Weather Report: এক ধাক্কায় পাঁচ ডিগ্রি বাড়ল কলকাতার তাপমাত্রা, সিকিমে শুরু তুষারপাত – ABP Ananda

কলকাতা নিউজ

কলকাতা: এক রাতের মধ্যে ৫ ডিগ্রি বাড়ল তাপমাত্রা। আগামী ৪৮ ঘণ্টা এমনই থাকবে আবহাওয়া। আজ কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ১৯.২ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে ৫ ডিগ্রি বেশি।

কলকাতা সহ দক্ষিণবঙ্গের বেশ কয়েকটি জেলায় সকাল থেকে ঘন কুয়াশার দাপট। অন্যদিকে, দার্জিলিঙে বৃষ্টি। কালিম্পং,আলিপুরদুয়ার, কোচবিহার ও জলপাইগুড়িতে হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা।

উত্তর ও উত্তর-পশ্চিমের শীতল হাওয়ার সুবাদে শীতের আরও একটি স্পেল পাবে দক্ষিণবঙ্গ। ছোট্ট শীতের এই স্পেল সপ্তাহান্তে জমিয়ে শীতের আমেজ আনতে পারে।

শনিবার পর্যন্ত জাঁকিয়ে শীত অনুভূত হবে। তবে তাপমাত্রা ফের বাড়বে রবিবার থেকে। আগামী দু’দিন হালকা থেকে মাঝারি কুয়াশা থাকতে পারে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে। রয়েছে আংশিক মেঘলা আকাশ থাকার সম্ভাবনা।

জানুয়ারির তৃতীয় সপ্তাহে বৃষ্টিতে ভিজবে উত্তরবঙ্গ। আবহাওয়া দফতর সূত্রে খবর, বুধবার উত্তরবঙ্গে বৃষ্টির পূর্বাভাস রয়েছে। আগামী দু’তিন দিন দিনের একটা বড় সময় কুয়াশার চাদরে ঢাকা থাকবে উত্তরবঙ্গ।

গত সোমবার সর্বনিম্ন তাপমাত্রার নিরিখে দার্জিলিংকে ছুঁয়ে ফেলে পুরুলিয়া। সোমবার উত্তরবঙ্গের দার্জিলিঙে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ৬ ডিগ্রি সেলসিয়াস। আর দক্ষিণবঙ্গের পুরুলিয়ার সর্বনিম্ন তাপমাত্রা ৬.৪ ডিগ্রি সেলসিয়াস।

সোমবারের থেকে পারদ সামান্য চড়লেও মঙ্গলবারও দক্ষিণবঙ্গে ছিল শীতের আমেজ। গতকাল কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ১৩. ৮ ডিগ্রি সেলসিয়াস। দার্জিলিঙের পারদ নামে ৫ ডিগ্রিতে।

পানাগড়ের তাপমাত্রা কমে হয় ১০.৮ ডিগ্রি। আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, উত্তর-পশ্চিম হাওয়া দুর্বল হওয়ায় বঙ্গোপসাগর থেকে জলীয় বাষ্প নিয়ে দক্ষিণ-পশ্চিম পূবালি হাওয়ার দাপট বাড়ছে।সেই কারণেই তাপমাত্রা বৃদ্ধি পেয়েছে।

এদিকে, রাজ্যে শীতের খামখেয়ালিপনা শুরু হলেও সিকিমে শুরু হয়েছে তুষারপাত। যতদূর চোখ যায়, সব সাদা। চারদিকে বরফের আস্তরণ। সিকিমে গিয়ে তুষারপাতের সাক্ষী থাকলেন পর্যটকরা।

উত্তর সিকিমের লাচেন থেকে ইয়ামথাং যাওয়ার পথে, তুষারপাতের জেরে আটকে পড়ে গাড়ি। তাতে অবশ্য পরোয়া নেই পর্যটকদের। বরফে ঢাকা রাস্তায় আনন্দে মাতলেন তাঁরা।

Source: https://bengali.abplive.com/news/states/weather-update-weather-today-kolkata-winter-update-bengal-weather-update-alipore-weather-office-weather-forecast-weather-news-tempareture-rises-5-degrees-in-kolkata-snowfall-in-sikkim-784633