Cholera and Malaria in Kolkata| করোনা কমেনি, কলকাতায় হু হু করে বাড়ছে কলেরা-ম্যালেরিয়া! – News18 বাংলা

কলকাতা নিউজ

#কলকাতা: করোনার প্রকোপ এখনো পুরোপুরি কমেনি। তারই মধ্যে চলতি বর্ষার মরসুমে মাথাচাড়া দিচ্ছে ম্যালেরিয়া। এমনকী খোঁজ মিলছে কলেরা আক্রান্তেরও। কলকাতা পুরসভা সূত্রে খবর চলতি বছরের জানুয়ারি মাস থেকে অগাস্ট মাস পর্যন্ত শহরে ২৬০০ জন ম্যালেরিয়ায় আক্রান্ত হয়েছেন। শুধু জুলাই মাসেই শহরে ম্যালেরিয়ায় আক্রান্ত হয়েছেন ৩০০ জন। এর পাশাপাশি গত কয়েক মাসে কলকাতায় বেশ কয়েকজন কলেরা রোগীর সন্ধান মিলেছে। সূত্রের খবর, বেশ কয়েকটি সরকারি ও বেসরকারি হাসপাতালে কলেরার উপসর্গ নিয়ে রোগী  ভর্তি হয়েছেন। সূত্র মারফত জানা যাচ্ছে, রাজাবাজার. মানিকতলা খালপাড়, পার্কসার্কাস, তোপসিয়া এবং উত্তর ২৪ পরগণার পানিহাটি এলাকায় কলেরার প্রকোপ দেখা গিয়েছে।

এ প্রসঙ্গে শনিবার টক টু কেএমসি অনুষ্ঠানে কয়েকজন পুরো প্রশাসক ফিরহাদ হাকিমকে প্রশ্ন করেন। ফিরহাদ হাকিম অবশ্য আশ্বস্ত করে বলেন. প্রয়োজনীয় পদক্ষেপ পুরসভার নিচ্ছে। তাঁর কথায়, পরিস্থিতির উপর নজর রাখছি। কলেরা তো জল থেকে হয়, আমরা যেখানে এই ধরনের খবর পাবো, সেখানে প্রয়োজনীয় সব পদক্ষেপ নেবে।

সূত্রের খবর শেষবার কলকাতায় কলেরার প্রকোপ দেখা গিয়েছিল ২০১৫ সালে। আক্রান্ত হন শতাধিক রোগী। বারবার পায়খানা, শরীরের বিভিন্ন পেশিতে ব্যথা, শিশুদের আচ্ছন্ন ভাব। এবারেও একাধিক জায়গা থেকে এমন আক্রান্তের খোঁজ পাওয়া যাচ্ছে। এই পরিস্থিতিতে চিকিৎসকরা বলছেন,  আতঙ্কিত হওয়ার দরকার নেই। তবে সতর্ক থাকতে হবে।

পুরসভা সূত্রে খবর, ৪,৫,৬,৭ নম্বর বরোতে ম্যালেরিয়ার প্রকোপ এবার বেশি। পুরসভা থেকে সেই রিপোর্ট স্বাস্থ্যভবনে পাঠানো হয়েছে।  পুরসভা সূত্রে খবর, এই নিয়ে পুরসভার প্রশাসন বৈঠকও করেছন।  অভিযোগ কলেজ স্ট্রিট বর্ণপরিচয় মার্কেট সংলগ্ন এলাকায় সম্বৎসর জল জমে থাকে। ফিরহাদের নির্দেশ, বাজার বিভাগের আধিকারিকদের বিষয়টি নিয়ে দ্রুত তৎপর হতে হবে।

Source: https://bengali.news18.com/news/kolkata/several-malaria-and-cholera-cases-found-in-kolkata-akd-646522.html