Kolkata Weather updates:কলকাতা সহ ১১ জেলায় হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস – ABP Ananda

কলকাতা নিউজ

কলকাতা: রাজ্য ইতিমধ্যেই বর্ষা ঢুকে গিয়েছে। রাজ্যে গত কয়েকদিন ধরেই বিভিন্ন জায়গায় বৃষ্টিও হচ্ছে। এরইমধ্যে  কলকাতা সহ ১১ জেলায় আজও বজ্রবিদ্যুত্  সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে, পূর্বাভাস আলিপুর আবহাওয়া দফতরের।আরও তিনদিন রাজ্যজুড়ে মেঘলা আকাশ থাকবে।  বজ্রবিদুত্‍ সহ হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হতে পারে।  উত্তরবঙ্গেও আগামী তিনদিন হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা বলে আবহাওয়া দফতর সূত্রে খবর। একটি নিম্নচাপ দক্ষিণ ঝাড়খণ্ডের ওপর অবস্থান করছে। এটি ক্রমশ সরছে বিহারের দিকে।  ফলে বিহারে অতিভারী বৃষ্টির সতর্কতা জারি করা হয়েছে।  

শুক্রবারই দক্ষিণবঙ্গে ঢুকেছে বর্ষা। যার জেরে কলকাতা ও পার্শ্ববর্তী জেলাগুলিতে চলছে বিক্ষিপ্ত বৃষ্টি।কোথাও ইলশেগুঁড়ি … কোথাও আবার ঝমঝমে …নিম্নচাপের হাত ধরে দক্ষিণবঙ্গে বর্ষা ঢোকার পর জেলায় জেলায় চলছে বৃষ্টি। বৃষ্টিতে ভিজছে কলকাতাও।  গত  শুক্রবার বর্ষা ঢুকেছে দক্ষিণবঙ্গে।এর কয়েকদিন আগেই উত্তরবঙ্গে ঢুকে পড়েছিল বর্ষা।

কলকাতা সহ দক্ষিণবঙ্গে কয়েকপশলা হালকা মাঝারি বৃষ্টি হতে পারে বলে পূর্বাভাস দিয়েছে আবহাওয়া দফতর। আজ কয়েক পশলা ভারী বৃষ্টি হবে উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা পুরুলিয়া বাঁকুড়া বীরভূম মুর্শিদাবাদে। বুধ এবং বৃহস্পতিবার দুই ২৪ পরগনা, মুর্শিদাবাদ ও নদিয়া জেলায় কয়েক পশলা ভারী বৃষ্টির সম্ভাবনা।

উত্তরবঙ্গে আগামী তিনদিন বজ্রবিদ্যুৎ-সহ হালকা মাঝারি বৃষ্টির পূর্বাভাস রয়েছে।  আগামী ২৪ ঘণ্টায় দু-এক পশলা  ভারী বৃষ্টির পূর্বাভাস উত্তর ও দক্ষিণ দিনাজপুর মালদা এবং দার্জিলিং কালিম্পং জলপাইগুড়িতে।

এই মুহূর্তে নিম্নচাপ দক্ষিণ ঝাড়খন্ডে অবস্থান করছে। এটি ক্রমশ বিহারের দিকে সরছে। রাজস্থান থেকে একটি নিম্নচাপ অক্ষরেখা ঝাড়খণ্ডের নিম্নচাপ এলাকার ওপর দিয়ে উত্তর-পূর্ব বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত। এজন্য আজ  আজ বিহারে অতিভারী বৃষ্টির সতর্কতা জারি করা হয়েছে।

উল্লেখ্য, এবার সারা দেশে স্বাভাবিক বৃষ্টির পূর্বাভাস দিয়েছে মৌসম ভবন। তবে উত্তর পূর্ব ভারতে এবার স্বাভাবিকের চেয়ে সামান্য কম বৃষ্টি হতে পারে,  এমনই পূর্বাভাস দিয়েছে মৌসম ভবন।

Source: https://bengali.abplive.com/news/states/weather-office-predicts-rain-in-kolkata-and-11-districts-of-bengal-819185