Kolkata High Court Reject Plea Of Anup Majhi: কয়লাকাণ্ডে অনুপ মাঝি ওরফে লালার আবেদন খারিজ করল কলকাতা হাইকোর্ট – ABP Ananda

কলকাতা নিউজ

সৌভিক মজুমদার, কলকাতা: কয়লাকাণ্ডে সিবিআইয়ের এফআইআর খারিজের জন্য অনুপ মাঝি ওরফে লালার আবেদন খারিজ করল কলকাতা হাইকোর্ট। হাইকোর্ট নির্দেশ দিয়েছে, রেলের এলাকায় সিবিআই তদন্ত চালাতে পারবে। তবে রাজ্যের এলাকায় তল্লাশির ক্ষেত্রে অনুমতি নিতে হবে রাজ্যের।

লালার বিরুদ্ধে সিবিআইয়ের এফআইআর-এ আদালত হস্তক্ষেপ করবে না আদালত। কয়লা পাচারকাণ্ডে ফেরার ব্যবসায়ী অনুপ মাঝি ওরফে লালার আবেদন খারিজ করে জানিয়ে দিল কলকাতা হাইকোর্ট। সেই সঙ্গে আদালত জানিয়েছে, রেলের এলাকার বাইরে তল্লাশি অভিযান ও তদন্তের ক্ষেত্রে রাজ্যের অনুমতি নিতে হবে সিবিআইকে।

কয়লা পাচারকাণ্ডে লালার বিরুদ্ধে এফআইআর দায়ের করে তদন্ত চালাচ্ছে সিবিআই। তবে একাধিক জায়গায় অভিযান চালিয়েও তাঁর হদিশ মেলেনি। গোয়েন্দাদের দাবি, তলব করা সত্ত্বেও হাজিরা দেননি সিবিআই দফতরে। এই পরিস্থিতিতে সিবিআইয়ের এফআইআর খারিজের দাবি নিয়ে হাইকোর্টের দ্বারস্থ হন লালার আইনজীবীরা।

কিন্তু কলকাতা হাইকোর্টের বিচারপতি সব্যসাচী ভট্টাচার্যের বেঞ্চ বুধবার নির্দেশ দিয়েছে, সিবিআইয়ের এফআইআর-এ কোনওরকম হস্তক্ষেপ করবে না আদালত। অর্থাত্‍, ওই এফআইআর বহাল থাকবে। যেহেতু কয়লা রেলে পরিবহণ করা হয় তাই, ১৯৮৯ সালের রেলওয়ে আইনে রেলের আওতাধীন এলাকা সম্পর্কে যে সংজ্ঞা দেওয়া আছে, সেই এলাকায় সিবিআই তদন্ত চালাতে পারবে। রাজ্য সরকারের নিয়ন্ত্রণাধীন এলাকায় সিবিআই অফিসার পাঠিয়ে তল্লাশি অভিযান চালাতে বা তদন্ত করতে পারবে না। কিন্তু রাজ্যের এলাকায় সিবিআই সমন পাঠাতে পারবে ও সাক্ষীদের জিজ্ঞাসাবাদ করতে পারবে। রাজ্যের আওতাধীন এলাকায় তল্লাশি চালাতে হলে রাজ্যের কাছ থেকে অনুমতি নিতে হবে সিবিআইকে। যদিও সূত্রের খবর, বিচারপতি সব্যসাচী ভট্টাচার্যের বেঞ্চের এই নির্দেশকে চ্যালেঞ্জ করে ডিভিশন বেঞ্চে যেতে পারে সিবিআই। এ বিষয়ে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা আইনজীবীদের পরামর্শ নিচ্ছে বলে সূত্রের খবর।

Source: https://bengali.abplive.com/news/calcutta/kolkata-high-court-reject-plea-of-anup-majhi-in-coal-scam-case-790880