E-Pass in Kolkata: লাগবে ই-পাস! দেখে নিন কলকাতার ক্ষেত্রে কীভাবে তা পাবেন – ABP Ananda

কলকাতা নিউজ

কলকাতা : রবিবার ভোর থেকেই রাজ্যজুড়ে জারি হয়ে যাচ্ছে কার্যত লকডাউন। এই অবস্থায় জরুরী পরিষেবা, অনলাইন ডেলিভারি ও একান্ত জরুরী ভিত্তির প্রয়োজন ছাড়া গাড়ি চলাচলে নিষেধাজ্ঞা থাকছে। এই অবস্থায় জরুরী পরিষেবা ও অনলাইন ডেলিভারির সঙ্গে যারা যুক্ত তাদের যাতায়াতের জন্য লাগবে বিশেষ ই-পাস। কলকাতায় যাতায়াতের ক্ষেত্রে ই-পাস সার্ভিস ইতিমধ্যে চালু করে দিয়েছে কলকাতা পুলিস। দেখে নিন কীভাবে তা জোগাড় করবেন।

প্রথমে যেতে হবে http://coronapass.kolkatapolice.org ওয়েবসাইটে। সেখান গিয়ে কয়েকটি ধাপ এগোলেই জরুরী পরিষেবা ও অনলাইন ডেলিভারির সঙ্গে যুক্ত ব্যক্তিরা পেয়ে যাবেন এই ই-পাস। ওয়েবসাইটে যাওয়ার পর একটি ডায়ালগ বক্স খুলবে, তার নীচে ‘I Agree’ তে ক্লিক করতে হবে।

তারপর নিজের নাম, ই-মেল অ্যাড্রেস, থানা, বিষয় ও বক্তব্য লিখতে হবে। ওয়েবসাইটের মাধ্যমে সাধারণ ভেরিফিকেশনের জন্য স্ক্রিনে ফুটে ওঠা ক্যাপচা কোডও এন্টার করতে হবে।

ওয়েবসাইটেই পেয়ে যাবে অ্যাপ্লিকেশন ফর্ম। যাবতীয় প্রয়োজনীয় তথ্য দিয়ে অনলাইনেই তা ফিল-আপ করে সাবমিট করতে হবে। 

সাবমিটের পর আপনার দেওয়া মেল আইডি বা ফোন নম্বরে এসএমএস মারফত এসে যাবে একটি কিউ-আর কোড। যার সাহায্যে আপনি তার পরের ধাপে ই-পাস ডাউনলোড করে ফেলতে পারবেন।

কার্যত লকডাউনের মতো পরিস্থিতিতে বাইরে বেরোনোর ক্ষেত্রে ই-পাস একান্ত প্রয়োজনীয়। সঙ্গে মাথায় রাখতে হবে শুধু ই-পাস থাকলেই চলবে না, তা যাতে ভালো ভাবে দেখা যায় সেই ব্যবস্থা করাও আপনার কর্তব্য। তাই ই-পাস প্রিন্ট আউট করে গাড়িতে লাগিয়ে রাখাই স্রেয়।

পুলিশে যে কোনো চেক পয়েন্ট বা পিকেটে যাতে সেই ই-পাস পরিষ্কারভাবে দেখা যায় সেটা নিশ্চিত করাও আপনার দায়িত্ব। নির্দিষ্ট ই-পাসের ক্ষেত্রে যে এলাকা বা রুট ধার্য করা থাকবে, তার মধ্যেই কিন্তু বৈধ হবে ধার্য হওয়া পাশের কার্যকারিতা।

এমনিতেই করোনার দ্বিতীয় ঢেউয়ের ধাক্কায় এমনতেই বেসামাল গোটা পশ্চিমবঙ্গ। আর রাজ্যের মধ্যে সংক্রমণ ও মৃতুহারে একেবারে ওপরের দিকে রয়েছে কলকাতা।

Source: https://bengali.abplive.com/news/kolkata/get-to-know-of-getting-an-e-pass-for-essential-commodity-movement-in-kolkata-814764