IPS officers Transfer: কলকাতা এবং রাজ্য পুলিশে একসঙ্গে ৫৫ জন আইপিএসের রদবদল – ABP Ananda

কলকাতা নিউজ

কলকাতা: রাজ্যে একসঙ্গে ৫৫ জন আইপিএসের রদবদল। ঝাড়গ্রাম-বাঁকুড়ার পুলিশ সুপার বদল। ঝাড়গ্রামের নতুন পুলিশ সুপার বিশ্বজিৎ ঘোষ, বাঁকুড়ার নতুন পুলিশ সুপার ধৃতিমান সরকার, ডিআইজি মালদা হলেন প্রবীণ ত্রিপাঠী। সোমবার এই রদবদলের কথা ঘোষণা করেছে রাজ্য স্বরাষ্ট্র দফতর। এদিন নবান্নের তরফে প্রকাশিত বিজ্ঞপ্তি অনুযায়ী,এই তালিকায় রয়েছে ৫৫ জন পুলিশ আধিকারিকের নাম। যাঁদের মধ্যে ৫২ জনই আইপিএস আধিকারিক। বাকি ৩ জন রাজ্য পুলিশ সার্ভিসের।

আলাপন বন্দ্যোপাধ্যায়ের অবসর ও মুখ্যমন্ত্রীর মুখ্য উপদেষ্টা পদে তাঁর নিয়োগের দিনই রাজ্যপুলিশে বড়সড় রদবদল। একসঙ্গে ৫২ জন IPS অফিসারকে বদলি করল নবান্ন। ডিআইজি প্রভিশনিং প্রবীণকুমার ত্রিপাঠীকে মালদা রেঞ্জের ডিআইজি করা হয়েছে। গত ডিসেম্বরে ডায়মন্ড হারবারে জেপি নাড্ডার কনভয়ে হামলার ঘটনায়, এই প্রবীণ ত্রিপাঠী-সহ তিন জন IPS অফিসারকে দিল্লিতে ডেপুটেশনে ডেকে পাঠায় কেন্দ্র, কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক তাঁকে এসএসবি-তে ৩ বছরের ডেপুটেশনে বদলির নির্দেশ জারি করে।। কিন্তু, তাঁদের দিল্লিতে যাওয়ার ছাড়পত্রে দেয়নি রাজ্য। যা নিয়ে তুঙ্গে উঠেছিল চাপানউতোর।

এদিকে মেদিনীপুর রেঞ্জের ডিআইজি কুণাল আগরওয়ালকে পাঠানো হয়েছে কম্পালসরি ওয়েটিংয়ে। বাঁকুড়ার পুলিশসুপার শ্যাম সিংহকে মেদিনীপুর রেঞ্জের ডিআইজি করা হয়েছে। এনফোর্সমেন্ট ব্রাঞ্চের ডিসি কঙ্করপ্রসাদ বারুইকে করা হয়েছে ডিআইজি টেলি কমিউনিকেশন। ঝাড়গ্রামের পুলিশ সুপার ধৃতিমান সরকারকে বাঁকুড়ার পুলিশ সুপার করা হয়েছে। আর, কলকাতা পুলিশের কমব্যাট ব্যাটেলিয়ানে থাকা বিশ্বজিৎ ঘোষকে পাঠানো হয়েছে ঝাড়গ্রামের নতুন পুলিশ সুপারের পদে।

কলকাতা পুলিশের যুগ্ম কমিশনার দীপনারায়ণ গোস্বামীকে নিয়ে আসা হল রাজ্য পুলিশের এসটিএফ-এর ডিআইজি পদে। রাজ্য দমকল বিভাগের অতিরিক্ত ডিরেক্টর জেনারেল নীলাদ্রি চক্রবর্তীকে কলকাতা পুলিশের যুগ্ম কমিশনার পদে বদলির ঘোষিত সিদ্ধান্ত বাতিল করে তাঁকে দমকলের পদে ফেরানো হয়েছে। ডিআইজি ট্র্যাফিক প্রসূন বন্দ্যোপাধ্যায় বারাসত রেঞ্জের ডিআইজি হয়েছেন। 

রাজ্য সশস্ত্র পুলিশের নয় নম্বর ব্যাটালিয়নের কমান্ডিং অফিসার জয় বিশ্বাস ডিআইজি (প্রভিশনিং) পদ পেয়েছেন। রাজ্য গোয়েন্দা বিভাগের (আইপি) স্পেশাল সুপার অমিতাভ ব্রহ্ম রাজ্য পুলিশের ডিআইজি (ট্র্যাফিক) হয়েছেন।

Source: https://bengali.abplive.com/news/reshuffle-in-kolkata-police-and-west-bengal-police-department-817131