Weather Update Today: আজ কলকাতার সর্বনিম্ন ১৪ ডিগ্রি, সোমবার থেকে তাপমাত্রা বৃদ্ধির সম্ভাবনা – ABP Ananda

কলকাতা নিউজ

কলকাতা: মাঘের শুরুতেই রাজ্যে জাঁকিয়ে শীতের আমেজ। সঙ্গে উত্তুরে হাওয়ার দাপট।

আজ কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ১৪ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিক। তবে কাল থেকে ফের বাড়বে তাপমাত্রা। আগামী তিনদিনে তা ৩ ডিগ্রি পর্যন্ত বাড়তে পারে।

অন্যদিকে, ঘন কুয়াশার চাদরে মুড়েছে উত্তর-পশ্চিম ভারত। দিল্লিতেও ঘন কুয়াশা। এ রাজ্যে দুই বঙ্গেই কুয়াশার দাপট। উত্তরে দৃশ্যমানতা নেমে যায় ২০০ মিটারের নীচে। দক্ষিণের কয়েকটি জেলাতেও ঘন কুয়াশা।

সেরকম হাড় কাঁপানো ঠান্ডা না পড়লেও মাঘের শুরুতে ক্রিজে জমে গিয়েছে শীতের ব্যাটিং। মকর সংক্রান্তির আগে যেভাবে প্রায় ছুটি নিয়ে ছিল শীত, তাতে আর ফিরে আসার ইঙ্গিত ছিল না। তবে মাঘ পড়তেই শীত জানান দিল, আবার সে এসেছে ফিরে।

শনিবার কলকাতার তাপমাত্রাও কমে বেশ খানিকটা। সঙ্গে চলে উত্তুরে হাওয়ার দাপট। শনিবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ১৪.৬ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের চেয়ে ১ ডিগ্রি কম।

অথচ গত সোমবারই কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২০.৯ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে ছিল ৭ ডিগ্রি সেলসিয়াস বেশি।

কলকাতার পাশাপাশি, শনিবারও জেলাজুড়ে কনকনে শীত। আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর, শনিবার দার্জিলিংয়ের তাপমাত্রা ছিল ৪.২ ডিগ্রি সেলসিয়াস। পুরুলিয়া- ৭.৪ ডিগ্রি সেলসিয়াস, কালিম্পং- ৭.৫ ডিগ্রি সেলসিয়াস, বহরমপুর- ৮.২ ডিগ্রি সেলসিয়াস, বালুরঘাট- ৮.৮ ডিগ্রি সেলসিয়াস ও পানাগড়- ১০.১ ডিগ্রি সেলসিয়াস

আবহাওয়া দফতর জানিয়েছে, উত্তর পশ্চিম ভারত থেকে অবাধে উত্তুরে হাওয়া রাজ্যে ঢোকায় জাঁকিয়ে শীতের পরিবেশ তৈরি হয়েছে।

তবে এই পরিস্থিতি দীর্ঘায়িত হবে না বলেই আবহাওয়া দফতরের পূর্বাভাস। আগামী সপ্তাহের শুরু থেকেই ক্রমশ বাড়বে তাপমাত্রা।

আগামী ২৪ ঘণ্টা গাঙ্গেয় পশ্চিমবঙ্গে ঘন কুয়াশা হওয়ার সম্ভাবনা রয়েছে। আগামী সপ্তাহে হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে দার্জিলিং, কালিম্পং সহ উত্তরবঙ্গের পার্বত্য এলাকায়।

আবহাওয়া দফতর জানিয়েছে, উত্তর-পূর্ব মৌসুমি বায়ু দক্ষিণ ভারত থেকে বিদায় নেবে মঙ্গলবার।

Source: https://bengali.abplive.com/news/states/weather-update-weather-today-kolkata-winter-update-bengal-weather-update-alipore-weather-office-weather-forecast-weather-news-783401