাহা দেওয়ার চেষ্টা করবে?

চলতি বছরের ফেব্রুয়ারি মাসে পেট্রোল-ডিজেলের ওপর ১ টাকা সেস কমায় পশ্চিমবঙ্গ সরকার। ফেব্রুয়ারি মাসেই কংগ্রেস শাসিত ছত্তীসগঢ় সরকার পেট্রোলের ওপর ১২ টাকা এবং ডিজেলের ওপর ৪ টাকা ভ্যাট কমিয়েছিল। গত মার্চ মাসে লোকসভায়, একটি প্রশ্নের লিখিত উত্তরে, তৎকালীন কেন্দ্রীয় প্রতিমন্ত্রী অনুরাগ ঠাকুর জানান, গত ছ’বছরে মোদি সরকারের পেট্রোল-ডিজেলের কর বাবদ আয় বেড়েছে ৩০০ শতাংশ। ২০১৪ সালে ডিজেলের ওপর মনমোহন সরকার এক্সাইজ ডিউটি নিত ৩ টাকা ৫৬ পয়সা। এখন মোদি সরকার নেয় প্রায় ৩২ টাকা। অর্থাৎ‍ ইউপিএ সরকারের তুলনায় পেট্রোলের ওপর এক্সাইজ ডিউটি ৮০০ শতাংশ বেড়েছে। আর ডিজেলের ওপর বেড়েছে প্রায় আড়াইশো শতাংশ!

সম্প্রতি কংগ্রেসের তরফে পরিসংখ্যান দিয়ে দাবি করা হয়। ২০১৪ সালে যখন কেন্দ্র থেকে কংগ্রেস চলে যাচ্ছে, তখন গ্যাস সিলিন্ডারের দাম ছিল ৪১০ টাকা। আর এখন তার দাম ৯২৬ টাকা! পেট্রোলের দাম ২০১৪ সালে কংগ্রেস সরকার যাওয়ার সময় ছিল ৭১ টাকা ৫০ পয়সা। তা এখন মোদি সরকারের আমলে বেড়ে হয়েছে ১১০ টাকা ৪০ পয়সা! আর ডিজেলের দাম ২০১৪ সালে ছিল ৫৭ টাকা। সেটাই এখন বেড়ে হয়েছে ডিজেলের দাম ১০১ টাকা ৫৬ পয়সা প্রতি লিটার।! এই পরিস্থিতিতে কর কমাল কেন্দ্রীয় সরকার।

Source: https://bengali.abplive.com/district/petrol-diesel-price-in-kolkata-4-november-844894