Weather Update: আরও নামল পারদ, মাঘের শেষেও শীতের লম্বা ইনিংস – ABP Ananda

কলকাতা নিউজ

সঞ্চয়ন মিত্র, কলকাতা: মাঘের দ্বিতীয় সপ্তাহে ফের দাপিয়ে ব্যাটিং শীতের। গতকালের তুলনায় প্রায় ২ ডিগ্রি নামল পারদ। আজ কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ১৪ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি কম। আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, আগামী কয়েকদিন শীতের আমেজ বজায় থাকবে।

মাঘের দ্বিতীয় সপ্তাহে অব্যাহত আবহাওয়ার খামখেয়ালিপনা। সোমবার সামান্য বেড়েছিল তাপমাত্রা। মঙ্গলে আবার নামল পারদ। তবে ঠান্ডার আমেজ থাকলেও, উধাও জাঁকিয়ে শীত। মঙ্গলবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৫.৬ ডিগ্রি সেলসিয়াস।  যা স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি বেশি। সোমবার কলকাতার পারদ নেমেছিল ১৬.৬ ডিগ্রিতে।
উত্তুর হাওয়ার দাপটে শীতের আরও একটি স্পেল পেয়েছিল রাজ্যবাসী। আপাতত জাঁকিয়ে শীতের সম্ভাবনা নেই। মঙ্গলবার আবহাওয়া দফতর জানিয়েছে, আগামী ২৪ ঘণ্টায় সামান্য কমবে দক্ষিণবঙ্গের তাপমাত্রা।
– কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ১৫-১৬ ডিগ্রির মধ্যে থাকবে।
– তবে বেলা বাড়লে উধাও হবে শীত ভাব।
– জেলায় জেলায় আরও কয়েকদিন বজায় থাকবে ঠান্ডার আমেজ।

এছাড়াও  উত্তরবঙ্গে ঘন কুয়াশার দাপট থাকতে পারে বলে সতর্ক করেছে আবহাওয়া দফতর। দৃশ্যমানতা নেমে আসতে পারে ৫০ মিটারের মধ্যে। দক্ষিণবঙ্গেও থাকবে হালকা থেকে মাঝারি কুয়াশা। সতর্কবার্তা আলিপুর আবহাওয়া দফতরের।

রবিবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ১৪ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিক। শনিবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৪ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস। জেলাতেও জারি রয়েছে শীতের জোরাল ব্যাটিং। তবে শীতের এই সুখ দীর্ঘস্থায়ী হবে না বলেই আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস। আবহবিদরা জানিয়েছেন, সোমবার থেকে ফের পারদ উঠতে শুরু করবে। আগামী সপ্তাহের শুরুতে তাপমাত্রা ৩ থেকে ৫ ডিগ্রি সেলসিয়াস বাড়তে পারে।

রবিবার কুয়াশার প্রভাব পড়ে যান ও বিমান চলাচলে। দৃশ্যমানতা কমে যাওয়ায় গাড়ি চালাতে গিয়ে সমস্যায় পড়েন চালকরা। দুর্ঘটনা এড়াতে বহু জায়গায় ধীর গতিতে যান চলাচল করে। পাশাপাশি, কুয়াশার জেরে দৃশ্যমানতা কমে যাওয়ায় কলকাতা বিমানবন্দরে দেরিতে বিমান ওঠানামা করে। ঘটে দুর্ঘটনাও। সাতসকালে রানিগঞ্জে ২ নম্বর জাতীয় সড়কে উল্টে যায় তেলের খালি ট্যাঙ্কার। আহত হন চালক ও খালাসি। পুলিশ সূত্রে খবর, সামনে চলে আসা একটি বাইককে শেষমুহূর্তে পাশ কাটাতে গিয়ে, নিয়ন্ত্রণ হারিয়ে উল্টে যায় ট্যাঙ্কার।

Source: https://bengali.abplive.com/news/calcutta/west-bengal-weather-today-imd-forcoast-current-kolkata-weather-temperature-787430