করোনার তৃতীয় ধাক্কা সামলানোর প্রস্তুতি নিচ্ছে কলকাতা – কালের কন্ঠ

কলকাতা নিউজ

ভারতে এখন পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছে তিন কোটি সাত লাখ আট হাজার ৫৭০ জন এবং মারা গেছে চার লাখ পাঁচ হাজার ৫৭ জন।

করোনা সংক্রমণের দ্বিতীয় ঢেউয়ের টালমাটাল অবস্থা কিছুটা সামলে উঠেছে দেশটি। তবে এরই মধ্যে শঙ্কা দেখা দিয়েছে যে, শিগগিরই সে দেশে করোনা সংক্রমণের তৃতীয় ঢেউ আছড়ে পড়বে। 

বিশেষজ্ঞদের ধারণা, করোনার তৃতীয় ধাক্কায় অধিক সংখ্যক শিশু আক্রান্ত হওয়ার শঙ্কা রয়েছে। সে অনুযায়ী পশ্চিমবঙ্গের সরকারি হাসপাতালগুলোর সক্ষমতা বাড়ানোর জোর প্রস্তুতি চলছে। সেখানে বেসরকারি হাসপাতালগুলোও সতর্ক রয়েছে। 

করোনাভাইরাসে আক্রান্ত শিশুদের চিকিৎসার পূর্বপ্রস্তুতি হিসেবে হাসপাতালের পরিকাঠামো বাড়ানো এবং কর্মচারীদের প্রশিক্ষণের ওপর জোর দেয়া হচ্ছে।

পশ্চিমবঙ্গে করোনা আক্রান্ত শিশুর সংখ্যা বাড়লে শয্যার সংখ্যা বাড়ানোর ব্যবস্থা রাখা হচ্ছে। হাসপাতালে শিশুদের চিকিৎসা দিতে প্রশিক্ষিত চিকিৎসক, নার্সের ঘাটতি মেটাতে এরই মধ্যে প্রশিক্ষণ শুরু হয়েছে।

মেডিকা হাসপাতালের চেয়ারম্যান ও এমডি চিকিৎসক আলোক রায় বলেন, চিকিৎসক, নার্সদের প্রশিক্ষণ দেওয়া হচ্ছে। গুরুতর অসুস্থ শিশুদের জন্য ২৫টি ভেন্টিলেটর এবং ১৫টি বাইপ্যাপও কেনা হয়েছে।

শিশু চিকিৎসক অপূর্ব ঘোষ জানান, শিশুদের কথা মাথায় রেখে ল্যাবরেটারি পরিকাঠামোয় নজর দিয়েছে পার্ক সার্কাসের ইনস্টিটিউট অব চাইল্ড হেল্থ।

আইএলএস হাসপাতালের গ্রুপ প্রেসিডেন্ট দেবাশিষ ধর বলেন, শিশুদের চিকিৎসার জন্য পৃথক ব্যবস্থা করা হচ্ছে। শিশুদের জন্য করোনা এবং নন করোনা ওয়ার্ড চিহ্নিত করা হয়েছে।

তিনি আরো বলেন, চিকিৎসকসহ একাধিক বিভাগের স্বাস্থ্যকর্মীদের প্রশিক্ষণ চলছে। পাশাপাশি শিশুদের করোনা চিকিৎসায় বেড থেকে ভেন্টিলেটর কেনার জন্য ডিলারদের সঙ্গেও কথা হয়েছে।
সূত্র: আনন্দবাজার

Source: https://www.kalerkantho.com/online/world/2021/07/08/1051277